ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
ভারতে মেদিনীপুরের সাথে মিল রেখে রাজবাড়ীর বড় মসজিদে ওরশ অনুষ্ঠিত
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-১৭ ১৪:২৩:২৪

 ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জোড়া মসজিদে গতকাল ১৭ই ফেব্রুয়ারী দিনগত রাতে ‘মওলা পাক’ হযরত সৈয়দ শাহ মুর্শেদ আলী আল কাদেরী(আঃ) এর ১২৩তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ অনুষ্ঠিত হয়েছে।

 মেদিনীপুরের সাথে মিল রেখে রাজবাড়ী শহরের খানকাহ শরীফ(বড় মসজিদ) এ পবিত্র ওরশ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল ১৭ই ফেব্রুয়ারী বিকেল থেকেই রাজবাড়ীর বড় মসজিদে মুরিদ ও ভক্তদের আগমন শুরু হয়। রাত বাড়ার সাথে সাথে হাজার হাজার ভক্ত ও মুরিদানদের আগমনে ভরে যায় বড় মসজিদ এলাকা।

 সরেজমিনে দেখা গেছে, পবিত্র ওরশ উপলক্ষে রাজবাড়ী শহরের বড় মসজিদ বিভিন্ন সাজসজ্জা ও আলোকসজ্জা করা হয়েছে। রাজবাড়ীসহ আশেপাশের বিভিন্ন এলাকা থেকে ভক্ত ও মুরিদানরা এসেছেন। নারী পুরুষ শিশুসহ কয়েক হাজার ভক্তবৃন্দের আগমন ঘটেছে বড় মসজিদ এলাকায়। নারীদের জন্য আলাদা বসার ব্যবস্থা করা হয়েছে বড় মসজিদের ভিতরে। ওরশ উপলক্ষে বড় মসজিদ এলাকায় বসেছে অস্থায়ী বিভিন্ন খাবারের দোকান ও খেলনার দোকান। অস্থায়ী এসব দোকানে বিভিন্ন দর্শনার্থীরা আসছেন।

 রাজবাড়ী শহরের ধুঞ্চি এলাকা থেকে বড় মসজিদে আসা মোঃ সিরাজ শেখ নামের এক মুরিদ বলেন, আমি মেদিনীপুরের পীর সাহেবের ভক্ত। প্রতি বছরই স্পেশাল ট্রেনে ভারতের মেদিনীপুর ওরশে যায়। কিন্তু এ বছর যায়নি। তাই বড় মসজিদে অনুষ্ঠিত ওরশে এসেছি। সারারাত এখানেই থাকবো। ফজরের নামাজ পড়ে সিন্নি নিয়ে বাড়ি যাবো। ৯০ টাকা করে ৫টি সিন্নির টিকিট কিনেছি।

 জানা গেছে, পশ্চিমবঙ্গে মেদিনীপুরে নূরনবী হযরত মুহাম্মদ(সাঃ) এর ৩২তম ও বড় পীর গাউসুল আযম হযরত আব্দুল কাদের জিলানী(আঃ) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের  হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী(আঃ) মশহুর নাম ‘মওলাপাক’ এঁর ১২৩তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ গত ১৭ই ফেব্রুয়ারী দিনগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে উদযাপিত হয়।

 মেদিনীপুর জোড়া মসজিদে ১২৩তম পবিত্র ওরশ শরীফ উপলক্ষে এ বছর আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর উদ্যোগে গত ১৪ই ফেব্রুয়ারী দিনগত রাতে রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে একটি স্পেশাল ট্রেনে ২হাজার ২৫৬ জন যাত্রী এবং বিপুল সংখ্যক মানুষ সড়ক পথে গিয়ে মেদিনীপুরে ওরশে যোগদান করেছেন। 

নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
প্রতিষ্ঠার ৭৫তম বছর বর্ণাঢ্যভাবে উদযাপন করবে আওয়ামী লীগ
সর্বশেষ সংবাদ