ঢাকা রবিবার, মে ১২, ২০২৪
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৪-২৭ ১৯:০৮:২১

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় বেপরোয়া হয়ে উঠেছে অবৈধ ড্রেজিং বসিয়ে মাটি ব্যবসায়ী চক্র। মাঝে মধ্যে মোবাইল কোর্টে জরিমানা করা হলেও পুনরায় সবকিছু ম্যানেজ করে মাটি কাটা শুরু করে মাটি খেকোর দল। 
 সংশ্লিষ্ট মহল মনে করেন, সামান্য জরিমানা করে চক্রকে আটকে রাখা সম্ভব নয়। তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্হা গ্রহন করা জরুরী।
 গতকাল ২৭শে এপ্রিল সরজমিনে দেখা যায়, উজানচর ইউনিয়নের নতুন ব্রিজের ডানপাশে এক কিলোমিটারের মধ্যে তিনটি ড্রেজার মেশিন দিয়ে নদী হতে বালু তোলা হচ্ছে।
 নদীতে ড্রেজার বসিয়ে দিনরাত দেদারছে মাটি তুলছেন মাটি খেকোরা। এ নিয়ে জমির মালিকরা বাঁধা দেয়ার চেষ্টা করলেও তাতে তোয়াক্কা করছেন না। তাদের নানাভাবে ভয়ভীতিও দেখাচ্ছেন বলে অভিযোগ আছে।
 উজানচর ইউনিয়নের স্থানীয় লিপু মেম্বারের তত্ত্বাবধানে কাবিখা প্রকল্পের একটি সরকারী রাস্তা নির্মানের জন্য মাটি তুলছেন। এতে প্রশাসনের অনুমতি আছে। 
 মরা পদ্মায় ইসমাইল হোসেন ও মনোয়ার হোসেন মনা দাবি করেন, তারা জমির মালিকদের সাথে সমন্বয় করেই মাটি তুলছেন। তবে প্রশাসনের কোন অনুমতি নেই।
 একইভাবে দেবগ্রাম পিয়ার আলীর মোড়ে লাল্টু, দৌলতদিয়া ক্যানাল ঘাটে কাদের ফকির, জিয়া, শহীদসহ বিভিন্ন স্থানে নদী ও পুকুর খনন করে মাটি ব্যবসায়ীরা ড্রেজার ও ভেকু মেশিন দিয়ে মাটি-বালি তুলছেন। উত্তোলিত বালি-মাটি বিভিন্ন ইটভাটা ও ব্যক্তি-প্রতিষ্ঠানে বিক্রি করে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা।
 তাছাড়া গ্রামীণ সড়কে এ সকল মাটি-বালি বহনকারী ট্রাক বেপরোয়া গতিতে চলায় প্রাণহানির ঘটনা ঘটছে প্রায়ই।
 জানা গেছে, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ধারা ৫ এর ১উপধারা অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারাঃ ৪ এর(খ) অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ সড়ক, মহাসড়ক, বন, রেল লাইন ও অন্য সরকারী ও বেসরকারী স্থাপনা হলে অথবা আবাসিক এলাকা থেকে কমপক্ষে ১কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা নিষিদ্ধ করেছে সরকার।
 এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, অবৈধ বালু, মাটি ব্যবসায়ীদের সাথে উপজেলা প্রশাসনের কোন সম্পর্ক নেই। সরকারী বা বেসরকারী কোন কাজের জন্যই কাউকে নদী হতে মাটি-বালি উত্তোলনের অনুমতি দেয়া হয়নি। মোবাইল কোর্টের মাধ্যমে ইতিপূর্বে এ ধরনের দু’টি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। ভেক্ ুও ড্রাম ট্রাকের চালককে জরিমানা করা হয়েছে। এ বিষয়ে খুব দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

গোয়ালন্দে সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
খানখানাপুরে ৪৩৩ ভরি অবৈধ রুপাসহ পাচারকারী গ্রেফতার
গোয়ালন্দে মা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ