ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
চার কিলোমিটার বালু চর পাড়ি দিতে যাত্রীদের একমাত্র ভরসা ঘোড়ার গাড়ী
  • হেলাল মাহমুদ
  • ২০২৩-০৩-২৮ ১৬:০৩:৫৩

নদীর কোল থেকে পানি নেমে যাওয়ায় রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর থেকে ৪ কিলোমিটার দূরে পাবনার সুজানগরের সাতবাড়ীয়া খেয়াঘাট পর্যন্ত বালু চরে পরিনত হয়েছে। ফলে বালুচর পাড়ি দিয়ে ঘাটে যেতে হচ্ছে ঘোড়ার গাড়ীতে চড়ে। আবার কেউ যাচ্ছেন পায়ে হেঁটে। এতে চরম দূর্ভোগ ও কষ্ট পোহাতে হচ্ছে যাত্রীদের।
  তাদের দাবী অনতিবিলম্বে কালভার্ট বা সেতু তৈরী করা হলে এ ঘাটে চলাচলের জন্য ভোগান্তি ও কষ্ট অনেকটা কমবে। এ ঘাট দিয়ে প্রতিদিন পাবনা, রাজশাহী, মাগুরা, ঝিনাইদহ, শৈলকুপা, কুষ্টিয়া, কুমারখালী, পাংশার হাবাসপুরের কালীতলা, বাহাদুরপুর ও কালুখালী উপজেলা রতনদিয়ার বিভিন্ন এলাকার মানুষ চলাচল করেন।
  ঘোড়ার গাড়ি চালক ইব্রাহিম সেখ বলেন, গত দুই মাস যাবত বালু চরের মধ্যে দিয়ে ঘোড়ার গাড়ীতে করে যাত্রীদের ঘাটে পৌঁছে দিচ্ছি। বালু চরের মধ্যে দিয়ে চলাচল করা খুবই কঠিন হয়ে পড়েছে। অনেকে মোটর সাইকেল নিয়েও বালুর মধ্যে ঘাটে যাচ্ছেন। আবার কেউ হেঁটেও যাচ্ছেন।
  ঘাটে ঘোড়ায় গাড়ীতে পাড় হওয়া যাত্রী রোকসানা আক্তার বলেন, কুষ্টিয়ায় বাবার বাড়ীতে গিয়েছিলাম। এখন স্বামীর বাড়ীতে যাচ্ছি। মাঝপথে ঘোড়ার গাড়ীতে উঠতে নামতে বেশ কষ্ট হয়। একটা সেতু হলে আমাদের আর এতো ভোগান্তি পোহাতে হবে না।
  হাবাসপুর ঘাটের ইজারাদার বিশ্বনাথ দাস বলেন, ঘাটে ১৩টি ঘোড়ার গাড়ি মানুষের পারাপারের জন্য সব সময় নিয়োজিত থাকে। ঘোড়ার গাড়িতে ৪ কিলোমিটার পথ পাড়ি দিতে  জনপ্রতি গুনতে হয় ৪০ টাকা।
  পাংশা উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ মোক্তার হোসেন বলেন, শতবর্ষের পুরানো হাবাসপুর-সাতবাড়ীয়া ঘাট এখন চরাঞ্চলে পরিণত হয়েছে। মুলত নদীর প্রবাহ না থাকায় নদীবুকে চর সৃষ্টি হয়েছে। প্রাচীনতম এ ঘাটকে ফেরী ঘাট করা হলে পানির প্রবাহ ঠিক থাকবে। এর ফলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং এ অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।
  এ বিষয়ে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম বলেন, হাবাসপুর-সাতবাড়ীয়া খেয়া ঘাটকে জনকল্যাণের সেবার পাশাপাশি ফেরী ঘাটে উন্নতিকরণে চেষ্টা ও পরিকল্পনা রয়েছে।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ