ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়া মরা পদ্মা নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন॥ভাঙ্গনের ঝুঁকিতে গ্রাম-রাস্তা
  • আবুল হোসেন
  • ২০২১-০৭-০৫ ১৪:১৩:২৬
দৌলতদিয়ায় ক্যানাল হতে অবৈধভাবে বালু উত্তোলন ও পাশেই পদ্মা নদীতে ভাঙনের দৃশ্য -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া মরা পদ্মা নদীর ভাঙন কবলিত ক্যানাল ঘাট এলাকা হতে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। 

  এতে করে ঝুঁকিতে রয়েছে ২ টি রাস্তা ও নদী পাড়ের বহু ঘরবাড়ি। স্থানীয়রা এ বিষয়ে প্রশাসনের জরুরী পদক্ষেপ কামনা করেছেন।

  ভুক্তভোগীরা জানান, দৌলতদিয়া ক্যানাল ঘাট এলাকায় বেশ কিছুদিন ধরে স্থানীয় বালু ব্যাবসায়ী আফজাল হোসেন, লোকমান হোসেন ও মুক্তার শেখ ৩ টি ড্রেজার মেশিন বসিয়ে অবাধেভাবে বালু উত্তোলন করে বিভিন্ন স্থানে বিক্রি করছেন। 

  এতে করে স্থানীয়  ইদ্রিস শেখের পাড়া ও নুরু মন্ডল পাড়ার নদী পাড়ের অর্ধশত পরিবার ভাঙন ঝুঁকিতে রয়েছে। এছাড়া ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়া মহাসড়ক হতে দেবগ্রামগামী এবং দৌলতদিয়া ১নং বেপারী পাড়াগামী দুইটি রাস্তা। অথচ ক্যানালের মাত্র কয়েকশ মিটার দূরেই মূল পদ্মা নদী প্রবহমান। সেখানে পদ্মার ভাঙ্গনে মানুষজন দিশেহারা। ইতিমধ্যে অনেক পরিবার ভাঙন এলাকা হতে নিরাপদ দূরত্বে সরে যেতে শুরু করেছে। 

  স্থানীয় বাসিন্দা ও স্কুল শিক্ষক জুয়েল গায়েন, কৃষক সামাদ গায়েন, খলিলুর রহমানসহ কয়েকজন বলেন, ড্রেজার মালিকরা তাদের জমি হতে বালু তুলছেন। আমরা নিষেধ করলেও কর্ণপাত করছে না। অথচ এখান থেকে বালু উত্তোলন করাতে অনেক বাড়ি-ঘর ও কাঁচারাস্তা ধ্বসে যাওয়ার ঝুঁকি রয়েছে। এছাড়া সামান্য দূরেই মূল পদ্মা নদীতে শুরু হয়েছে ভয়াবহ  ভাঙন।

  স্কুল শিক্ষার্থী হৃদয় হোসেন, সোহাগ মিয়া, সোহেল রানা, মন্জুসহ কয়েকজন জানায়, তারা শুষ্ক মৌসুমে ক্যানালের প্রশস্ত বুকে ক্রিকেট ও ফুটবল খেলে। কিন্তু এভাবে ড্রেজার দিয়ে খনন করার ফলে তাদের আর খেলাধুলার সুযোগ থাকবে না।

  ড্রেজার মালিক আফজাল হোসেন দাবি করেন, তিনি একটা ভূমিহীন পরিবারের বাড়ি করার জন্য কিছু বালু তুলছেন। এ ক্ষেত্রে প্রশাসনের মৌখিক অনুমতি আছে। জমির মালিকদেরও কোন আপত্তি নেই।

  এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ রফিকুল ইসলাম বলেন, আমরা কাউকেই বালু উত্তোলনের অনুমতি দেইনি। ওরা জনগনকে ধোঁকা দেওয়ার জন্য এ ধরনের কথা বলে থাকে। ক্যানাল হতে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে জমির মালিকরা আমার কাছে অভিযোগ করেছেন। শীঘ্রই সেখানে অভিযান চালানো হবে। 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ