ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
সমাজে শৈল্পিক স্বাতন্ত্রবোধ জাগ্রত করতে হবে ঃ চলচ্চিত্র অভিনেতা মামুনুর রশীদ
  • মোক্তার হোসেন
  • ২০২০-১০-২২ ১৫:৪৪:৩৬
পাংশার নাট্যালোকে গতকাল বৃহস্পতিবার অভিনেতা মামুনুর রশীদের সংবর্ধনা অনুষ্ঠানে তাকে ক্রেস্ট উপহার প্রদান করা হয় -মাতৃকণ্ঠ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মামুনুর রশীদ বলেছেন- বক্তৃতা দেওয়া আমাদের কাজ নয়, অভিনয়ের মাধ্যমে সমাজে শৈল্পিক স্বাতন্ত্রবোধ জাগ্রত করা আমাদের দায়িত্ব। বাঙালী সংস্কৃতির প্রতি আগ্রাসন চলছে। কেন্দ্রীয় শিল্পকলা একাডেমী জেলা-উপজেলায় প্রতিষ্ঠিত শিল্পকলা একাডেমীকে গ্রাস করছে। শিল্পকলা একাডেমীকে সক্রিয় করার উদ্যোগ নেওয়া দরকার। 
  গতকাল ২২শে অক্টোবর দুপুরে পাংশার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন নাট্যালোক আয়োজিত তাকে দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় অভিনেতা মামুনুর রশীদ। 
  তিনি আরো বলেন, বাঙালী সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধের চেতনা আমরা লালন করি। একসময় বাঙালী সমাজকে নিয়ে আমরা গর্ব করতাম। আগে শীতের সময় গ্রাম-গঞ্জে নাটক, পালাগান, যাত্রাপালা, নাট্যোৎসব ও মননশীল সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। কিন্তু সেসব আজ ম্রিয়মান। মানবিক রাষ্ট্র বিনির্মাণে দেশের লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সংস্কৃতিকর্মীদের স্ব-স্ব অবস্থান থেকে কাজ করার গুরুত্বারোপ করেন তিনি। নাট্যালোক আয়োজিত অনুষ্ঠানে পাংশার শিক্ষা, সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের অতীত ঐতিহ্যের তথ্য জেনে মুগ্ধ হয়েছেন বলে অভিমত ব্যক্ত করেন অভিনেতা মামুনুর রশীদ।
  জানা যায়, গতকাল বৃহস্পতিবার দুপুরে নাট্যালোকের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের সদস্য উত্তম কুমার কুন্ডুর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে অভিনেতা রওনক হাসান, পাংশা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি একেএম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা পৌরসভার মেয়র আব্দুল আল মাসুদ, অধ্যাপক আবুল হোসেন মল্লিক ও সাংবাদিক মোঃ মোক্তার হোসেন প্রমূখ বক্তব্য রাখেন। 
  কবিতা আবৃত্তি করেন মুহাম্মদ ফিরোজ হায়দার, মোল্লা মাজেদ, আবুল হাশেম, এবাদত আলী শেখ, হিমাংশু কুন্ডু রকেট ও ইকরামুন্নাহার ইকরা।
  সভাপতির বক্তব্যে উত্তম কুমার কুন্ডু জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা মামুনুর রশীদকে নাট্যালোকের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে বলেন, নাটক নিয়ে সারাদেশের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরেছেন জনপ্রিয় অভিনেতা মামুনুর রশীদ। শুধু অভিনয় নয়, দেশের যে কোনো সংকটে, বিপদে-আপদে পাশে দাঁড়িয়েছেন তিনি। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনে প্রতিষ্ঠাকাল থেকেই জড়িয়ে আছেন, তিনি তার চেয়ারম্যানও ছিলেন। স্বৈরশাসন বিরোধী আন্দোলনেও ভূমিকা রেখেছেন তার লেখনির দ্বারা। কাজের স্বীকৃতি স্বরুপ বাংলা একাডেমী পুরস্কার, একুশে পদক, দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার(অভিনয়) এবং সারাদেশের বিভিন্ন অঙ্গ-সংগঠন কর্তৃক অসংখ্য পুরস্কার অর্জন করেছেন নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ।
  অনুষ্ঠানে ব্যাংক এশিয়ার এফএভিপি এন্ড এইচওবি মোঃ রাশেদুজ্জামান, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপক এনামুল হক, আইডিয়াল গার্লস কলেজের অধ্যক্ষ আব্দুল মান্নান, পাংশা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, চলচ্চিত্র অভিনেতা লিটু করিম, শেখ মুহাম্মদ সবুর উদ্দিন, ষড়জিৎ বিষ্ণু শ্যাম, সুমী খন্দকার, স্বপ্না রহমান, সন্ধ্যা রানী কুন্ডু, স্বপন সরকারসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
  সংবর্ধনা অনুষ্ঠানে নাট্যালোকের পক্ষ থেকে চলচ্চিত্র অভিনেতা মামুনুর রশীদকে সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মারক সম্মাননা ক্রেস্ট ও ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়। অধ্যাপক আবুল হোসেন মল্লিক তার রচিত গবেষণামূলক কয়েকটি বই অভিনেতা মামুনুর রশিদকে উপহার দেন। নাট্যালোকের সংবর্ধনা অনুষ্ঠান শেষে জনপ্রিয় অভিনেতা মামুনুর রশীদ এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার ও ক্লাবে এক মতবিনিময় সভায় যোগ দেন।
  প্রসঙ্গত ঃ পাংশায় ‘পাতালঘর’ সিনেমার শুটিং চলছে। শুটিংয়ে অংশ নিতে মামুনুর রশীদসহ কয়েকজন অভিনেতা-অভিনেত্রী পাংশায় অবস্থান করছেন।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ