ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
পাংশায় উৎসাহ উদ্দীপনায় ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপিত
  • মোক্তার হোসেন
  • ২০২২-১১-০৫ ১৪:৪৭:১৪

রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় গতকাল ৫ই নভেম্বর ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৫১তম জাতীয় সমবায় দিবস-২০২২ উদযাপিত হয়েছে। 
  এ উপলক্ষে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য সমবায় র‌্যালী, আলোচনা ও সমবায় সমিতির কার্যক্রমে বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জনকারী সমিতির মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পাংশা উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীবৃন্দের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়।
  পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথিদের মধ্যে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস, ইউএলও ডাঃ মোঃ মোত্তালেব আলী ও বাহাদুরপুর অগ্রণী সমবায় সমিতির সভাপতি মোঃ আকরাম হোসেন প্রমূখ বক্তব্য রাখেন।
  স্বাগত বক্তব্য রাখেন সহকারী উপজেলা সমবায় কর্মকর্তা সুকান্ত কুমার দাস। উপস্থাপনা করেন পাংশা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস।
  স্বাগত বক্তব্যে সহকারী উপজেলা সমবায় কর্মকর্তা সুকান্ত কুমার দাস পাংশা উপজেলায় সমবায় দপ্তরের সার্বিক কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, পাংশা উপজেলায় ১টি কেন্দ্রীয় সমবায় সমিতি, ৬০টি সিভিডিবি সমবায় সমিতি, ৫০টি বিআরডিবি, ১৬১টি সিআইজি সমবায় সমিতি রয়েছে। যার শেয়ার মূলধন ৭১ লাখ ৫২ হাজার ৬৬৫ টাকা। সঞ্চয় আমানত ৬৩ কোটি ৩৯ লাখ ৯৫ হাজার ৬শ’ টাকা। নিজস্ব তহবিল থেকে ঋণ কার্যক্রম ৪৩ কোটি ৫৫ হাজার টাকা।
  সুকান্ত কুমার দাস আরো বলেন, পাংশা উপজেলায় ২টি দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতি ও ১টি দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র রয়েছে। দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির উপকারভোগী ২৯০ জন। প্রকল্পের আওতায় ছোট ও মাঝারী খামার সংখ্যা ২৫০ টি। দুগ্ধ উৎপাদনকারী গাভীর সংখ্যা ৭৬০টি। সরকারীভাবে দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির সদস্যদের মাঝে ২ কোটি ৭৬ হাজার টাকা ঋণ প্রদান করা হয়েছে। ক্রমপুঞ্জিত ঋণের পরিমান ৭ কোটি ৮৫ লাখ টাকা। ঋণ আদায়ের হার শতভাগ। শেয়ার মূলধন ১২ লাখ ৯৭ হাজার ৪শ’ টাকা। সঞ্চয় আমানত ৮ লাখ ১৬ হাজার ৫৯৫ টাকা। দুগ্ধ উৎপাদনকারী মিল্কভিটা সমবায় সমিতি রয়েছে ৩টি। উপকারভোগীর সংখ্যা ১৫০ জন। সরকারীভাবে সমিতির সদস্যদের মাঝে ৩ কোটি ৬০ লাখ টাকা ঋণ প্রদান করা হয়েছে। ঋণ আদায় হয়েছে ৩৬ লাখ ৫২ হাজার টাকা। শেয়ার মূলধন ৬০ হাজার টাকা। সঞ্চয় আমানত ৫০ হাজার টাকা। প্রান্তিক জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন উল্লেখিত সমিতিসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
  এছাড়াও ১১টি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি রয়েছে। কৃষি ব্যবস্থাপনায় পানি সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে কৃষি ও মৎস্য চাষ প্রভৃতির মাধ্যমে দেশের মানুষের আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি।
  অনুষ্ঠানে অতিথিবৃন্দ ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়ে আলোচনা করেন। সমবায় সমিতির কার্যক্রমকে আরো গতিশীল করার গুরুত্বারোপ করেন তারা।
  অনুষ্ঠানে শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে হাবাসপুর দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির মোঃ আব্দুল ওয়াহাব ও বাহাদুরপুরের আলোর দিশারী সমবায় সমিতির সভাপতি ওয়াসেল আলী, শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে মাছপাড়ার সেডনা বহুমুখী সমবায় সমিতি, বাহাদুরপুরের অগ্রণী সঞ্চয়ী ও ঋণদান সমবায় সমিতি ও কলিমহর সংগ্রাম সার্বিক গ্রাম উন্নয়ন সমিতিকে পুরস্কৃত করা হয়।
  অনুষ্ঠানে শতাধিক সমিতির প্রতিনিধিসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ