ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশে হাইকোর্টের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার || ২০২৪-০১-০৯ ১৪:১৩:০৬

image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। নির্বাচন কমিশনের(ইসি) প্রতি এ আদেশ দিয়েছে হাইকোর্ট।

 বিচারপতি আবু তাহের সাইফুর রহমান ও বিচারপতি ড. বশির উল্লাহ’র সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল ৯ই জানুয়ারী এ আদেশ দেন।

 ঢাকা-৪ আসনে নৌকা প্রতীকের প্রার্থী সুপ্রিম কোর্টের এডভোকেট সানজিদা খানম আদালতের আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান। 

 তিনি বলেন, নানা অনিয়মের জন্য ঢাকা-৪ আসনের ১৮টি ভোট কেন্দ্র পুনরায় নির্বাচন চেয়ে ইসিতে আবেদন করা হয়েছে। এ আবেদন আগামী ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে ইসির প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সেই সঙ্গে তিন সপ্তাহের রুলও জারি করেছেন উচ্চ আদালত।

 নির্বাচনে ঢাকা-৪ আসনে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন ২৪ হাজার ৭৭৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের নৌকা প্রতীকে সানজিদা খানম ২২ হাজার ৫৭৭ ভোট পেয়েছেন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭টি ওয়ার্ড নিয়ে এই আসন গঠিত। ওয়ার্ডগুলো হলো ৪৭, ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৮ এবং ৫৯। ভোটার রয়েছেন ২ লাখ ৫৪ হাজার ৫৬৭ জন।

 গত ৭ই জানুয়ারী সারাদেশে একযোগে ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের দেয়া তালিকা অনুয়ায়ী, নির্বাচনে অংশ নেয়া দলগুলোর মধ্যে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠা লাভ করেছেন। নির্বাচনে জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com