তাজিকিস্তানের রাষ্ট্রপতির নিকট বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

বিশেষ প্রতিনিধি || ২০২৪-০৩-১৫ ১৫:৩১:২৪

image

তাজিকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (তাসখন্দ, উজবেকিস্তানে আবাসিক) ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গতকাল ১৫ই মার্চ আনুষ্ঠানিকভাবে তাজিকিস্তানের রাষ্ট্রপতি এমোমলি রাহমোনের নিকট রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে তাঁর পরিচয় পত্র পেশ করেন। 

 এ সময় তাজিকিস্তানের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নিকট তাঁর শুভেচ্ছা পৌঁছে দেওয়ার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। 

 বাংলাদেশ ও তাজিকিস্তানের মধ্যে বিরাজমান সুযোগ ও সম্ভাবনা সমূহকে কার্যকরী ও ফলপ্রসূ করতে তিনি দ্বিপাক্ষিক মেকানিজম সমূহকে প্রাতিষ্ঠানিক রূপ প্রদানের উপর জোর গুরুত্ব আরোপ করেন। জলবায়ু পরিবর্তন সহ বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার ক্ষেত্রে বিশ্বের সকল দেশের সাথে একসাথে কাজ করার বিষয়ে তিনি তার সরকারের প্রত্যয় ও অঙ্গীকার পুনঃব্যক্ত করেন। 

 রাষ্ট্রদূত ড. ইসলামকে অভিনন্দন জানিয়ে তাঁর কর্মকালীন সময়ে বাংলাদেশ-তাজিকিস্তান সম্পর্কে এক নতুন গতির সঞ্চার হবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।

 তাজিকিস্তান রাষ্ট্রপতির নিকট পরিচয়পত্র পেশ করার পূর্বে রাষ্ট্রদূত ড. ইসলাম গত ১৪ই মার্চ তাজিকিস্তানের শিল্প ও টেকনোলজি মন্ত্রী শের আলী কোবির এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী ফারহোদ সেলিমের সাথে বৈঠক করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে মত বিনিময় করেন। উভয় বৈঠকে রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অর্জন ও সাফল্যের চিত্র তুলে ধরেন। বাংলাদেশ ও  তাজিকিস্তানের মধ্যকার সাংস্কৃতিক ও ধর্মীয় ঐতিহ্য ও সম্প্রীতি এবং পারস্পরিক উন্নয়ন আকাঙ্খা ও পরিকল্পনার উপর আলোকপাত করে রাষ্ট্রদূত ড. ইসলাম দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সহযোগিতাকে আরো গতিশীল ও সম্প্রসারিত করনের লক্ষ্যে তাজিকিস্তানের ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দকে উৎসাহিত করতে শিল্প ও টেকনোলজি মন্ত্রীকে অনুরোধ করেন। তারা উভয়ই বস্ত্র, ঔষধ, কৃষি ও পর্যটন খাতে সহযোগিতার অপার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তা যথাযথভাবে কাজে লাগানোর ব্যাপারে একমত পোষণ করেন।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com