পাংশায় চিরনিদ্রায় শায়িত হলেন পরমানু শক্তি কমিশনের সাবেক পরিচালক ডক্টর সানাউল্লাহ

মোক্তার হোসেন || ২০২৪-০১-২৭ ১৪:১৮:৫৫

image

 তৃতীয় দফায় জানাযা শেষে গতকাল ২৭শে জানুয়ারী বিকালে স্বজনদের শ্রদ্ধা ভালোবাসায় রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউপির গঙ্গানন্দদিয়া কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হয়েছেন বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের সাবেক পরিচালক ডক্টর সানাউল্লাহ।

 বিশিষ্ট সমাজসেবী, শিক্ষানুরাগী ও পরমানু বিজ্ঞানী ডক্টর সানাউল্লাহ(৮১) গত ২৬শে জানুয়ারী রাত সাড়ে ৯টার সময় রাজধানী ঢাকার এভার কেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 জানা যায়, বার্ধক্যজনিত শারীরিক অসুস্থতার কারণে কয়েকদিন আগে ডক্টর সানাউল্লাহকে এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ঢাকার পল্লবীর বাড়ীতে তিনি পরিবার-পরিজনদের সাথে বসবাস করতেন। নিজ এলাকায় ঈদ বা বিভিন্ন সভা সেমিনারে অংশ নিতে তিনি হাবাসপুর চরপাড়ায় গ্রামের বাড়ীতে যেতেন। তিনি শতবর্ষের ঐতিহ্যবাহী হাবাসপুর কাশিমবাজার রাজ(কে.রাজ) উচ্চ বিদ্যালয়ের কৃতি ছাত্র ছিলেন।

 গতকাল ২৭শে জানুয়ারী দুপুরে তার মৃতদেহ পাংশার হাবাসপুর চরপাড়া গ্রামের বাড়ীতে নেওয়া হলে সেখানে শেষ বারের মতো মুখখানা দেখতে স্বজনরা ভিড় জমায়।

 গতকাল শনিবার ফজর নামাজের পর ঢাকার পল্লবীতে প্রথমবার জানাযার নামাজ, বিকাল আড়াইটায় হাবাসপুর কাশিমবাজার রাজ উচ্চ বিদ্যালয় মাঠে এবং তৃতীয় দফায় তার নিজ হাতে গড়া হাবাসপুর চরপাড়া মোড় জামে মসজিদ চত্বরে জানাজার নামাজ শেষে গঙ্গানন্দদিয়া কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়।

 হাবাসপুর কাশিমবাজার রাজ উচ্চ বিদ্যালয় মাঠে জানাজার নামাজের আগে অত্র বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক মোসলেম উদ্দিন মানিরের উপস্থাপনায় ডক্টর সানাউল্লাহ’র বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তার জীবন ও কর্মের উপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক বীর মুক্তিযোদ্ধা মোঃ সিরাজ উদ্দিন, হাবাসপুর ডক্টর কাজী মোতাহার হোসেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফাজ্জেল হোসেন, রাজবাড়ী জেলা পরিষদের সাবেক সদস্য শেখ শাজাহান আলী, হাবাসপুর কাশিমবাজার রাজ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাঁদ আলী সিকদার, হাবাসপুর ইউপির প্রাক্তন চেয়ারম্যান আব্দুল লতিফ খান, ডক্টর সানাউল্লাহ’র শ্যালক ফজলুল হক খান ও ডক্টর সানাউল্লাহ’র পুত্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর সাইয়েদ মাহমুদ উল্লাহ সুমন।

 বক্তারা বলেন, ডক্টর সানাউল্লাহ ছিলেন একজন আলোকিত মানুষ। মানুষের মাঝে শিক্ষার আলো জ্বালাতে তিনি সব সময় অনুপ্রেরণা যোগাতেন।

 হাবাসপুর কাশিমবাজার রাজ উচ্চ বিদ্যালয় মাঠে জানাজার নামাজে ইমামতি করেন আলহাজ্ব শাহাবুদ্দিন আহমেদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল কাদের মাসুম এবং হাবাসপুর চরপাড়া মোড় জামে মসজিদ চত্বরে জানাযার নামাজে ইমামতি করেন হাফেজ রনি মন্ডল। জানাযার নামাজে, জনপ্রতিনিধি, শিক্ষক, চাকুরীজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশগ্রহণ করেন।

 মৃত্যুকালে তিনি স্ত্রী, ১পুত্র, আমেরিকা ও সুইডেন প্রবাসী ২কন্যা সন্তানসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com