ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
ফরিদপুরের অদম্য সংগ্রামী চার হাত-পা হীন পল্লী ডাক্তার জব্বার হাওলাদার
  • মাহবুব হোসেন পিয়াল
  • ২০২২-০১-২৯ ১৩:১১:১৮
এক যুগ ধরে চলছে জীবন-যুদ্ধ। ফরিদপুরের ভাঙ্গা উপজেলার আজিমনগর ইউনিয়নের কররা গ্রামের বাসিন্দা পল্লী চিকিৎসার জব্বার হাওলাদার স্থানীয় শিমুল বাজারে তার হাওলাদার ফার্মেসীতে রোগী দেখেন -মাতৃকণ্ঠ।

দুই হাত নেই। নেই পা দু’টিও। তবে এই প্রতিবন্ধকতা দমাতে পারেনি জব্বার হাওলাদারকে। কনুইতে কলম বেঁধে প্রেসক্রিপশন লেখেন। পল্লী চিকিৎসার পাশাপাশি তিনি একটি ওষুধের দোকানও পরিচালনা করেন। এভাবেই এক যুগ ধরে চলছে তার জীবন-যুদ্ধ।

  ফরিদপুরের ভাঙ্গা উপজেলার আজিমনগর ইউনিয়নের কররা গ্রামের বাসিন্দা জব্বার হাওলাদার। স্থানীয় শিমুল বাজারে তার হাওলাদার ফার্মেসী ও রোগী দেখার চেম্বার। তিন মেয়ে ও এক ছেলের মধ্যে দুই মেয়ের বিয়ে দিয়েছেন। এখন স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে নিয়ে তার সংসার। পঙ্গু জীবনে পথচলার একমাত্র সাহায্যকারী জব্বার হাওলাদারের স্ত্রী হেলেনা বেগম। চলাচল, নাওয়া-খাওয়া ও দৈনন্দিন কাজ থেকে শুরু করে সংসার চালানো, স্বামীকে সাহায্য করা, ওষুধের ব্যবসা, রোগীদের প্রেশার মাপাসহ সবই সমানতালে সামাল দেন তিনি।

  জব্বার হাওলাদারের বয়স প্রায় ৫৬ বছর। অভাব-অনটন আর শারীরিক অসুস্থতার কারণে বেশী লেখাপড়া করা হয়নি। ১৯৮৫ সালে এসএসসি পাস করেন। ১৬ বছর বয়সে বাম পায়ের বৃদ্ধাঙ্গুলে হঠাৎ ঘা দেখা দেয়। সেই থেকে শুরু। গ্যাংরিন আক্রান্ত আঙুলটি কেটে ফেলতে হয়। এরপর হাঁটু পর্যন্ত এক পা ও এক হাত। এরপর একে একে দুই হাত আর দুই পা-ই কেটে ফেলতে হয়। এভাবে প্রায় ২৩ বার তার শরীরে অস্ত্রোপচার করতে হয়েছে। ঢাকার মিটফোর্ড হাসপাতালে সাত মাস চিকিৎসাধীন থাকা অবস্থায় পল্লী চিকিৎসক কোর্সে ভর্তি হয়ে এলএমএএফ পাস করেন। এলাকায় ফিরে এসে রোকন উদ্দিনের ফার্মেসীতে কাজের পাশাপাশি পল্লী চিকিৎসকের প্রশিক্ষণ নেন। পরবর্তীতে ভিডিআরএমএফ(পল্লী চিকিৎসক কোর্স) সম্পন্ন করেন। একপর্যায়ে তিনি রোকন উদ্দিনের পুরাতন ড্রাগ লাইসেন্স কিনে নিয়ম অনুযায়ী তার নামে এফিডেভিট করে শুরু করেন ফার্মেসী ব্যবসা ও পল্লী চিকিৎসকের কাজ। 

  জব্বার হাওলাদার বলেন, একজনের জীবনে যত কালো অতীত কিংবা খুঁতই থাকুক না কেন, বাধা ডিঙিয়ে যে চলতে থাকে সে সফলতার দ্বারে পৌঁছাবেই। আমি কারো করুণা নিয়ে বেঁচে থাকতে চাই না। সৃষ্টিকর্তা যেমন চেয়েছেন, আমি তেমনই আছি। এ নিয়ে আমার কোন দুঃখ-কষ্ট নেই। তবে আমার জীবন-যুদ্ধের একমাত্র সাহায্যকারী আমার স্ত্রী। তার সহযোগিতা ছাড়া এসব সম্ভব হতো না। আক্ষেপ করে তিনি আরও বলেন, শুধুমাত্র একটি প্রতিবন্ধী ভাতা কার্ডের সহায়তা ছাড়া আর কোন সরকারী সাহায্য-সহযোগিতা পাই না। তাও দেড় বছর ভাতার অর্থ থেকে বঞ্চিত ছিলাম। বাকিটা জীবন এভাবেই মানুষের সেবা করে কাটিয়ে দিতে চাই। 

  জব্বার হাওলাদারের স্ত্রী হেলেনা বেগম বলেন, প্রায় ৩০ বছর তার সঙ্গে সংসার করছি। শারীরিক অসুস্থতা জেনেও তাকে বিয়ে করি। তিনি একজন ভালো মানুষ। তাই সুখে-দুঃখে একসঙ্গে পথ চলছি। অন্য একজনের ড্রাগ লাইসেন্স কিনে এফিডেভিট করে নাম পরিবর্তনের মাধ্যমে ফার্মেসী ব্যবসা চলছে। কিন্তু এফিডেভিট নয়, পুরনো ড্রাগ লাইসেন্সটিই আমাদের নামে নতুন করে করার সহযোগিতা ও ব্যবস্থা করলে আমরা উপকৃত হবো। 

  শিমুল বাজার এলাকার বাসিন্দা সিদ্দিকুর রহমান বলেন, জব্বার হাওলাদার একজন অদম্য সংগ্রামী মানুষ। দীর্ঘ দিন ধরে তিনি চিকিৎসা সেবা দিয়ে আসছেন। অনেক গরীব মানুষকেও তিনি বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে থাকেন।

  ভাঙ্গা উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, তিনি নিয়মিত প্রতিবন্ধী ভাতা পাাচ্ছেন। আমাদের জায়গা থেকে আসলে এর বেশী কিছু করার নেই। 

   ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মহসিন ফকির বলেন, শারীরিক প্রতিবন্ধী মানুষ হয়েও তিনি একজন পরিশ্রমী অদম্য জীবন-যোদ্ধা। তার প্রতি সবসময় আমাদের মানবিক দৃষ্টিভঙ্গি থাকবে। 

  ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আজিম উদ্দিন বলেন, তার সম্পর্কে আমার জানা ছিল না। একদিন তাকে দেখতে যাবো। তাকে সহযোগিতা  করার চেষ্টা করবো। 

  ফরিদপুরের সিভিল সার্জন ডাঃ সিদ্দিকুর রহমান বলেন, তার বিষয়টি আমার জানা নেই। তার ড্রাগ লাইসেন্স সংক্রান্ত কোন সমস্যা বা জটিলতা থাকলে আমার অফিসে যোগাযোগ করলে প্রয়োজনীয় সহযোগিতা করবো। 

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ