ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
কুমারখালীতে এবার বৃটিশ বিরোধী বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাংচুর
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১২-১৮ ১৩:১৯:৫৯

কুষ্টিয়া জেলার কুমারখালীর কয়াতে বৃটিশ বিরোধী বিপ্লবী বাঘা যতিনের ভাস্কর্য ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। গত ৫ই ডিসেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাংচুরের পর গত বৃহস্পতিবার দিবাগত রাতে এই ভাস্কর্যটি ভাংচুর করা হল।

  এতে এলাকায় ক্ষোভ ছড়িয়ে পড়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর নজরদারী জোরদার করা হয়েছে।

  স্থানীয় অধিবাসীরা জানান, গতকাল ১৮ই ডিসেম্বর সকালে তারা বাঘা যতীনের ভাস্কর্যটি ভাঙা দেখে প্রশাসনকে খবর দেয়। উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল ইসলাম খান জানান, দুর্বৃত্তরা বিপ্লবী বাঘা যতীনের মুখ ও নাকের একাংশ ভেঙে দিয়েছে।

  তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার পর দুর্বৃত্তদের আটক করা হয়েছে। এ ঘটনায়ও দ্রুত দোষীদের খুঁজে বের করা হবে।

  কুমারখালী থানার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মজিবুর রহমান জানান সকাল ১১টার দিকে খবর পেয়ে তাতক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে পুলিশ। ইতিমধ্যে গোয়েন্দা সংস্থাসহ প্রশাসনের বিভিন্ন দপ্তর কাজে লাগানো হয়েছে খুব দ্রুত দোষীদের আটক করে আইনের আওতায় আনা হবে।

  কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি এডভোকেট নিজামুল হক চুন্নু জানান, যারা এ কাজটি করেছে তারা অবশ্যই শাস্তি পাওয়ার উপযুক্ত। কলেজ কমিটি এ ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে।

  কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক স্বপন জানান, সকালেই তিনি এ খবরটি পাওয়ার পর ঘটনাস্থলে আসেন। তিনি জানান, গত ৫ই ডিসেম্বর বঙ্গবন্ধু ভাস্কর্য ভাংচুর করেছে সে বিষয়টি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য এটি করা হয়েছে বলে তিনি মনে করেন।

  পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত,পিপিএম(বার) জানান, আমাদের কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে। তার ভিত্তিতে আমরা তদন্ত চালাচ্ছি। বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুর হওয়ার পর কুষ্টিয়ার সবকটি ভাস্কর্ষ দেখার জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা ও সিসিটিভি স্থাপন করার নিদের্শ দেয়া হয়েছে। কিন্তু এ কলেজে এ ভাস্কর্যটি স্থাপিত হয়েছে অথচ কোন সিসিটিভি নেই। কেন নেই, সে বিষয়টি খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।

  যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়(বাঘা যতীন) ছিলেন একজন ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা। তিনি ‘বাঘা যতীন’ নামেই সকলের কাছে সমধিক পরিচিত। ভারতে ব্রিটিশ-বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ১৮৭৯ সালে কুষ্টিয়া জেলার কুমারখালী থানার কয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। মাত্র ৩৫ বছর বয়সে ১৯১৫ সালে তিনি মৃত্যুবরণ করেন। ২০১৬ সালের ৬ই ডিসেম্বর ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা বাঘা যতীনের ভাস্কর্যটি উদ্বোধন করা হয়।

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ