বৈরুতে ইসরাইলের বিমান হামলায় হিজবুল্লাহ প্রধান নসরুল্লাহ নিহত

স্টাফ রিপোর্টার || ২০২৪-০৯-২৮ ১৫:২৬:৩০

image

 ইসরাইলি সামরিক বাহিনী গতকাল শনিবার হিজবুল্লাহ প্রধান হাসান নসরাল্লাহকে শুক্রবার রাতে বৈরুতে এক হামলায় হত্যার দাবি করেছে।

 জেরুজালেম থেকে এএফপি জানায়, ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি ‘এক্স’-এ ঘোষণা দেন, ‘হাসান নসরল্লাহ মারা গেছেন।’

 গত শুক্রবার লেবাননের রাজধানীতে হামলার পর সামরিক বাহিনীর আরেক মুখপাত্র ক্যাপ্টেন ডেভিড আব্রাহাম এএফপিকে নিশ্চিত করেছেন যে হিজবুল্লাহ প্রধানকে ‘হত্যা’ করা হয়েছে।

 এদিকে হিজবুল্লাহ’র ঘনিষ্ঠ একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে জানিয়েছে, গত শুক্রবার সন্ধ্যা থেকে নাসরাল্লাহর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

 সূত্রটি জানায়, ২০০৬ সালে হিজবুল্লাহর সাথে ইসরাইলের শেষ যুদ্ধের পর নসরুল্লাহর সাথে যোগাযোগ দুই দিন ধরে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল এবং তাকে হত্যা করা হয়েছিল বলে গুজব রটেছিল। তবে তিনি পরে অক্ষত অবস্থায় আবির্ভূত হন।

 একটি সামরিক বিবৃতিতে বলা হয়, হামলায় হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলি কারাও নিহত হয়েছেন। এতে আরো বেশ কয়েকজন কমান্ডার নিহত হয়েছে। 

 বিবৃতিতে বলা হয়, হাসান নসরাল্লাহ গত ৩২ বছর ধরে হিজবুল্লাহর মহাসচিব ছিলেন। এ সময় তিনি অনেক ইসরাইলি বেসামরিক লোক ও সৈন্যকে হত্যা এবং হাজার হাজার সন্ত্রাসী কর্মকান্ডের পরিকল্পনা ও বাস্তবায়নের করেন।’

 মৃত্যুর খবর নিশ্চিত করেছে হিজবুল্লাহ ঃ লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ গতকাল শনিবার তাদের নেতা হাসান নসরুল্লাহ নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। 

 এর একদিন আগে ইসরাইল তারা এক বিমান হামলায় তাকে ‘খতম’ করেছে বলে দাবি করে। বৈরুত থেকে এএফপি জানায় হিজবুল্লাহ এক বিবৃতিতে বলেছে, ‘হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নসরুল্লাহ তার মহান, অমর শহীদ সঙ্গীদের সঙ্গে যোগ দিয়েছেন, প্রায় ৩০ বছর ধরে যাদের নেতৃত্ব দিয়েছেন তিনি। 

 বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে যে তিনি অন্য গোষ্ঠীর সদস্যদের সঙ্গে ‘বৈরুতের দক্ষিণ শহরের কাছে বিশ্বাসঘাতক জায়নবাদি হামলায় শহীদ হয়েছেন।

 লেবাননের রাজধানী বৈরুতে এএফপির সাংবাদিকরা এক পথচারীকে ‘ওহ আল্লাহ’ বলে আহাজারি করতে শুনেছেন, আর হিজবুল্লাহর পক্ষ থেকে এ খবর ঘোষণার পরপরই নারীরা রাস্তায় নেমে মাতম করছিলেন।

 এই ক্যারিশম্যাটিক ধর্মীয় নেতার মৃত্যুর খবরে বৈরুতে বন্দুকের ফাঁকা গুলি ছুঁড়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়। এএফপির একজন সংবাদদাতা রাস্তায় কালো বোরকা পরা এক নারীকে চিৎকার করে বলতে শুনেছেন, ‘ওদের বিশ্বাস করবেন না, ওরা মিথ্যা বলছে, সাইয়িদ (নাসরুল্লাহ) ভালো আছেন’।

 ২০০৬ সালে হিজবুল্লাহ ও ইসরাইলের যুদ্ধের পর এটি সবচেয়ে তীব্র হামলা। বৈরুতের দক্ষিণ ও এর কাছে হিজবুল্লাহর শক্ত ঘাঁটিতে শনিবার রাত জুড়ে ইসরাইলি বিমান ব্যাপক গুলি বর্ষণ করে। ২০০৬ সাল থেকে নসরাল্লাহকে জনসমক্ষে দেখা যায়নি বলা চলে।

 ইসরাইলি হেলিকপ্টার গানশিপে তার পূর্বসূরি আব্বাস আল-মুসাভি নিহত হওয়ার পর ১৯৯২ সালে ৩২ বছর বয়সে তিনি হিজবুল্লাহর মহাসচিব নির্বাচিত হন।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com