উড়াকান্দায় নদীর তীর সংরক্ষণের সিসি ব্লক ধসের উপক্রম॥হুমকীর মুখে স্কুল ও মাদ্রাসা

হেলাল মাহমুদ || ২০২৪-০৯-২০ ১৫:৫৭:৪৬

image

 রাজবাড়ীর সদর উপজেলার উড়াকান্দা ও পূর্ব উড়াকান্দা এলাকায় কয়েকটি স্থানে পদ্মা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের সিসি ব্লক ধসে পড়ার উপক্রম হয়েছে।

 এসব স্থানে নীচ থেকে বালু ভর্তি জিওব্যাগ ধসে যাওযায় সিসি ব্লক সরে যাচ্ছে। ফলে হুমকীতে রয়েছে স্কুল, মাদ্রাসা ও আশে পাশের বাড়ী ঘর।

 সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজবাড়ী সদর উপজেলার উড়াকান্দা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব উড়াকান্দা সরকারী প্রাথমিক বিদ্যালয়, মোল্লাবাড়ী জামে মসজিদ, বায়তুল আহাদ জামে মসজিদসহ আশেপাশের বাড়ী-ঘর রয়েছে হুমকীর মুখে।

 স্থানীয় বাসিন্দা মিথিলা আক্তার বলেন, আমরা বেড়ী বাঁধের সাথে বাড়ী করে আছি। গত কয়েকদিন ধরে বেড়ী বাঁধের পাশের সিসিব্লক যেভাবে ফাঁকা হয়ে সরে গেছে তাতে করে সেগুলো পদ্মা নদীতে চলে যাওয়াসহ আমরা ভাঙ্গন ঝুঁকিতে রয়েছি। নতুন সরকারের কাছে আমাদের দাবী এগুলো মেরামত করলে আমাদের আর চিন্তায় থাকতে হবেনা।

 পূর্ব উড়াকান্দা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জেসমিন পারভীন বলেন, পদ্মার তীরবর্তী আমাদের স্কুলটি হওয়ায় আমরা সবসময় ভাঙ্গন আতঙ্কে থাকতে হয়। এটি সরিয়ে অন্যত্র নেওয়ার কথা থাকলেও এখনো সরানো সম্ভব হয়নি। এখান থেকে স্কুলটি অতি তাড়াতাড়ি অন্যত্র সরানো  উচিত। 

 এ বিষয়ে পাউবো রাজবাড়ীর উপ-বিভাগীয় প্রকৌশলী এম এ শামীম বলেন, ঝুঁকিপূর্ণ স্থান দেখে গত জুনে কাজ বাস্তবায়নে বরাদ্দ চেয়ে আবেদন করা হয়েছে। পূর্ব উড়াকান্দা সরকারী প্রাথমিক  বিদ্যালয় এলাকায় ঠিকাদারী প্রতিষ্ঠান মামুন গ্রুপ সেখানে জিও ব্যাগ ফেলে সংস্কার কাজে নিয়োজিত রয়েছে, তবে এতে করে সেখানে খরচ বাবদ ২৪/২৫ লক্ষ টাকা ব্যয় হবে বলে জানান।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com