ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
পাংশায় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন
  • মোক্তার হোসেন
  • ২০২২-০১-১৪ ১৩:১৯:৫৬
পাংশায় গতকাল শুক্রবার বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন করা হয়েছে। 
 এ উপলক্ষে পাংশা শহরস্থ নাট্যালোক কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। অসাম্প্রদায়িক চেতনার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন পরিষদ এবং নাট্যালোক যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
  জানা যায়, বিকেল ৪টায় অসাম্প্রদায়িক চেতনার সাংস্কৃতিক সংগঠন নাট্যালোকের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের সদস্য বিশিষ্ট ব্যবসায়ী উত্তম কুমার কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক এবং বিশেষ অতিথি হিসেবে ডক্টর কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু, বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও মুক্তকলম সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি মোঃ সহিদুর রহমান, শাহজালাল ইসলামী ব্যাংকের ফরিদপুর শাখার ব্যবস্থাপক মনিরুল ইসলাম বক্তব্য রাখেন।
  অন্যান্যের মধ্যে পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি মুহাম্মাদ ফিরোজ হায়দার, অনুবাদক মুজিব আহমেদ রাজু ও সাংবাদিক মোঃ মোক্তার হোসেন প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিদ্রোহী কবিতা আবৃত্তি করেন অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু। এছাড়া কবি এবাদত আলী শেখ, কবি মুহাম্মদ ফিরোজ হায়দার, কাব্যপাড়ের সেতু গ্রন্থের লেখক আবুল হাশেম, সুমী খন্দকার, সরদার আবু জালাল, শামীম মাহমুদ, হিমাংশু কুন্ডু রকেট, সন্ধ্যা রানী কুন্ডু, শম্পা রহমান ও রোকেয়া রহিম প্রমূখ কবিতা আবৃত্তি করেন। উপস্থাপনা করেন পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহম্মদ সবুর উদ্দিন।
  অনুষ্ঠানে পাংশা উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, দেবাশীষ কুন্ডু, স্বপন কুমার সরকার, বিল্লাল হোসেন, আবু সাঈদ, শরিফুল ইসলাম, লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। আলোচনা ও কবিতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে। মানবিক ও সৃজনশীল কর্মকান্ড বিকাশে সাহিত্য অনুষ্ঠান অব্যাহত রাখতে গুরুত্বারোপ করেন অতিথিবৃন্দ।

 

যারা দুর্নীতি করে, টাকা পয়সা লুটপাট করে আমার যুদ্ধ তাদের বিরুদ্ধে ঃ ব্যারিস্টার সুমন
পাংশা থানা পুলিশের অভিযানে নিখোঁজ দুই শিশু কুমিল্লার হোমনা থেকে উদ্ধার
আলীপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজু’র উঠান বৈঠক
সর্বশেষ সংবাদ