ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ফরিদপুরের চরভদ্রাসনে পানি কমলেও দুর্ভোগ পিছু ছাড়েনি বানভাসী মানুষদের
  • মাহবুব হোসেন পিয়াল
  • ২০২০-০৮-১৯ ১৪:৩৮:১৮
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় পানি কমলেও দুর্ভোগ পিছু ছাড়েনি বানভাসী মানুষদের -মাতৃকণ্ঠ।

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় পানি কমলেও দুর্ভোগ পিছু ছাড়েনি বানভাসী মানুষদের। 
  গতকাল ১৯শে আগস্ট সকালে সরেজিমেনে চরভদ্রাসন উপজেলার পদ্মা নদীর তীরবর্তী হাজীডাঙ্গী, বালিয়াডাঙ্গী ও ফাজেলখারডাঙ্গী এলাকা ঘুরে দেখা যায়, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষজন অনেক কষ্টে রান্নাবান্না করছে, অনেকে থাকার ঘরেই বিকল্প ব্যবস্থায় রান্না করছে, কেউ বাড়ী-ঘর পরিষ্কার, কেউ থাকার জায়গা মেরামত করছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা সড়কগুলো। তার উপর দিয়েই দুর্ভোগ সয়ে চলাচল করতে হচ্ছে। 
  বাড়ীতে তৈরী চানাচুর বিক্রি করে জীবিকা নির্বাহকারী ফাজেলখারডাঙ্গী গ্রামের মোশারফ হোসেন খান বলেন, বন্যায় তার ঘরে হাঁটু পানি উঠেছিল। এর জন্য তিনি প্রায় দেড় মাস বেকার রয়েছেন। স্ত্রী এবং ২ ছেলে ও ২ মেয়েকে নিয়ে অনেক কষ্টে দিন পার করছেন। ৫ দিন হলো বাড়ী থেকে পানি নেমেছে, কিন্তু নগদ অর্থের অভাবে এখনও চানাচুর তৈরীর উপকরণ সংগ্রহ করতে পারেননি।
  একই গ্রামের ব্যাটারী চালিত রিক্সা চালক হালিম শেখের স্ত্রী মিনু বেগম বলেন, পানি কমলেও মাটি ভেজা থাকায় এখনো বিকল্প চুলায় রান্না করতে হচ্ছে। এক মাস পর গত দু’দিন ধরে তার স্বামী রিক্সা বের করেছেন। এতদিন ধার-দেনা করে চলতে হয়েছে। 
  বালিয়াডাঙ্গী গ্রামের কলেজ ছাত্রী যুথি আক্তার বলেন, সড়ক এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে, এলাকার লোকজনকে চলাচলের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
  চরভদ্রাসন উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ৪টি ইউনিয়নের মধ্যে শুধুমাত্র গাজীরটেক ইউনিয়নের ক্ষতিগ্রস্ত রাস্তা-কালভার্টের হালনাগাদ তালিকা পাওয়া গেছে। তাতে দেখা যায়, ওই ইউনিয়নের ১টি কালভার্টসহ ১৮টি এইচবিবি ও কার্পেটিং সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশিষ্ট ৩টি ইউনিয়নের (চরঝাউকান্দা, হরিরামপুর ও সদর) ক্ষতিগ্রস্ত রাস্তা-কালভার্টের হালনাগাদ তালিকা এখনও পাইনি। বন্যায় ক্ষতিগ্রস্ত কিছু সড়কে জরুরীভাবে মেরামতের কাজ করা হয়েছে। 

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ