ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়ার সেই ভাঙ্গনের স্থানে ফেলা হচ্ছে বালুভর্তি জিও ব্যাগ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৭-১৫ ১৪:৪৫:২২
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ২নম্বর ফেরী ঘাট এলাকায় ভাঙন প্রতিরোধে গত বুধবার সকাল থেকে জিও ব্যাগ ফেলছে দুটি প্রতিষ্ঠান -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ২নম্বর ফেরী ঘাট এলাকায় নতুন করে ভাঙন দেখা দিয়েছে। 

  গত মঙ্গলবার সকাল ১০টা থেকে ভাঙন শুরু হয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর পর্যন্ত প্রায় ১৫০ মিটার এলাকা বিলীন হয়েছে।

  ভাঙন প্রতিরোধে গত বুধবার সকাল থেকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিএ) ও পানি উন্নয়ন বোর্ড(পাউবো) জিও ব্যাগ ফেলছে। দুটি প্রতিষ্ঠান চারটি স্থান নির্ণয় করে জিও ব্যাগ ফেলছে।

  গতকাল বৃহস্পতিবার সকালে সরেজমিনে দৌলতদিয়া লঞ্চঘাট ভাঙন এলাকায় গিয়ে দেখা যায়, মজিদ শেখের পাড়ায় পাউবো ট্রলার থেকে বালু ভর্তি করে নদীতে জিও ব্যাগ ফেলছে। 

  এদিকে ভাঙন কবলিত আশপাশের অসহায় লোকজন এখনো ভাঙন আতঙ্কে অন্যত্র ঘরবাড়ী ভেঙে সরিয়ে নিচ্ছে। এদিকে ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবাররা ক্ষোভ প্রকাশ করে বলেন, আগেভাগে ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নিলে এত বড় ক্ষতি কখনো হতো না।

  দৌলতদিয়া ২নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আশরাফুল ইসলাম বলেন, গত মঙ্গলবার বেলা ১০টার দিকে নিমিষেই পদ্মার ভয়াল গ্রাসে ৮টি পরিবারের বসতভিটা নদীতে বিলীন হয়ে গেছে। ৮টি পরিবারের কেউ কিছুই রক্ষা করতে পারেনি। ভাঙনের ভয়াবহতা দেখে ৪০টি পরিবার ঘর ভেঙে অন্যত্র সরিয়ে নিয়ে গেছে। যে সমস্ত পরিবার ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকেই দৌলতদিয়ায় বিভিন্ন জায়গায় খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছে। ভাঙন রোধে যদি সরকার কোন ব্যাবস্থা গ্রহণ না করে তবে পদ্মার ভয়াবহ ভাঙনের কারণে মানচিত্র থেকে হয়ত দৌলতদিয়া ঘাটের নাম মুছে যাবে। 

  উল্লেখ্য, হঠাৎ পদ্মার ভয়াবহ ভাঙনে গত ১৩ই জুলাই সকাল সাড়ে ১০টার দিকে ১০ মিনিটের ব্যবধানে পদ্মার বুকে বিলীন হয় ১০টি  ঘর-বাড়ি ও ১৫০ মিটার এলাকা।   

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ