ডিএফপি’র নবনিযুক্ত মহাপরিচালক আকতার হোসেনের দায়িত্বভার গ্রহণ

স্টাফ রিপোর্টার || ২০২৪-০৫-১৫ ১৫:৫২:১৪

image

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি’র) নতুন মহাপরিচালক আকতার হোসেন গতকাল ১৫ই মে সকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে যোগদানের পর আনুষ্ঠানিকভাবে অধিদপ্তরের দায়িত্বভার গ্রহণ করেছেন।

 এর আগে তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে সংযুক্ত ছিলেন। ডিএফপি’র সাবেক মহাপরিচালক স ম গোলাম কিবরিয়ার চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত ১৪ই মার্চ থেকে এ অধিদপ্তরের মহাপরিচালকের পদ শূন্য ছিল। 

 গত ১৪ই মে রাষ্ট্রপতির আদেশক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আজিজুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে সংযুক্ত বিসিএস(তথ্য-সাধারণ) ক্যাডারের কর্মকর্তা আকতার হোসেনকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক(গ্রেড-২) পদে পদায়ন করা হয়। 

 নবনিযুক্ত মহাপরিচালক আকতার হোসেন ১৯৬৬ সালের ১লা জানুয়ারী জন্মগ্রহণ করেন। তাঁর গ্রামের বাড়ি বাগেরহাট জেলায়। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের (তথ্য ক্যাডারের) নবম ব্যাচের একজন কর্মকর্তা। ১৯৯১ সালের ২৬শে জানুয়ারী তিনি তথ্য অফিসার পদে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ২০০৩ সালের ৩০শে এপ্রিল উপপরিচালক/সিনিয়র তথ্য অফিসার ও ২০১৩ সালের ৫ই সেপ্টেম্বর পরিচালক বা উপপ্রধান তথ্য অফিসার হন। ২০১৭ সালের ২৯শে মার্চ তিনি সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার পদে, ২০২০ সালের ২৪শে জুন মহাপরিচালক(গ্রেড-৩) এবং ২০২১ সালের ৩রা জানুয়ারী মহাপরিচালক(গ্রেড-২) পদোন্নতি পান। তিনি ২০২১ সালে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে সংযুক্ত ছিলেন।

 তিনি ডিএফপি’র পরিচালক(গবেষণা ও প্রকাশনা), সেন্সর বোর্ডের সচিব এবং গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকসহ সরকারের বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

 গতকাল ১৫ই মে সকালে দায়িত্বভার গ্রহণের পর ডিএফপি’র কর্মকর্তাগণ মহাপরিচালক আকতার হোসেনকে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় মহাপরিচালক তার দায়িত্ব পালনকালে অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ সকলের ঐকান্তিক সহযোগিতা কামনা করেন।      

 উল্লেখ্য, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর সরকারের একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। বিশেষ প্রকাশনা, প্রামাণ্য ও চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে সরকারের অনুসৃত ও উন্নয়ন কার্যক্রমে জনগণকে সম্পৃক্ত করা এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।

 তিনটি নিয়মিত প্রকাশনা-সচিত্র বাংলাদেশ, নবারুণ ও বাংলাদেশ কোয়ার্টারলি এবং অ্যাডহক প্রকাশনার মাধ্যমে সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড ছাড়াও দেশের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ, প্রবন্ধ-নিবন্ধ ও পুস্তক প্রকাশ করা হয়ে থাকে।

 বিভিন্ন জাতীয় দিবস ও গুরুত্বপূর্ণ দিবসে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়। এছাড়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দৈনন্দিন রাষ্ট্রীয় কর্মকান্ড সম্পর্কিত সংবাদচিত্র ও বিশেষ সংবাদচিত্র এবং বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করা হয়।

 এ অধিদপ্তর সারাদেশ থেকে প্রকাশিত সকল দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক ও বার্ষিক পত্রিকার নামের ছাড়পত্রসহ নিবন্ধন করা ছাড়াও মিডিয়া তালিকাভুক্ত করা এবং পত্রিকার সার্কুলেশন, নিউজপ্রিন্ট কোটা ও বিজ্ঞাপন হার নির্ধারণসহ ওয়েজ বোর্ড রোয়েদাদ বাস্তবায়ন নিয়মিতভাবে মনিটর করে থাকে।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com