ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
করোনা টিকার আওতায় দৌলতদিয়া যৌনপল্লীর দেড় সহস্রাধিক বাসিন্দা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৮-১৮ ১৪:৪৯:৫৬

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেশের বৃহত্তম দৌলতদিয়া যৌনপল্লীর দেড় সহস্রাধিক বাসিন্দাকে করোনা ভাইরাস সংক্রমণ রোধে বিশেষ ব্যবস্থায় গণটিকার আওতায় আনার উদ্যোগ গ্রহন করেছে স্থানীয় প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগ। 
  গতকাল ১৮ই আগস্ট দৌলতদিয়া যৌনপল্লী সংলগ্ন গণস্বাস্থ্য কেন্দ্রে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
  জানা যায়, দেশের সর্ববৃহৎ দৌলতদিয়া যৌনপল্লীতে প্রায় দেড় সহস্রাধিক যৌনকর্মীসহ পল্লী সংশ্লিষ্ট নানান পেশার মানুষের বসবাস। অত্যান্ত ঘিঞ্চি পরিবেশে করোনা ভাইরাস সংক্রমনের চরম ঝুঁকি রয়েছে পল্লীতে। কিন্তু এখানকার বাসিন্দারা অত্যন্ত অসচেতন ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী। তাই সারাদেশে গণটিকার কার্যক্রম শুরু হলেও দৌলতদিয়া যৌনপল্লীতে আশানুরূপ সারা পাওয়া যাচ্ছিল না। বিষয়টি আমলে নিয়ে তাদের গণটিকার আওতায় আনতে বিশেষ ব্যবস্থায় তাদের টিকা প্রদানের উদ্যোগ গ্রহন করেছে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। 
  যৌনপল্লীর বাসিন্দাদের কোন টিকা কেন্দ্রে না গিয়ে পল্লীর পাশেই ক্যাম্প করে গতকাল বুধবার থেকে তাদেরকে টিকা প্রদান করা হচ্ছে। এ ক্ষেত্রে সহযোগিতা করছে দৌলতদিয়া যৌনপল্লী ভিত্তিক কাজ করা বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থা।
  এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক জানান, অন্যান্য যে কোন জায়গার চেয়ে দৌলতদিয়া পূর্বপাড়ায়(যৌনপল্লী) করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকি বেশি। কারণ এখানে একদিকে অত্যন্ত ঘনবসতি, অপরদিকে সারা দেশ থেকে মানুষ এখানে আসা-যাওয়া করে। কিন্তু এখানকার বাসিন্দারা অনেকটাই অসচেতন। তাই তারা নির্দিষ্ট নিয়ম মেনে টিকা কেন্দ্রে গিয়ে টিকা গ্রহনে তেমন আগ্রহী না। তাই পল্লীর পাশেই তাদের করোন ভ্যাকসিন প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে করে আশা করছি এখানকার শত ভাগ মানুষকে করোনা ভ্যাকসিনের আওতায় আনা সম্ভব হবে।
  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ মাহমুদ জানান, টিকার রেজিস্ট্রেশনের বিষয়টি সম্পূর্ণ করছে বিভিন্ন এনজিও কর্মীরা। এরপর আমাদের স্বাস্থ্যকর্মীরা দ্রুততার সাথে আগতদের টিকা প্রদান করে দিচ্ছেন। 
  তিনি আরো বলেন, এ ক্ষেত্রে পরবর্তীতে একটা সমস্যা থেকেই যাবে। পল্লীর যে সকল বাসিন্দাদের জাতীয় পরিচয় পত্র নেই তাদেরকে টিকা প্রদান করা সম্ভব হবে না। এক্ষেত্রে আমাদের কিছু করার থাকবে না।

 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ