জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাজবাড়ীতে আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার || ২০২৪-১০-২২ ১৫:৫৬:০৭

image

‘ছাত্র জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসন ও বিআরটিএ রাজবাড়ী সার্কেলের যৌথ আয়োজনে গতকাল ২২শে অক্টোবর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 রাজবাড়ীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহুয়া শারমিন ফাতেমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিক ও বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ শরীফ আল রাজীব, সিভিল সার্জনের প্রতিনিধি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুর রহমান, সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী মোঃ রাজস খান বক্তব্য রাখেন।

 এছাড়াও অন্যান্যের মধ্যে নিরাপদ সড়ক চাই রাজবাড়ীর প্রতিনিধি কাজী রতন, জেলা স্কাউটসের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রশিদ বিশ্বাস, ব্র্যাকের জেলা কো-অর্ডিনেটর প্রণব কুমার রায়, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক মোঃ মাসুদুজামান, রাজবাড়ী সরকারী কলেজের শিক্ষক সাখাওতুল ইসলাম, জেলা তথ্য অফিসার রেখা ইসলাম, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু ও আহলাদীপুর হাইওয়ে থানার সার্জেন্ট মোঃ রাসেল মিয়া বক্তব্য রাখেন।

 আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মাদারীপুর বিআরটিএ’র মোটরযান পরিদর্শক আমির হোসেন।

 এ সময় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ে সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল হাসান মারুফ, জেলা প্রশাসক কার্যালয়ের এনডিসি নাহিদ আহমেদ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ দস্তগীর হুসাইন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা প্রকৌশলী সৈয়দ আরিফুল হক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তবিবুর রহমান, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোফাজ্জল হোসেন, সহকারী জেলা শিক্ষা অফিসার শামসুন্নাহার চৌধুরী, রাজবাড়ী সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজের প্রধান শিক্ষক কাজল বরন বিশ্বাসসহ সংশ্লিটরা উপস্থিত ছিলেন।

 বক্তারা বলেন, নিরাপদ ও উন্নত সড়ক পরিবহন ব্যবস্থা একটি কল্যাণ রাষ্ট্রের অন্যতম নিয়ামক। সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে হলে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি আইনের প্রয়োগ ও আইন মেনে চলতে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণ ও যানজট নিরসনে শিক্ষার্থীদের অংশগ্রহণ ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। সড়কে নিরাপত্তা নিশ্চিতে যথাযথভাবে প্রশিক্ষিত শিক্ষার্থী ও যুবসমাজের কার্যকর অংশগ্রহণ সড়কে দুর্ঘটনা, বিশৃঙ্খলা ও অনিয়ম রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস। নিরাপদ সড়ক নিশ্চিত করতে হলে ও সড়কে দুর্ঘটনা কমাতে হলে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যানবাহনের চালক ও সড়কের যারা পথচারী রয়েছে উভয় সচেতন হলে সড়ক দূর্ঘটনা কমে আসবে।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিক বলেন, নিরাপদ সড়ক আমাদের সকলের জন্য প্রয়োজন। আমরা জানি একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। একটি দুর্ঘটনা একটি পরিবারকে পঙ্গু করে দেয়, ধ্বংস করে দেয়। আমরা অনেক সময় দেখি চালকরা বেপরোয়াভাবে গাড়ি চালায়। অনেক চালক ঘুম চোখে গাড়ি চালায়, হেলপাররা গাড়ি  চালায়। এর ফলে সড়কে দুর্ঘটনার প্রবণতা বেড়ে যায়। অনেক মালিকপক্ষ টাকা বাঁচাতে একজন ড্রাইভার দিয়ে টানা ১০/১২ ঘন্টা গাড়ি চালিয়ে নেয়। কিন্তু এটা ঠিক না। চালকদের বিশ্রামের প্রয়োজন রয়েছে। তাদের ঘুমের দরকার আছে। এ বিষয়ে মালিকপক্ষকে নমনীয় হতে হবে। এছাড়াও সড়কে সকল সিগনালগুলো ঠিকঠাকভাবে দিতে হবে, সড়ক আইন মানতে হবে। চালক ও যাত্রী উভয়কেই সচেতন করতে হবে।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com