ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
কয়েকটি সরকারী প্রতিষ্ঠানের কাছে গোয়ালন্দ পৌরসভার কর বাবদ পাওনা দেড় কোটি টাকা
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৮-১০ ১২:০২:৪৫

দিন দিন বাড়ছে গোয়ালন্দ পৌরসভার বকেয়া পৌর করের পরিমাণ। নিয়মিত পৌর কর পরিশোধে অনিহা ও গড়িমসিতে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। 
  পৌরবাসী থেকে শুরু করে সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান বছরের পর বছর পৌর কর না দেওয়ায় দেড় কোটি টাকারও বেশি পৌর কর বকেয়া পড়েছে গোয়ালন্দ পৌরসভায়। এর মধ্যে সরকারী প্রতিষ্ঠানের কাছেই পৌর কর বাকী প্রায় কোটি টাকা। ফলে পৌরসভার স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটছে। বকেয়া কর আদায়ে দফায় দফায় চিঠি দেওয়ার পরও পৌরকর পরিশোধ করছেন না ৩টি সরকারী প্রতিষ্ঠান। 
  জানা যায়, ৯টি ওয়ার্ড ও ৫টি মৌজা নিয়ে ২০০০ সালের ২৬শে জুলাই গোয়ালন্দ পৌরসভা প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এখানে প্রায় ৩০ হাজারের বেশি জনসংখ্যা রয়েছে এবং হোল্ডিং সংখ্যা রয়েছে ৫ হাজার ১৪৮ জন। 
  হোল্ডিং সংখ্যা ৫১৪৮ জন হলেও সেখানেও নিয়মিত কর দিচ্ছে ৫শতাধিক হোল্ডিং। এছাড়াও তিন থেকে ৪ শতাধিক রয়েছে অনিয়মিত। এদের মধ্যে কেউ ২-৩ বছর পর পর দিচ্ছে পৌর কর। 
  এ সকল বকেয়া কর আদায়ের জন্য বিভিন্ন সময় পৌরসভার উদ্যোগে মাইকিং করলেও তেমন কোন কর আদায় হচ্ছে না।
  অপরদিকে, সরকারী প্রতিষ্ঠানের চিত্র আরো ভয়াবহ। এর মধ্যে গোয়ালন্দ উপজেলা পরিষদের কাছে ৪৯ লাখ টাকা, উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে ২৭ লাখ ও গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের কাছে বকেয়া ১০ লাখ টাকা পৌর কর বকেয়া রয়েছে।
  গোয়ালন্দ পৌরসভার সহকারী কর আদায়কারী মোহাম্মদ মোশাররফ হোসেন জানায়, বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান কর নিয়মিত দিলেও উল্লেখিত সরকারী তিনটি প্রতিষ্ঠানের কাছেই বকেয়া ৮৬ লক্ষ টাকা। এ টাকা আদায় হলে পৌরসভার উন্নয়নে ব্যয় করা যেত। 
  এ সময় তিনি আরো জানান, কর আদায়ের জন্য আমাদের লোকবলও কম রয়েছে। 
  এ বিষয়ে গোয়ালন্দ পৌরসভার নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, চলতি বছরে কর আদায়ের লক্ষে মাইকিং করলেও তেমন কোন সারা পাইনি। তবে সরকারী ৩টি প্রতিষ্ঠানে বেশ কয়েক বছর ধরে কয় আদায় সম্ভব হচ্ছে না। দফায় দফায় চিঠি দিলেও তারা কর পরিশোধ করেনি। এছাড়াও পৌরসভায় যারা হোল্ডিং নম্বর নিয়েছে তারাও পৌরকর নিয়মিত দিচ্ছে না। এজন্য পৌরবাসীর সেবা নিশ্চিতে পৌরসভাকে অনেক অসুবিধায় পড়তে হচ্ছে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ