ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পাংশার নির্মাণাধীন মেঘনা বক্স কার্লভাট ব্রিজে সাটারিং খুঁটি স্লিপ করে টপ স্ল্যাব ঢালাইয়ে ধ্বস
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৬-০৭ ০৫:৪৫:৫৭

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার মাছপাড়া-সেনগ্রাম আঞ্চলিক সড়কের নির্মাণাধীন মেঘনা বক্স কার্লভাট ব্রিজে সাটারিংয়ের খুঁটি স্লিপ করে স্ল্যাব ঢালাই ধ্বসের ঘটনায় মজবুত সাটারিং করে টপ স্ল্যাব পুনঃ ঢালাইয়ের নির্দেশ প্রদান করেছে এলজিইডি কর্তৃপক্ষ।

  গত ৫ই জুন সকাল থেকে শুরু হওয়া ঢালাই কার্যক্রমে সন্ধ্যায় আকস্মিক ভাবে সাটারিংয়ের খুঁটি নিচ থেকে স্লিপ করলে সাটারিং বসে যায় এবং স্ল্যাবের ঢালাই ধ্বসে পড়ে। এ নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়। উদ্ভূত পরিস্থিতিতে গতকাল ৬ই জুন সকালে এলজিইডির উর্ধ্বতন কর্তৃপক্ষ সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে মজবুত সাটারিং করে টপ স্ল্যাব পুনঃ ঢালাইয়ের নির্দেশ প্রদান করেন।

  জানা যায়, এলজিইডি’র ফরিদপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম ও রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ হোসেন গতকাল ৬ই জুন সকাল সাড়ে ৯টার দিকে সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় রাজবাড়ীর সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, পাংশা উপজেলা প্রকৌশলী মোঃ জাকির হাসানসহ এলজিইডির বিভিন্ন পর্যায়ের প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।

  এলজিইডির কর্মকর্তাগণ জানান, স্পেসিফিকেশন মোতাবেক নির্মাণাধীন মেঘনা বক্স কার্লভাট ব্রিজে মজবুত সাটারিং করে টপ স্ল্যাব পুনঃ ঢালাই করা হবে। এ লক্ষ্যে পুরাতন সম্পূর্ণ সাটারিং ও টপ স্ল্যাবের ঢালাই অপসারণ কার্যক্রম চলছে। 

  পরিদর্শনে আসা এলজিইডি’র একজন প্রকৌশলী বলেন, এটি একটি নিছক দুর্ঘটনা মাত্র। কাজে কোন নিম্ন্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়নি। কাজটি যেহেতু চলমান ঠিকাদারকে নিজ অর্থে মজবুত সাটারিং করে পুনঃ ঢালাইয়ের নির্দেশ দেওয়া হয়েছে।

  সূত্র মতে, এলজিইডি’র অধীনে মাছপাড়া-সেনগ্রাম সড়কের মেঘনা বাজার সংলগ্ন টু ইন্টু সাড়ে চার ইন্টু সাড়ে চার মিটার বক্স কার্লভাট নির্মাণ কাজ বাস্তবায়ন করছে মাদারীপুরের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সার্বিক ইন্টারন্যাশনাল। চুক্তিমূল্য ৬৩ লাখ ২৪হাজার ৮শত ৫৫ টাকা। ঠিকাদারের স্থানীয় প্রতিনিধি হিসেবে হাজী দুলাল নির্মাণ কাজ দেখভাল করেন। ২০২৪ সালের ১৫ই এপ্রিলের মধ্যে মেঘনা বক্স কার্লভাট ব্রিজের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা।

  গতকাল মঙ্গলবার দুপুরে সরেজমিনে জানা যায়, এলজিইডির সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে গত ৫ই জুন সকাল সাড়ে ৯টার দিকে মেঘনা বক্স কার্লভাট ব্রিজে টপ স্ল্যাব ঢালাই শুরু করে ঠিকাদার নিয়োজিত নির্মাণ শ্রমিকরা। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢালাই কার্যক্রম চলমান অবস্থায় আকস্মিক ভাবে সাটারিংয়ের খুঁটি নিচ থেকে স্লিপ করলে সাটারিং বসে যায় এবং স্ল্যাবের ঢালাই ধ্বসে পড়ে। এ নিয়ে তোলপাড় শুরু হয়। স্থানীয় কিছু লোকজন ঠিকাদারের প্রতিনিধির ১টি মোটর সাইকেল ভাংচুর করে। ভাংচুর করা মোটর সাইকেলটি ঘটনাস্থলে পড়ে থাকতে দেখা যায়। অত্র এলাকার উশৃঙ্খল কিছু লোকজন মোটর সাইকেলটি ভাংচুর করেছে বলে তথ্য নিশ্চিত করেন ঠিকাদারের প্রতিনিধি হাজী দুলাল। 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ