রাজবাড়ী জেলায় ইলিশ রক্ষা অভিযানের ১৩তম দিনে আটক ২৯ জেলে দন্ডিত

মীর সামসুজ্জামান || ২০২৪-১০-২৫ ১৬:০৬:১৫

image

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ী জেলায় পদ্মা নদীতে ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ শিকার করার অপরাধে গতকাল শুক্রবার ২৯ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও জরিমানা প্রদান করেছে মোবাইল কোর্ট।

 এ সময় জব্দকৃত ১লাখ ৫১ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত ৫৩ কেজি ইলিশ মাছ এতিমখানায় দান করা হয়।

 গতকাল ২৫শে অক্টোবর সকাল থেকে রাত পর্যন্ত জেলার পদ্মা নদীর পাংশা উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৫৭ কিলোমিটার অংশে জেলা ও উপজেলা প্রশাসন এবং জেলা মৎস্য অধিদপ্তর যৌথ বাহিনী সাথে নিয়ে এ অভিযান চালায়।

 রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ খায়রুল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারে নামলেই আমরা অভিযান চালিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের নিয়মিত জেল, জরিমানাসহ জাল পুড়িয়ে ধ্বংস করে দিচ্ছি। আগামী ৩রা নভেম্বর পর্যন্ত মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

 মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৩ই অক্টোবর থেকে গতকাল ২৫শে অক্টোবর পর্যন্ত ১৩দিনে জেলায় মা ইলিশ রক্ষা অভিযান চালিয়ে মোবাইল কোর্টে মোট ৯৭ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড, ৭২ হাজার ৪০০ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এছাড়াও এই ১৩দিন অভিযান চালিয়ে ইলিশ শিকারে ব্যবহৃত অবৈধ ৮ লাখ ৩৬ হাজার ৫০০ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ও ৮৩৫ কেজি ইলিশ মাছ জেলেদের কাছ থেকে জব্দ করে স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com