গোয়ালন্দ উপজেলায় বৃষ্টির জন্য ৩টি স্থানে ইসতিসকার নামাজ আদায়

মইনুল হক মৃধা || ২০২৪-০৪-২৬ ১৪:৫৮:৩০

image

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তির আশায় বৃষ্টির জন্য গোয়ালন্দ উপজেলার পৃথক ৩টি স্থানে গতকাল ২৬শে এপ্রিল সকালে দুই রাকাত সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছে স্থানীয় এলাকাবাসী ও মুসল্লীরা। 
 তীব্র তাপ প্রবাহে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এরই থেকে পরিত্রাণ পেতে এ নামাজ আদায় করা হয়েছে।
 জানা গেছে, গতকাল ২৬শে এপ্রিল প্রথমে উপজেলার ছোট ভাকলা ইউনিয়নের বরাট বাজার সংলগ্ন বরাট ক্লাব হাউজ মাঠে সকাল ৮টার দিকে, অপর দিকে সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার উজানচর ইউনিয়নের দক্ষিণ উজানচর মহিলা দাখিল মাদ্রাসা’র মাঠ প্রাঙ্গণে এবং জুম্মা নামাজের পর গোয়ালন্দ পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের কেন্দ্রীয় ছমির মোল্লা ঈদগাহ মাঠে স্থানীয় এলাকাবাসী ও মুসুল্লীরা এ  নামাজ আদায় করেন। 
 উজানচর ইসলামিয়া আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক ও মঙ্গলপুর ঈদগাহ ময়দানের খতিব মাওলানা খন্দকার আব্দুর রাজ্জাক এ নামাজ ও মোনাজাত পরিচালনা করেন।
 তিনি বলেন, ‘সারা দেশে অনেক দিন ধরেই প্রচ- গরম পড়েছে। মাঠ, ঘাট ও ফসলি খেত শুকিয়ে যাচ্ছে। এ অবস্থায় এখন বৃষ্টি খুবই দরকার। রাসুল(সাঃ) তাঁর সময়েও বৃষ্টির জন্য এমন সালাত আদায় করতেন। আমরাও আদায় করলাম। আল্লাহর কাছে ক্ষমা চাইলাম এবং বৃষ্টি চাইলাম।’
 বরাটে নামাজ ও দোয়া পরিচালনা করেন হাফেজ মুফতী মেসবাহ উদ্দিন। 
 তিনি বলেন, কোরআন- হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ(সাঃ) সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।
 পৌর কেন্দ্রীয় ছমির মোল্লা ঈদগাহ মাঠে নামাজ ও দোয়া পরিচালনা করেন মুফতি আব্দুল লতিফ।
 তিনি বলেন, মানুষের পাপের কারণে মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের নবী হযরত মুহাম্মদ(সাঃ) সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করে বিশেষ মোনাজাত করা হয়েছে।
 নামাজে উপস্থিত মুসল্লীরা জানান, টানা কয়েকদিন ধরে প্রচ- তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রখর রোদের কারণে জীবিকা নির্বাহের জন্য বাইরে বের হতে পারছেন না শ্রমজীবী মানুষ। বৃষ্টি না হওয়ায় ফসল নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এ কারণে বৃষ্টি চেয়ে আল্লাহর দরবারে দুই রাকাত নামাজ আদায় ও বিশেষ দোয়ায় শরীক হন তারা।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com