ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
দৌলতদিয়া ঘাটে আগত যাত্রীরা বিভিন্ন অজুহাতে ফেরী পার হচ্ছে
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৭-২৬ ১৪:০৭:৪৩
কঠোর বিধি-নিষেধের চতুর্থ দিনে গণপরিবহন বন্ধ থাকলেও গতকাল সোমবার নানা উপায়ে দৌলতদিয়া ফেরী ঘাটে আগত ঢাকাগামী যাত্রীরা বিভিন্ন অজুহাতে ফেরী পারাপার হচ্ছে -মাতৃকণ্ঠ।

সারা দেশে সরকার ঘোষিত ১৪দিনের কঠোর বিধি-নিষেধের চতুর্থ দিনে গণপরিবহন বন্ধ থাকলেও গতকাল সোমবার নানা উপায়ে দৌলতদিয়া ফেরী ঘাটে আগত ঢাকাগামী যাত্রীরা বিভিন্ন অজুহাতে ফেরী পারাপার হয়েছে।
  এদিকে নদীতে তীব্র স্রোত ও কঠোর বিধি-নিষেধে যানবাহনের চাপ কমে যাওয়ায় ফেরী চলাচল সীমিত করা হয়েছে। গতকাল সোমবার সকাল থেকে জরুরী প্রয়োজনে ৮টি ফেরী উভয় ঘাট থেকে চলাচল করছে। আর এই ফেরীগুলোতে পারাপার হয় যাত্রীরা। তবে উভয় ঘাটেই যাত্রী বা যানবাহনের অতিরিক্ত কোনো চাপ নেই। ঘাটে আসামাত্রই ফেরীতে উঠতে পারছে যাত্রী ও যানবাহন।
  বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরী ঘাট সূত্র জানায়, গত শুক্রবার সকাল ৬টা থেকে সারা দেশে কঠোরতম বিধি-নিষেধ শুরু হলে গণপরিবহনের সঙ্গে বন্ধ রাখা হয় লঞ্চ চলাচল। ঈদের দ্বিতীয় দিন গত বৃহস্পতিবার দিন-রাত নৌপথে দিয়ে অসংখ্য যাত্রী রাজধানী ঢাকায় পৌঁছায়। গত শুক্রবার ভোর থেকে প্রশাসনের কড়াকড়ি বেড়ে যাওয়ায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় আটকা পড়ে ঈদে বাড়িতে ফেরা ঢাকাগামী যাত্রীরা। আটকা পড়া যাত্রীদের একটি অংশ শনিবার থেকে গতকাল সোমবার সকাল থেকে থেমে থেমে ভিড় করে দৌলতদিয়া ফেরী ঘাটে।
  ঘাটে দায়িত্বরত এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘সাধারণ যাত্রী পারাপার ফেরীতে পুরোপুরি বন্ধ। এরপরও যাত্রীরা জরুরী কাজের নানা অজুহাত দেখাচ্ছে। কেউ বলছে অসুস্থ, কেউ বলছে রোগী দেখতে যাবে, কেউবা বলছেন চাকরী বাঁচাতে হলে ঢাকায় যেতেই হবে। আমরা নিষেধ করলেও তারা ফেরিতে উঠে যাচ্ছে। কিছু বেপরোয়া যাত্রীকে কোনোভাবেই আটকে রাখা যাচ্ছে না।
  গেতকাল সোমবার দুপুরে দৌলতদিয়া ফেরী ঘাটে গিয়ে দেখা যায়, ঘাট এলাকায় ভ্যান, রিকশা, মোটর সাইকেল, মাহিন্দ্রা, অটোরিকশাসহ থ্রি-হুইলারে করে ঘাটে আসছে যাত্রীরা। এরপর যাত্রীরা ফেরী ঘাটে দায়িত্বরত পুলিশ, আনসার, ঘাট কর্তৃপক্ষকে নানা অজুহাত দিয়ে পল্টুনের কাছে যাচ্ছেন। ফেরী আসামাত্রই তাঁরা ঢাকার উদ্দেশে দৌলতদিয়া ঘাটে পৌঁছাতে পারছেন। এই যাত্রীরা ঘাট পর্যন্ত আসতে চরম দুর্ভোগ আর অতিরিক্ত ভাড়া গুনছেন বলে অভিযোগ করেছেন।
  যশোর থেকে আসা ঢাকাগামী যাত্রী মোঃ আলিয়ার রহমান বলেন, ‘ঢাকায় স্ত্রী অসুস্থ। আমি ঢাকা না গেলে স্ত্রীকে ডাক্তার দেখানোর কেউ নেই। জরুরী কাজ ছাড়া তো আর ঢাকায় যাচ্ছি না। গ্রামের বাড়ি থেকে শুরু করে অন্তত ১০ জায়গায় এই ব্যাপারটা আমাকে বুঝিয়ে ঘাটে আসতে হয়েছে। ভেঙে ভেঙে দৌলতদিয়া ঘাটে আসতে হাজার টাকার বেশি খরচ হয়ে গেছে।
  কুষ্টিয়ার খোকসা থেকে আসা আরেক যাত্রী কুলসুম বেগম বলেন, ‘জরুরী দরকারী কাজে ঢাকা যাচ্ছি। পথে পুলিশ জিজ্ঞেস করেছিল। আমি জরুরী কাজের কথা বলেছি। তাই তাঁরা আমাকে ছেড়ে দিয়েছেন। ফেরিঘাটে এসে সমস্যায় পড়তে হয়নি। ঘাটে আসার পর ২৫ টাকা ভাড়া কেটে পন্টুনে দাঁড়িয়ে আছি ফেরির অপেক্ষায়।
  ফরিদপুরের ভাঙ্গা থেকে দৌলতদিয়া ঘাটে আসা ঢাকাগামী যাত্রী ওবায়দুর রহমান বলেন, ‘ঈদের ছুটিতে দেশের বাড়িতে আসি। এখন তো ঢাকায় যেতেই হবে। বাসা খালি পড়ে আছে। তাই কষ্ট-দুর্ভোগ আর ভাড়া বেশি দিয়ে হলেও ঘাটে আসছি। এখন কোনোমতে ঢাকায় পৌঁছাতে পারলেই হয়।’
  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহ কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) মোঃ জামাল হোসেন বলেন, পদ্মায় তীব্র স্রোত ও বিধি-নিষেধে যানবাহনের চাপ কমে যাওয়ায় সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ৮টি ফেরী জরুরী প্রয়োজনে আসা এ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, পণ্যবাহী ট্রাক পারাপার হচ্ছে। সেই সাথে ফেরীতে যানবাহনের সাথে বিভিন্ন অজুহাতে যাত্রীরা নদী পার হচ্ছে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ