ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
গোয়ালন্দে অগ্নিকান্ডে দুই পরিবারের গবাদিপশু ও বসতঘর পুড়ে ছাই
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৪-০১-২৭ ১৪:১৭:০৬

গোয়ালন্দ উপজেলার পূর্ব উজানচর ইউনিয়নের নলিয়াপাড়ায় এলাকায় গত ২৬শে জানুয়ারী দিনগত মধ্য রাতে অগ্নিকান্ডে দুইটি পরিবারের গবাদিপশু,  বসতঘর, আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৫লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে পরিবার দু’টির। 

 জানা গেছে, গোয়াল ঘরে অতি শীতে তাপ সৃষ্টির লক্ষ্যে লাগানো বৈদ্যুতিক বাল্ব ফেটে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে।

 সরেজমিন ঘুরে দেখা গেছে, নলিয়াপাড়ার দরিদ্র কৃষক শাজাহান শেখ ও ছেলে শাহিনের পরিবারের সদস্যরা দিনের কাজ কর্ম শেষে প্রতিদিনের ন্যায় ঘুমিয়ে পড়ে। রাত সাড়ে ১২টার দিকে তার গোয়াল ঘরে গৃহপালিত পশুর শীত প্রতিরোধে তাপ সৃষ্টির লক্ষে ব্যবহার করা দুইশত ভোল্টের বাল্ব। হঠাৎ বিকট শব্দে ফেটে আগুন ধরে যায় গোয়াল ঘরে। মুহুর্তের মধ্যে বিদুতের আগুন ওই পরিবারের বসত ঘরেও ছড়িয়ে পড়ে সব পুড়ে ছাই হয়ে যায়। 

 ক্ষতিগ্রস্ত বাড়ির মালিক শাজাহান শেখ জানান, আগুন লাগার পর তার ছেলে শাহিনের স্ত্রী তার সদ্য ভূমিষ্ট হওয়া ৫দিনের নবজাতক শিশু কন্যাকে নিয়ে বেড়িয়ে আসে। এরপর তাদের প্রতিবেশীদের সহযোগিতায় তারা আগুন  নিয়ন্ত্রণে আনে। কিন্তু ততক্ষনে ওই পরিবারের টিনের দুটি বসত ঘর ও সদ্য ভূমিষ্ট হওয়া শিশুর সিজারিয়ানের ব্যয় মেটাতে একটি বেসরকারী সংস্থা থেকে ঋণ নেয়া নগদ গচ্ছিত রাখা ২০হাজার টাকা, গোয়াল ঘরে থাকা দেড় লক্ষ টাকা মূল্যের একটি ষাঁড় গরু, বড় দুটি খাসি ছাগল ও আসবাবপত্র সহ প্রায় ৫লক্ষাধিক টাকার সম্পদ পুড়ে ছাই হয়ে যায়। 

 তার প্রতিবেশী রাব্বি শেখ, আবুল বিশ্বাস, নজরুল ইসলাম, শাহিন শেখ ও লাবনী  আক্তার জানান, রাত সাড়ে ১২টার দিকে উনাদের চিৎকারে আমরা দ্রুত এসে দেখি তাদের দুটি ঘরে দাউ দাউ করে আগুন জ্বলছে। কোন ফায়ার সার্ভিসের লোকজন আসেনি এলাকার লোকজনই দুই ঘন্টা চেষ্টা করে আগুন নিভাতে সক্ষম হয়েছে।

 শাজাহানের স্ত্রী জানান, গত শুক্রবার মধ্যরাতে গোয়াল ঘরে খাঁ খাঁ করে আগুন জ্বলতে থাকে। এসময় আমি চিৎকার চেঁচামেচি করে বাচ্চাকে ঘর বের হয়ে যাই। এ সময়ের মধ্যে গোয়াল ঘর থেকে আমাদের বসতঘরে আগুন লেগে যায়। তখন আমাদের সবার চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে ঘন্টা চেষ্টা করে আগুন নিভাতে সক্ষম হয়। 

 এ অগ্নিকান্ডের খবর পেয়ে গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মোস্তফা মুন্সী ও উপজেলা নিবার্হী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র গতকাল ২৭শে জানুয়ারী দুপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শন করেন। 

 এরপর মোস্তফা মুন্সির মালিকানা প্রতিষ্ঠান মোস্তফা মেটাল ইন্ডাঃ লিঃ এর পক্ষ থেকে নগদ ১০ হাজার টাকা, নির্বাহী অফিসারের পক্ষ থেকে ৭৫০০টাকা, গোয়ালন্দ পৌর কাউন্সিলর নাসির উদ্দিন রনির পক্ষ থেকে ৩হাজার নগদ টাকা তুলে দেন ক্ষতিগ্রস্তদের হাতে। 

 এছাড়া উপস্থিত ভাবে ক্ষতিগ্রস্ত পরিবারকে ১০ দিনের খাবার, শীত বস্ত্র ও প্রধানমন্ত্রীর তহবিল থেকে ক্ষতিগ্রস্ত পরিবারের নগদ অর্থ প্রদান করা হয়। 

 এ সময় উজানচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলজার হোসেন মৃধা ও স্থানীয় ইউপি সদস্য শোমশের শেখ ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

 
গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ