ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বাহাদুরপুর তরুণ সংঘ ও পাঠাগারে সাবেক সিইসি মোহাম্মদ আবু হেনার জন্মদিন পালিত
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৪-১১ ১৫:৪৯:৫৪

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর ইউপির বাহাদুরপুর তরুণ সংঘ ও পাঠাগারে গত ১০ই এপ্রিল বাংলাদেশের সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হেনার জন্মদিন পালিত হয়েছে। 
  ৮৭ বছরে পদার্পণ করেছেন পাংশা, রাজবাড়ী তথা বাংলাদেশের কৃতিসন্তান সাবেক সিইসি মোহাম্মদ আবু হেনা। এ উপলক্ষে আলোচনা, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।
  বাহাদুরপুর তরুণ সংঘ ও পাঠাগারের পাঠক বৃদ্ধি উপকমিটির আহবায়ক ও ড. কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসুর সভাপতিত্বে আলোচনা সভায় সাবেক সিইসি মোহাম্মদ আবু হেনার সাফল্য গাঁথা কর্মময় জীবনের উপর স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক,  কবি ও প্রাবন্ধিক কাজী ফরিদ আহম্মেদ তপন, বাহাদুরপুর ইউপির চেয়ারম্যান সজিব হোসেন, রবিউল আলম ছগির, আবু সাঈদ হোসেন ও মোঃ আসাদুজ্জামান প্রমূখ। উপস্থাপনা করেন বাহাদুরপুর তরুণ সংঘ ও পাঠাগারের পাঠক বৃদ্ধি উপকমিটির সদস্য সচিব মোঃ ইউনুছ আলী মাস্টার।
  সভায় “আমাদের মোহাম্মদ আবু হেনা” শিরোনামের স্বরচিত কবিতা পাঠ করেন শেখ মুন্নু বাংলাভাষী। ফ্রেমে বাঁধাইকৃত কবিতাটি সংরক্ষণের জন্য পাঠাগার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন তিনি।
  এছাড়া রাজবাড়ী থেকে প্রকাশিত বহুল প্রচারিত দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকায় গত ১০ই এপ্রিল “শুভ জন্মদিন মোহাম্মদ আবু হেনা” শিরোনামে সরদার জাহাঙ্গীর আলম বাবলুর একটি প্রবন্ধ প্রকাশিত হয়।
  অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু স্বরচিত কবিতার জন্য কবি শেখ মুন্নু বাংলাভার্ষী এবং দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক খোন্দকার আব্দুল মতিন এবং “শুভ জন্মদিন মোহাম্মদ আবু হেনা” প্রবন্ধের লেখক সরদার জাহাঙ্গীর আলম বাবলুকে ধন্যবাদ জ্ঞাপন করেন। পাঠক ও দর্শকদের জন্য উল্লেখিত কবিতা ও দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকা পাঠাগারে সংরক্ষণের সিদ্ধান্তের কথা জানান তিনি।
  সভাপতির বক্তব্যে অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু বলেন, সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হেনা আমাদের চেতনার বাতিঘর। “একটি আলোর কণা থেকে লক্ষ প্রদ্বীপ জ্বলে, একটি মানুষ মানুষ হলে বিশ্ব জগৎ টলে”। তেমনি মোহাম্মদ আবু হেনা ১৯৯৬ সালে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে সুষ্ঠু নির্বাচন উপহার দিয়ে দক্ষতার দৃষ্টান্ত স্থাপন করেন। বহুগুণে গুণান্বিত সৎ, নিষ্ঠাবান, দেশপ্রেমিক মোহাম্মদ আবু হেনা স্মরণীয় ও বরণীয় ব্যক্তিত্ব। ছাত্র-ছাত্রী ও তরুণ সমাজকে আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সবসময় অনুপ্রাণিত করছেন জ্ঞান তাপস মোহাম্মদ আবু হেনা। বক্তারা মোহাম্মদ আবু হেনার সুস্থ্য দীর্ঘ জীবন কামনা করেন।
  অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন তারাপুর দাখিল মাদরাসার সুপার মোঃ আব্দুর রহিম।
  অনুষ্ঠানে কাজী আব্দুল্লাহ, অধ্যক্ষ কাজী মামুনুর রশিদ তামীম, মিজানুর রহমান পিন্টু, আব্দুস সাত্তার, হাফেজ আমিরুল ইসলাম, শমসের আলী মাস্টারসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।
  উল্লেখ্য, ১৯৫৪ সালে এলাকার কৃতিসন্তান মোহাম্মদ আবু হেনার নেতৃত্বে তরুণ সংঘ ও পাঠাগার প্রতিষ্ঠিত হয়। বর্তমানে তার নির্দেশনায় পাঠাগারে পাঠক বৃদ্ধি উপকমিটি গঠনের মাধ্যমে পাঠক বৃদ্ধি কার্যক্রম চলমান রয়েছে।

 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ