ঢাকা বুধবার, মে ১, ২০২৪
উজানচরে অবৈধভাবে বালু উত্তোলন মোবাইল কোর্টে মেশিন-পাইপ ধ্বংস
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৩-৩১ ১৫:৩৫:৫৪

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ফৈইজদ্দিন মাতব্বর পাড়া এলাকায় গতকাল ৩১শে মার্চ বিকালে অবৈধ বালু উত্তোলন বিরোধী মোবাইল কোর্টের অভিযানে ২টি ড্রেজার মেশিন ও ২০টি পাইপ ধ্বংস করেছে উপজেলা প্রশাসন। 
 মোবাইল কোর্ট পরিচালনা করেন গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র।
 জানা গেছে, উজানচর ইউনিয়নের ফৈইজদ্দিন মাতব্বর পাড়া এলাকায় দীর্ঘদিন যাবৎ ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে প্রভাবশালী একটি চক্র বালু উত্তোলন করে আসছিলো। উত্তোলিত বালু বিভিন্ন স্থানে বিক্রি করে চক্রটি হাতিয়ে নিচ্ছিল মোটা অঙ্কের টাকা। তবে উপজেলার পদ্মা নদীর দৌলতদিয়া ক্যানাল ঘাট, ছোট ভাকলার পিয়ার আলীর মোড়, উজানচরের নলিয়াপাড়া, নতুন ব্রিজ এলাকাসহ বিভিন্ন স্থানে সরকারি কাজের দোহাই দিয়ে বালু, মাটি উত্তোলন করে বিক্রি করতো তারা।
 এদিকে দীর্ঘদিন ধরে ড্রেজার দিয়ে গভীর খনন করে বালু তোলায় নদীর দুপাশে থাকা ঘরবাড়ি, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা, গাছপালা ও ফসলি জমি ধ্বংস হওয়ার ঝুঁকিতে রয়েছে। এর পরিপ্রেক্ষিতে অবৈধ বালু উত্তোলন বিরোধী  মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে ২টি স্যালো ইঞ্জিন দিয়ে তৈরি ড্রেজার মেশিন ও ২০টি পাইপ ধ্বংস করে প্রশাসন। তবে আগেই খবর পেয়ে বালু উত্তোলনে জড়িতরা সবাই পালিয়ে যায়।
 এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, উপজেলার কোথাও কোন প্রকার অবৈধ ড্রেজার ও ভেকু দিয়ে মাটি কাটতে পারবে না। অবৈধভাবে নদী থেকে বালু মাটি উত্তোলন বন্ধে অভিযান অব্যাহত থাকবে।
 তিনি আরো বলেন, হয় আমি এ উপজেলায় থাকবো, না হয় মাটি, বালু খেকোরা থাকবে। এ কাজে যে বা যারা জড়িতে আছে তাদেরকে চিহ্নিত করা হচ্ছে এবং আইনের আওতায় আনা হবে।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ