ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
কালুখালীর নূর নেছা কলেজের প্রতিষ্ঠাতা আব্দুস সালামের ৬৯তম জন্মদিন পালিত
  • শিহাবুর রহমান
  • ২০২০-১২-২৫ ১৩:৪০:৪০

বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইউ.এস.এ-এর সাধারণ সম্পাদক ও রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার কাটাবাড়ীয়া গ্রামের নূর নেছা কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি জেলার কৃতি সন্তান মোহাম্মদ আব্দুস সালামের ৬৯তম জন্মদিন ছিল গত ২৪শে ডিসেম্বর।

  এ উপলক্ষে নূর নেছা কলেজে আলোচনা সভা, দোয়া মাহফিল ও ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়।

  মোহাম্মদ আব্দুস সালাম ১৯৫২ সালে কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের কাটাবাড়ীয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৬৭ সালে মৃগী বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। এরপর রাজবাড়ী সরকারী কলেজ থেকে আইএসসি ও বিএসসি এবং ঢাকা বিশ^বিদ্যালয় থেকে এম.এ পাশ করেন।

  মোহাম্মদ আব্দুস সালাম কর্মময় জীবনের শুরুতেই ১৯৮৫ সালে রাজবাড়ী বিসিক শিল্পনগরীতে গড়ে তোলেন পুষ্প আইস প্রোডাক্ট নামে একটি আইসক্রীমের ফ্যাক্টারী। ওই সময়ে পুস্প আইসক্রীম অল্প সময়ের মধ্যেই খুব জনপ্রিয় হয়ে উঠে। এর খ্যাতি ছড়িয়ে পড়ে সর্বত্র। তিনি রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি ছিলেন। তিনি নারায়নগঞ্জেও একজন সুমানধর্মী ব্যবসায়ী ছিলেন।

  তিনি ১৯৯২ সালে পাড়ি জমান সুদুর আমেরিকাতে। বর্তমানে সেখানেই বসবাস করছেন। কিন্তু দেশের মানুষের কথা এতোটুকুও ভোলেননি। গ্রামের মানুষকে সুশিক্ষিত করতে নিজে গ্রামে মায়ের নামে প্রতিষ্ঠিত করেছেন নুর নেছা কলেজ। পরিকল্পনা রয়েছে একটি হাসপাতাল করার। শুধুই তাই নয় এলাকার গরীব ও অসহায় মানুষের মাঝে আর্থিক সাহায্য সহযোগিতা করার জন্য প্রতিষ্ঠিত করেছেন এনাবিয়া চেরিটেবল অর্গানাইজেশন নামে একটি বেসরকারী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মাধ্যমে গরীব ও অসহায় মানুষের মাঝে আর্থিক সহযোগিতা করার পাশাপাশি গরীব মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান করছেন তিনি। 

  এছাড়াও এই প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতি বছর শীতকালে গরীব মানুষের মধ্যে কম্বল, লেপ, সোয়েটার, টুপি ও বাচ্চাদের জুতা বিতরণ করা হচ্ছে। এমনকি দেশে চলমান বৈশি^ক করোনা ভাইরাসের শুরুর আগে বিনামূল্যে মাস্ক ও লিফলেট বিতরণের মাধ্যমে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেয় প্রতিষ্ঠানটি।

  মোহাম্মদ আব্দুস সালাম দাম্পত্য জীবনে দুই কন্যা সন্তানের জনক। তার বড় কন্যা আমেরিকায় শিক্ষকতা করছেন এবং তার ছোট কন্যা বিশে^র অন্যতম বিশ^বিদ্যালয় কলম্বিয়া বিশ^বিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে কর্মজীবনে প্রবেশ করেছেন। তার স্ত্রী লিপি আক্তার কুমকুম এনাবিয়া চেরিটেবল অর্গানাইজেশনের চেয়ারম্যান।

পাংশা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম
বিদেশে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গোয়ালন্দ ঘাট থানায় ভূক্তভোগীদের অভিযোগ
সর্বশেষ সংবাদ