ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর গোদার বাজারে পদ্মার ভাঙ্গনে পর্যটন কেন্দ্র বন্ধনসহ অন্যান্য স্থাপনা নদীতে বিলীন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৯-২৯ ১৫:৩৫:২৫

রাজবাড়ী জেলায় দর্শনার্থীদের ভ্রমণের জন্য সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্পট শহরের গোদার বাজারে পদ্মা নদীর ১২০ মিটার এলাকায় ভাঙ্গনে বিনোদন কেন্দ্র ‘বন্ধন’সহ অন্যান্য স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। 
  গত বছর ভাঙ্গনে গোদার বাজারে পদ্মা পাড়ের বাসিন্দাদের অনেক ক্ষয়ক্ষতি হয়। অনেককে বসতবাড়ী ভেঙ্গে অন্যত্র সরিয়ে নিতে হয়। চলতি বর্ষা মৌসুম শেষ না হতেই ওই এলাকার আবারও নদী ভাঙ্গন দেখা দিয়েছে। এতে নদী পাড়ের বাসিন্দাদের মধ্যে আতংকের সৃষ্টি হয়েছে। হুমকীর মধ্যে রয়েছে শহর রক্ষা বেরী বাঁধ।
  সরেজমিনে দেখা যায়, গোদার বাজারে নদী পাড়ের মূল আকর্ষণ ছিল ২০১৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমানের উদ্যোগে সেনাবাহিনী কর্তৃক নির্মাণ করা স্থাপনা ‘বন্ধন’সহ জেলা প্রশাসন ও অন্যান্য বিভাগের নির্মিত অধিকাংশ স্থাপনাগুলো সম্পূর্ণরূপে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। 
  স্থানীয়রা জানায়, গত ২৮শে সেপ্টেম্বর দিনগত রাত ১০ থেকে ১২টা পর্যন্ত দুই ঘন্টার মধ্যে বন্ধনসহ ১২০ মিটার এলাকা নদী গর্ভে  বিলীন হয়। 
  ক্ষোভ প্রকাশ করে তারা আরো বলেন, কয়েক বছর ধরে ভাঙ্গনে স্থায়ী সমাধান না করার কারণে পদ্মা পাড়ের বন্ধনসহ বিনোদন কেন্দ্রটি নদী গর্ভে হারিয়ে গেলো। এর পাশাপাশি হুমকির মধ্যে রয়েছে চরধুঞ্চি, চর সিলিমপুর, সোনাকান্দরসহ বেশকিছু এলাকা।
  এদিকে ভাঙ্গন রোধে গতকাল ২৯শে সেপ্টেম্বর সকাল থেকে কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড। রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল আহাদ বলেন, পদ্মা নদীর ভাঙ্গনের বিষয়টি জানার পর তারা ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর পর তারা দ্রুত ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা মোতাবেক ভাঙ্গন কবলিত এলাকায় দুই হাজার জিও ব্যাগ ফেলে ভাঙ্গন মেরামতের কাজ শুরু করা হয়েছে।

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ