ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীর বসন্তপুরের উদয়পুর বালিকা আইডিয়াল একাডেমীকে এমপিওভুক্তির আদেশ দিল সুপ্রীম কোর্ট
  • সুশীল দাস
  • ২০২০-১০-২৫ ১৪:২৬:৪৬
ফাইল ফটো ঃ উদয়পুর বালিকা আইডিয়াল একাডেমীর উদ্বোধন অনুষ্ঠানে তৎকালীন জেলা প্রশাসক রাজিয়া বেগম ও প্রতিষ্ঠাতা আবুল হোসেন গাজীসহ অন্যান্যরা -মাতৃকণ্ঠ।

অবশেষে রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নে বিএনপি নেতা আবুল হোসেন গাজীর প্রতিষ্ঠিত ‘উদয়পুর বালিকা আইডিয়াল একাডেমী’কে চূড়ান্তভাবে এমপিওভুক্তির আদেশ প্রদান করেছে সুপ্রীম কোর্ট। 
  গত ১৯শে অক্টোবর সুপ্রীম কোর্ট ‘বিদ্যালয়টিকে এমপিওভুক্তকরণের হাইকোর্টের আদেশ’ বহাল রেখে সরকার পক্ষের করা আপীল নিষ্পত্তি করে দেন। এর আগে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বিদ্যালয়টিকে এমপিওভুক্তকরণের আদেশ দেয়া হলেও অজ্ঞাত কারণে তার কয়েক দিনের মধ্যেই আবার এমপিওভুক্তির আদেশটি স্থগিত করা হয়। এর বিরুদ্ধে বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আবুল হোসেন গাজী হাইকোর্টে রীট পিটিশন দায়ের করলে হাইকোর্ট বিদ্যালয়টিকে এমপিওভুক্ত করার আদেশ দেয়। এরপর সরকার পক্ষ ওই আদেশের বিরুদ্ধে সুপ্রীম কোর্টে আপীল করে।
  এ ব্যাপারে উদয়পুর আইডিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বিশিষ্ট সমাজসেবক আবুল হোসেন গাজী বলেন, প্রত্যন্ত অঞ্চলের মেয়েদের লেখাপড়ার সুযোগ সৃষ্টির জন্য স্থানীয় জনগণের সহযোগিতায় ২০০০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করি। প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক রমেন কুমারসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রম ও ম্যানেজিং কমিটির প্রচেষ্টায় সরকারের বিভিন্ন পর্যায়ে যাচাই-বাছাইয়ের পর ১৬/০৬/২০১০ইং তারিখে শিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয়টিকে এমপিওভুক্তির আদেশ দেয়। এরপর তৎকালীন জেলা শিক্ষা অফিসার শাহ্রীন খান রূপা বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য তাদের প্রয়োজনীয় কাগজপত্র মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে(মাউশি) প্রেরণ করেন। কিন্তু তার পরপরই অজ্ঞাত কারণে বিদ্যালয়টির এমপিওভুক্তি ‘স্থগিত’ করা হয়। এর বিরুদ্ধে আমি মহামান্য হাইকোর্টে একটি রীট পিটিশন(নং-৫৪৯৯/২০১৫) দায়ের করি। শুনানী শেষে ১১/০২/২০১৬ইং তারিখে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি এস.এম মজিবুর রহমানের একটি দ্বৈত বেঞ্চ বিদ্যালয়কে এমপিওভুক্তকরণের আদেশ দেন। কিন্তু তার পরপরই শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক হাইকোর্টের আদেশের বিরুদ্ধে মহামান্য সুপ্রীম কোর্টে আপীল করা হয়। সর্বশেষ গত ১৯শে অক্টোবর সুপ্রীম কোর্ট শিক্ষা মন্ত্রণালয়ের আপীল না মঞ্জুর করে হাইকোর্টের আদেশ বহাল রেখে বিদ্যালয়কে এমপিওভুক্তকরণের এবং বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের মে-২০১০ই মাস থেকে (যে তারিখে এমপিওভুক্ত করা হয়েছিল) বেতন দেয়ার আদেশ দেন।
  বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আবুল হোসেন গাজী আরও বলেন, প্রতিষ্ঠার পর থেকে প্রত্যন্ত অঞ্চলের নারী শিক্ষা বিস্তারে ব্যাপক অবদান রাখলেও এমপিওভুক্ত না হওয়ার কারণে শিক্ষক-কর্মচারীদের মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। ‘এমপিওভুক্ত করেও পরে তা স্থগিত না করলে’ কিংবা মহামান্য ‘হাইকোর্টের আদেশ বাস্তবায়ন করা হলে’ শিক্ষক-কর্মচারীদের দুর্ভোগ-দুরবস্থা দূর হতো। বিদ্যালয়ের লেখাপাড়ার মান বৃদ্ধিসহ সার্বিক উন্নয়ন হতো। অনেক প্রতিকূলতা, প্রতিবন্ধকতা মোকাবেলা করে বিদ্যালয়টিকে আমি এ পর্যন্ত এনেছি। বিদ্যালয়টি এমপিওভুক্ত হলে স্থানীয় জনগণ আরো উপকৃত হবে। আমি অনতিবিলম্বে মহামান্য সুপ্রীম কোর্টের আদেশ বাস্তবায়ন করে বিদ্যালয়টিকে এমপিওভুক্তকরণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি।
  উল্লেখ্য, উদয়পুর বালিকা আইডিয়াল একাডেমী বসন্তপুর, সুলতানপুর ও মূলঘর ইউনিয়নের মধ্যে একমাত্র বালিকা বিদ্যালয়। ওই ৩টি ইউনিয়নের দরিদ্র, সুবিধাবঞ্চিত মেয়েরা সেখানে মাধ্যমিক পর্যায়ে লেখাপড়ার সুযোগ পাচ্ছে। মানসম্পন্ন লেখাপড়া নিশ্চিত করার পাশাপাশি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আবুল হোসেন গাজী অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে বিদ্যালয়ের প্রয়োজনীয় অবকাঠামোর ব্যবস্থা ও জায়গার পরিধি বাড়িয়ে বিদ্যালয়টিকে ভালো একটা অবস্থানে নিয়ে গেছেন। মেয়েদের জন্য স্বতন্ত্র বিদ্যালয় হওয়ায় অভিভাবকরাও তাদের সন্তানদের সেখানে নিশ্চিন্তে লেখাপড়া করাতে পাঠাতে পারছেন। এখন মহামান্য সুপ্রীম কোর্টের রায় বাস্তবায়িত হলে নিঃসন্দেহে বিদ্যালয়টি আরো উন্নত হবে এবং প্রত্যন্ত অঞ্চলটিতে নারী শিক্ষার প্রসারে আরো অবদান রাখতে পারবে।       

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ