সাবেক জেলা জজ শামসুল হকের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

প্রতিবাদ লিপি || ২০২৪-০৮-২৬ ১৫:১৮:৩৮

image

ডাঃ আবুল হোসেন কলেজে শিক্ষার্থীদের আল্টিমেটামে গভর্নিং বডির সভাপতির পদ ছাড়লেন সাবেক জেলা জজ শামসুল হক” শিরোনামে গত ১৯শে আগস্ট দৈনিক মাতৃকণ্ঠে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে ব্যাখ্যা দিয়েছেন সাবেক জেলা জজ মোঃ শামসুল হক। 

 প্রতিবাদ লিপিতে তিনি বলেন, আমি মোঃ শামসুল হক প্রকাশিত সংবাদ পড়েছি। আমি জেলা জজ(অবসরপ্রাপ্ত) ছাড়াও নিজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র। আমাকে নিয়ে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা বিভ্রান্তিকর এবং উদ্দেশ্য প্রণোদিত।

 সংবাদে বলা হয়েছে “আমি নিরীহ আলেম ওলামাদের মিথ্যা অবৈধ যুদ্ধ অপরাধী হিসেবে আখ্যা দিয়ে তাদের মৃত্যুদন্ড এবং বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছি”।

 সংবাদটি সম্পূর্ণ মিথ্যা, অসৎ এবং উদ্দেশ্য প্রণোদিত। কারণ আমি কখনো যুদ্ধাপরাধী অপরাধ ট্রাইব্যুনালের বিচারক ছিলাম না এবং ট্রাইব্যুনালের কোন প্রকার বিচারিক কার্যক্রমের সাথে সম্পৃক্ত ছিলাম না। তাছাড়া আমার চাকুরী জীবনে আমি কোন আসামীকে মৃত্যুদন্ড দেই নাই।

 উল্লেখ্য যে, আমি মহামান্য সুপ্রীম কোর্টের এ্যাটর্নী জেনারেল কার্যালয়ের অভ্যন্তরে সলিসিটর উইং এ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সলিসিটর(প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেছি। আমার দায়িত্ব পালনকালীন সময়ে মহামান্য সুপ্রীম কোর্ট প্রাঙ্গনের পুরাতন হাইকোর্ট ভবনে যুদ্ধ অপরাধীদের বিচার কার্যক্রম পরিচালনার জন্য পুরাতন ভবন গণপূর্ত বিভাগের অধীনে সংস্কার কার্যক্রম শুরু হয়। ঐ সময়ে আমি মহামান্য সুপ্রীম কোর্টে এ্যাটর্নী জেনারেল কার্যালয়ের অভ্যন্তরে সলিসিটর উইং কার্যালয়ে উপ-সলিসিটর(প্রশাসন) হিসেবে কর্মরত থাকায় পুরাতন ভবন সংস্কারের কার্যক্রমের দেখাশুনা করার জন্য ৫ সদস্যের সাথে আমাকে প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছিল। ঐ সময়ের ৩জন বিচারক এখনও আইন ও বিচার বিভাগের অধীনে কর্মরত আছেন। উক্ত কার্যক্রম সীমাবদ্ধ ছিল “শুধু গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে পুরাতন ভবনের সংস্কার কার্যক্রম দেখাশুনা করা”। ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম শুরু হয় ইং ২০১০ সালের ২৫শে মার্চে। এর পূর্বেই সমন্বয়কদের দায়িত্ব শেষ হয়। অতঃপর ইং ২০১০ সালের অক্টোবর মাসে আমি অবসরে যাই। তাছাড়া বিচার বা তদন্ত বা অন্য কোন কার্যক্রমের সাথে আমার ন্যূনতম সম্পর্ক ছিল না। বিষয়টি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে খোঁজ করলেও এর সত্যতা পাওয়া যাবে। আমার কাউকে যুদ্ধাপরাধী বানানোর প্রশ্নই আসে না এবং আমার এ ধরণের কোন সুযোগও ছিল না। উপরোন্ত কোন রাজনৈতিক দলের সদস্যপদ অথবা কোন ধরণের রাজনৈতিক সংশ্লিষ্টতা আমার কখনই ছিলনা এবং এখনও নাই। 

 দৈনিক মাতৃকণ্ঠসহ বিভিন্ন সংবাদপত্র, অনলাইন পত্রিকা ও সোস্যাল মিডিয়ায় যে অপপ্রচার করা হয়েছে সেগুলোও মিথ্যা, বানোয়াট এবং অসৎ উদ্দেশ্য প্রণোদিত।

 আমাকে সামাজিক ভাবে হেয় করার জন্য যে সংবাদ ছাপা হয়েছে তার আমি তীব্র প্রতিবাদ জানাই। কেউ যদি চ্যালেঞ্জ করেন তাতেও আমার কোন আপত্তি নাই। বৈষম্য বিরোধী ছাত্র সমাজের সিদ্ধান্তের সাথে আমার সব সময় সমর্থন ছিল এবং আমি স্বেচ্ছায় কলেজের স্বার্থে সভাপতির পদ থেকে পদত্যাগ করেছি। কলেজের সাথে আমার সম্পৃক্ততা হয়েছিল কলেজ প্রতিষ্ঠাতা দানবীর ডাঃ আবুল হোসেন সাহেবের অনুরোধে। তিনি আমার আত্মীয়ও বটে। আজকে কলেজের বাহ্যিক যে দৃষ্টিনন্দন ও অভ্যন্তরীণ সৌন্দর্য বৃদ্ধি হয়েছে সেটা ডাঃ আবুল হোসেন সাহেবের অবদান। যা আমি ব্যক্তিগতভাবে উপস্থিত থেকে তিন মাসের মধ্যে সম্পন্ন করেছি। সামাজিক ভাবে আমাকে হেয় করার জন্য প্রতিবেদকের নিকট উদ্দেশ্য প্রণোদিতভাবে অসত্য তথ্য প্রদান করা হয়েছে। তাছাড়া আলেম ওলামাগণ সমাজের সম্মানিত ব্যক্তি। আমি তাদেরকে শ্রদ্ধা করি। এছাড়া আমি নিজেও ২টি মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার প্রধান উপদেষ্টা। উপরোন্ত সকলকে প্রকৃত সত্য জানার জন্য আহ্বান জানাচ্ছি এবং অপপ্রচার থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি। প্রতিবাদকারী  ঃ মোঃ শামসুল হক, সাবেক জেলা জজ।

 প্রতিবেদকের বক্তব্য ঃ দৈনিক মাতৃকণ্ঠে উল্লেখিত শিরোনামে সংবাদটি গত ১৮ই আগস্ট সকাল ১১টায় রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজ ক্যাম্পাসে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী ও ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচিতে ‘গভর্নিং বডির সভাপতির অপসারণসহ ৩দফা’ দাবীতে দেওয়া আল্টিমেটাম ও শিক্ষার্থীদের দেওয়া বক্তব্যের প্রেক্ষিতে প্রকাশিত হয়েছে। উদ্দেশ্য প্রণোদিত বা কাউকে সামাজিক ভাবে হেয় করার জন্য সংবাদটি পরিবেশন করা হয়নি। 

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com