ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
মীর মশাররফ হোসেনে জন্ম বার্ষিকীতে রাজবাড়ীতে ছড়া উৎসব॥সম্মাননা প্রদান
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১১-১৩ ১৩:১৮:৫৭
কালজ্বয়ী সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে গতকাল ১৩ই নভেম্বর রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ছড়া উৎসব ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ড. ফকীর আব্দুর রশীদ বক্তব্য

কালজ্বয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’র রচয়িতা, অমর কথাসাহিত্যিক এবং প্রথম বাঙালী মুসলিম ঔপন্যাসিক ও নাট্যকার মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে রাজবাড়ীতে ছড়া উৎসব ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 
  মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ী’র উদ্যোগে গতকাল ১৩ই নভেম্বর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে দিনব্যাপী এই ছড়া উৎসব ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানমালার মধ্যে ছিল-১ম পর্বে উদ্বোধন অনুষ্ঠান, আলোচনা ও স্বরচিত ছড়া পাঠ এবং জুম্মার নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি শেষে ২য় পর্বে ছড়া পাঠ, সম্মাননা প্রদান, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 
  উভয় পর্বের অনুষ্ঠানেই সভাপতিত্ব করেন মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ীর সভাপতি সালাম তাসির। ১ম পর্বের অনুষ্ঠানমালা সঞ্চালনা করেন মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ীর সহ-সভাপতি ও জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ। 
  ২য় পর্বের অনুষ্ঠানমালা সঞ্চালনা করেন মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ীর সহ-সভাপতি আহসান হাবীব এবং সহ-সাধারণ সম্পাদক ও অনুষ্ঠান উদযাপন উপ-কমিটির সদস্য সচিব রাজ্জাকুল আলম। 
  উদ্বোধন অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য এবং সমাপনী বক্তব্য রাখেন মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ীর সহ-সভাপতি ও অনুষ্ঠান উদযাপন উপ-কমিটির আহ্বায়ক শাহ্ মুজতবা রশীদ আল কামাল।
   ১ম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ রাজবাড়ীর প্রধান উপদেষ্টা, রাজবাড়ী সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ, বিশিষ্ট লেখক ও গবেষক প্রফেসর ড. ফকীর আব্দুর রশীদ। 
  সম্মানিত বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের রাজবাড়ী জেলা শাখার সভাপতি ও জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অসীম কুমার পাল এবং ফরিদপুর বর্ণমালা সাহিত্য পরিষদের সভাপতি কবি আবু জাফর দিলু। 
  ২য় পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস।
  অন্যান্যের মধ্যে ফরিদপুর বর্ণমালা সাহিত্য পরিষদের সহ-সভাপতি ডাঃ সালমা বেগম, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ বালিয়াকান্দির সভাপতি অবঃ অধ্যক্ষ বিনয় কুমার চক্রবর্তী প্রমুখ বক্তব্য রাখেন।   
  উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ রাজবাড়ীর প্রধান উপদেষ্টা, রাজবাড়ী সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ড. ফকীর আব্দুর রশীদ বলেন, দুঃসময়ের এক ক্রান্তিলগ্নে মীর মশাররফ হোসেন (১৮৪৭-১৯১১) এর আবির্ভাব ঘটেছিল। আধুনিক বাংলা সাহিত্যাকাশে তাঁর আবির্ভাব ছিল ভোরের উজ্জ্বল শুকতারার ন্যায়। তাঁর রচিত ৪২টি গ্রন্থের মধ্য দিয়ে তিনি বাঙালী মুসলিম সমাজে তথা বাংলা সাহিত্য ক্ষেত্রে এক অনন্য ও অনবদ্য দৃষ্টান্ত স্থাপন করেন। তিনি ইসলামের ইতিহাস ও ঐতিহ্য থেকে উপকরণ নিয়ে আপন মনের মাধুরী ও রূপ-রস-গন্ধ-বর্ণ মিশিয়ে এক অপূর্ব সুষমামন্ডিত তাজমহল নির্মাণ করেন ‘বিষাদ সিন্ধু’ (১৮৮৫-৯১) মহাকাব্যতে, যা বাংলা সাহিত্যের ইতিহাসে এক অভূতপূর্ব সৃষ্টি। তিনি আবির্ভূত হয়েছেন আধুনিক মুসলিম সাহিত্যের রূপকার ও দিশারীরূপে, পথিকৃত ও জনক রূপে। মীর মশাররফ হোসেন প্রথম মুসলিম ঔপন্যাসিক এবং প্রথম মুসলিম নাট্যকার। এছাড়াও তিনি মুসলিম সাংবাদিকতারও জনক। তিনিই প্রথম মুসলিম সাহিত্য সাধক যিনি পত্রিকা সম্পাদক হিসেবে ‘আজিজন নেহার’ ও হিতকরী (১৮৯০) পত্রিকা সম্পাদনা করে প্রাতঃস্মরণীয় হয়ে রয়েছেন। মীর মশাররফ হোসেন কেবল যে মুসলিম সম্প্রদায়েরই অন্যতম শ্রেষ্ঠ লেখক তা নয়, বাংলা সাহিত্যের সামগ্রিক প্রেক্ষাপটেও তিনি একজন স্মরণীয় ও বরণীয় শিল্প স্রষ্টা। তিনি তাঁর রচনা শৈলীর বলিষ্ঠতায় ও শিল্প নৈপুণ্যে কালোত্তীর্ণ বাংলা সাহিত্যের এক উল্লেখ্যযোগ্য ও স্মরণীয় ব্যক্তিত্ব। ৪৫ বছরের শিল্প-সাহিত্য সৃষ্টির সময়কালে সাহিত্যের প্রায় সকল শাখাতেই তাঁর বিচরণ ছিল। উপন্যাস, উপাখ্যান নকশা, নাটক, প্রহসন, পদ্য কবিতা সঙ্গীত প্রবন্ধ, জীবনী, আত্মজীবনী, পাঠ্যপুস্তক, ধর্মপুস্তক প্রভৃতি সকল ক্ষেত্রেই তিনি লেখনী চালনা করেছেন।
  অনুষ্ঠানমালার ১ম ও ২য় পর্বে কবি-ছড়াকার আবু জাফর দিলু, শফিকুল ইসলাম, ম. নিজাম, শাহেদ, রমজান আলী শেখ, সালাম তাসির, নীতিশ ভৌমিক, ইউসুফ বাশার আকাশ, রশীদ আল কামাল, রাজ্জাকুল আলম, আহসান হাবীব, আঞ্জুমান আরা, ফারহানা মিনি, আমির মুন্সি, সুজয় কুমার পাল, মহম্মদ আলী, মোয়াজ্জেম হোসেন মজনু, উচ্ছাস কুমার ঘোষসহ ফরিদপুর ও রাজবাড়ীর সদর, পাংশা, কালুখালী, বালিয়াকান্দি ও গোয়ালন্দ উপজেলা থেকে আগত উদীয়মান কবি-ছড়াকাররা স্বরচিত ছড়া পাঠে অংশ নেন। 
  সম্মাননা প্রদান পর্বে মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ীর পক্ষ থেকে ৪টি প্রতিষ্ঠান (সংগঠন)কে সম্মাননা পত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। তাদের মধ্যে ‘শিল্প ও সাহিত্যে’ বিশেষ অবদানের জন্য মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, বালিয়াকান্দিকে এবং ‘শিল্প ও সংস্কৃতি’তে ফরিদপুরের মোমিন খাঁর হাটের হাজী আবুল হোসেন কলেজ থিয়েটার, রাজবাড়ী সরকারী কলেজ থিয়েটার ও রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গনকে সম্মাননা প্রদান করা হয়। 
  সম্মাননা পত্রগুলো পাঠ করেন শাহ মুজতবা রশীদ আল কামাল, রাজ্জাকুল আলম, ইউসুফ বাশার আকাশ ও ফারহানা মিনি। এরপর সাংস্কৃতিক পর্বে ম. নিজাম রচিত ও নির্দেশিত ‘ময়না মেয়ের বিয়ে’ নামে সুন্দর একটি ছড়া নাটিকা মঞ্চস্থ হয়। এতে উচ্ছাস কুমার ঘোষ, ইমু কামাল, সোহার্ত্য আলম, সিঁথি স্যান্যাল, রাব্বী শেখ, আসিফ সরদার, নয়ন বিশ্বাস, তামান্না আমান, শেখ রেজোয়ান ও ইশারা খাতুন অভিনয় করেন। সমন্বয়ক হিসেবে ছিলেন অজয় দাস তালুকদার। সবশেষে মোয়াজ্জেম হোসেন মজনু ও তার দল এবং মামুন খানের সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে দিনব্যাপী জমজমাট অনুষ্ঠানমালা সমাপ্ত হয়। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ