পিলখানা হত্যাকান্ডের পুনঃ বিচার ও চাকরী পুনর্বহালের দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন

মীর সামসুজ্জামান || ২০২৪-০৯-২০ ১৫:৫৪:৩৪

image

পিলখানা হত্যাকান্ডের সুষ্ঠ তদন্ত ও চাকরীচ্যুতদের চাকরীতে পুনর্বহালসহ নয় দফা দাবীতে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গত ১৯শে সেপ্টেম্বর দুপুরে মানববন্ধন করেছে জেলার ক্ষতিগ্রস্ত বিডিআর কল্যাণ পরিষদের সদস্যরা। 

 মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেন তারা।

 বিডিআর কল্যাণ পরিষদের জেলা সমন্বয়ক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে জেলায় চাকরিচ্যুত ৬৩ জন বিডিআর সদস্য ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

 মানববন্ধনে বক্তারা বলেন, তৎকালীন ফ্যাসিস্ট সরকার সেনাবাহিনীর সম্মান ক্ষুন্ন করতে বাংলাদেশ রাইফেলসকে ধ্বংস করার জন্য সুপরিকল্পিতভাবে ষড়যন্ত্রপূর্বক পিলখানা হত্যাকান্ড সংঘঠিত করে। ওই হত্যাকান্ডে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন শাহাদাত বরণ করেন। ঘটনা পরবর্তী ফ্যাসিস্ট সরকার প্রহসনের বিচারের নামে আলামত ধ্বংস ও নিরীহ ৫৪ জন বিডিআর সদস্যকে নিরাপত্তা হেফাজতে হত্যা করে। পিলখানা হত্যাকান্ডের ঘটনাকে তথাকথিত বিডিআর বিদ্রোহ সংজ্ঞায়িত করে ১৮ হাজার ৫২০ জন বিডিআরকে চাকরিচ্যুতসহ বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করে। আজ হাজার হাজার বিডিআর সদস্য ও তাদের পরিবার মানবেতর জীবনযাপন করছে।

 মানববন্ধন শেষে তারা পিলখানায় সংঘটিত সুপরিকল্পিত হত্যাকান্ডকে তথাকথিত বিডিআর বিদ্রোহ সংজ্ঞায়িত না করে পরিকল্পিত হত্যাকান্ড হিসেবে আখ্যায়িত করা, ওই ঘটনার প্রেক্ষিতে গঠিত সকল প্রহসনের বিশেষ আদালতকে নির্বাহী আদেশে বাতিল করা, চাকরিচ্যুত সকল পদবীর বিডিআর সদস্যকে সুযোগ সুবিধাসহ চাকরিতে পুনর্বহাল করা ও পিলখানা হত্যাকান্ডে শাহাদাত বরণকারী ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে শহীদের মর্যাদা দেওয়া ও ২৫ ফেব্রুয়ারী দিনটিকে পিলখানা ট্র্যাজেডি দিবস ঘোষণাসহ ৯দফা দাবীতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেন।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com