ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
ইবতেদায়ী স্তরের উপবৃত্তি চালুসহ শিক্ষকদের সমস্যা নিরসন করা হবে---শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০২-২৪ ২১:১৬:৩৬

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়নে গতকাল ২৪শে ফেব্রুয়ারী সকালে শিক্ষা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

  মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

  পাংশা, বলিয়াকান্দি ও কালুখালী উপজেলার মাদরাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। 

  পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলার মাদরাসা শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি ও হোগলাডাঙ্গী মোহাম্মাদিয়া ইসলামিয়া কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মীর মোঃ আব্দুল বাতেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন ৩৪-এর সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন ৪০-এর সংসদ সদস্য এডভোকেট খোদেজা নাসরীন আক্তার হোসেন, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম শফিকুল মোরশেদ আরুজ, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহা ও বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন।

  অন্যান্যের মধ্যে রাজবাড়ী সরকারী কলেজের নবযোগদানকৃত অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাছপাড়া ইউপির চেয়ারম্যান খন্দকার সাইফুল ইসলাম বুড়ো, পাংশা পৌরসভার মেয়র মোঃ ওয়াজেদ আলী মাস্টার, পাংশা শাহজুই কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাঃ আবু মুসা আশয়ারী, তেঁতুলিয়া দাখিল মাদরাসার সুপার মোঃ মুরাদুল ইসলাম, পাংশা-কালুখালী উপজেলা শিক্ষা কল্যাণ ট্রাস্টের সভাপতি মোঃ মোখলেছুর রহমান, চরঝিকড়ী মকবুল হোসেন স্মৃতি দাখিল মাদরাসার সুপার মাওলানা মোঃ আব্দুল কুদ্দুস ও মাজবাড়ী আলীম মাদরাসার সহকারী শিক্ষক সাদেকুর রহমান বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন পাংশা সিদ্দিকিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোঃ আওয়াবুল্লাহ ইব্রাহিম।

  মতবিনিময় সভায় প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, অতীতে মাদরাসা শিক্ষাকে নিয়ে যারা নোংরা রাজনীতি করেছে তারা শিক্ষকদের জন্য কিছুই করেনি। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণসহ শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইবতেদায়ী স্তরের উপবৃত্তি চালু, মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন, এমপিওভুক্তি এবং শিক্ষকদের পেশাগত সমস্যা দূরীকরণে পদক্ষেপ গ্রহণের আশ্বাস ব্যক্ত করেন তিনি।

  শিক্ষার্থীদের ভিত শক্ত করার গুরুত্বারোপ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ ক্ষেত্রে শিক্ষকদের আরো দায়িত্বশীল ভূমিকা পালন করার আহবান জানান তিনি।

  বিশেষ অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন ও জনকল্যাণমূলক কার্যক্রমের বিবরণ তুলে ধরেন।

  তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে নতুন নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। যে সমস্ত মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মিত হয়নি পর্যায়ক্রমে সেসব প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি। বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রমে শিক্ষকদের সহায়তা করার গুরুত্বারোপ করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান তিনি।

  মতবিনিময় সভায় মাদরাসা শিক্ষকরা তাদের ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ, ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের উপবৃত্তি কিডস এলাউন্সসহ সকল সুবিধা প্রদান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনুরূপ ইবতেদায়ী সহকারী শিক্ষকদের ১৩তম বেতন গ্রেড ও ইবতেদায়ী প্রধান শিক্ষকদের ২০১৮ সালের এমপিও নীতিমালা অনুযায়ী প্রথম এমপিওভুক্তির তারিখ হতে নিজ নিজ অভিজ্ঞতার আলোকে উচ্চতর গ্রেড প্রদান, ইবতেদায়ী মাদরাসাসমূহকে পৃথকীকরণ করে আলাদা ভবন নির্মাণ, ইবতেদায়ী শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ব্যবস্থা চালু, ইবতেদায়ী শিক্ষকদের ইনডেক্স নাম্বারের অধিকার প্রদান করে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ পদের নিয়োগের সুযোগ প্রদানের যৌতিক দাবী তুলে ধরেন।

  অনুষ্ঠান উপস্থাপনা করেন জয়কৃষ্ণপুর মহিলা ফাজিল মাদরাসার অধ্যক্ষ মোঃ ইয়াসির আরাফাত ও উদয়পুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম। অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এছাড়া পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলার মাদরাসা ও স্কুল-কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ