নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে ইলিশ ধরায় ২৪ জন জেলের জেল

স্টাফ রিপোর্টার || ২০২৪-১০-২২ ১৫:৫৫:২১

image

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ী জেলার পদ্মা নদী থেকে অবৈধ ভাবে ইলিশ মাছ শিকার করায় গতকাল মঙ্গলবার অভিযান চালিয়ে ২৪ জন জেলেকে আটক করে মোবাইল কোর্টে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়েছে।

 এ সময় আটককৃত কয়েকজন জেলেকে ১১হাজার টাকা জরিমানা, ২ লাখ ২৩ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। জব্দকৃত ১১০ কেজি ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

 গতকাল ২২শে অক্টোবর সকাল থেকে রাত ৮টা পর্যন্ত পদ্মা নদীর রাজবাড়ী জেলার ৪২ কিলোমিটার অংশে পাংশার উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট পর্যন্ত মেবাইল কোর্টের এ অভিযান পরিচালনা করা হয়েছে।

 রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা(ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে পদ্মা নদীর পাংশা উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৪২ কিলোমিটার অংশে অভিযান পরিচালনা করে মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে ২৪ জেলেকে কারাদন্ড দেওয়া হয়েছে। এর মধ্যে ২ জেলেকে ৭দিন ও ২২ জেলেকে আগামী ৩রা নভেম্বর পর্যন্ত জেল দেওয়া হয়।এসময় ২ লাখ ২৩ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়াও জব্দকৃত ১১০ কেজি ইলিশ এতিমখানায় দান করা হয়।

 রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও এনডিসি নাহিদ আহমেদ বলেন, ইলিশ সম্পদ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত রয়েছে যা আগামী ৩রা নভেম্বর পর্যন্ত চলবে। এই নিষেধাজ্ঞাকালীন সময়ে জেলেরা যাতে মাছ শিকার করতে নদীতে নামতে না পারে সে লক্ষে আমাদের অভিযান চলছে। অভিযানে জেলা পুলিশ সহ নৌ পুলিশের টিম আমাদের সহযোগিতা করছে।

 মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৩ই অক্টোবর থেকে আজ ২২ অক্টোবর ১০ দিনে জেলায় মা ইলিশ রক্ষা অভিযান চালিয়ে মোবাইল কোর্টে মোট ৫৩ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড, ৫৭ হাজার ৪০০ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এছাড়াও এই ১০দিন অভিযান চালিয়ে ইলিশ শিকারে ব্যবৃত অবৈধ ৫ লক্ষ ৬৬৫মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ও ৬৭৭ কেজি ইলিশ মাছ জেলেদের কাছ থেকে জব্দ করে স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com