ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বিলুপ্তির পথে গ্রামের ঐতিহ্য হাতে ভাজা মুড়ি
  • আবুল হোসেন
  • ২০২২-০৩-৩০ ১৬:০৫:০৮

মাহে রমজানে মুড়ি ছাড়া ইফতার যেন অকল্পনীয়। বিভিন্ন উৎসব-পার্বণে নানান খাবারের সঙ্গে এখনও ওতপ্রোতভাবে মিশে আছে মুড়ির কদর। হাতে ভাজা মুড়ির স্থান এখন দখল করে নিয়েছে কারখানার মেশিনের তৈরী মুড়ি।
  আধুনিক জীবনযাত্রা আর পরিবর্তনের ছোঁয়ায় মান্ধাতা আমলের ঐতিহ্য হাতে ভাজা দেশী মুড়ি এখন প্রায় বিলুপ্তির পথে। কালের বিবর্তনে হাতে ভাজা মুড়ি শিল্পটি আজ আর গ্রাম-গঞ্জে তেমন দেখা যায় না। কারখানায় মুড়ি উৎপাদিত হওয়ায় হারিয়ে যেতে বসেছে হাতে ভাজা সুস্বাদু দেশী মুড়ি। ভোগ্যপণ্য প্রস্তুতকারী দেশের বড় বড় নামী-দামী কোম্পানীগুলোও মেশিনে তৈরী মুড়ি শহর থেকে শুরু করে গ্রাম-গঞ্জের দোকানগুলোতে পৌঁছে দিচ্ছে। 
   রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উত্তর দৌলতদিয়া গ্রামে হঠাৎ চোখে পড়লো মুড়ি ভাজার দৃশ্য। সনাতনী পদ্ধতিতে মুড়ি ভাজছিলেন সোনাবানু বেগম(৬০)। তিনি হাত দিয়ে মুড়ি ভাজার কাজে খুব পারদর্শী। এ কাজে তার হাত যশ ভালো। তার মুড়ি ভাজার অভিজ্ঞতা প্রায় ৪৫বছরের। 
  সোনাবানু বেগম বলেন, ছোট সময় মা-দাদীর কাছ থেকে দেখে মুড়ি ভাজা শেখা। হাতে মুড়ি ভাজা সহজ মনে হলেও এর কায়দা আছে। সবার হাতে মুড়ি ভালো হয় না। বালু ও চাল ভাজা সঠিক সময়ে মেশাতে না পারলে মুড়ি ভালো হয় না। ভাতের চাল আর মুড়ির চাল একরকম হলে হয় না। প্রথমে ধান আধাসিদ্ধ, তারপর পুরোপুরি সিদ্ধ করে রোদে শুকিয়ে তা দিয়ে মুড়ির চাল তৈরী করা হয়। রমজান মাস আসছে, তাই ইফতারের জন্য মুড়ি ভাজলাম। আগুনের কাছে বসে থেকে কষ্ট করে মুড়ি ভাজতে হয় বলে কেউ আর মুড়ি ভাজতে চায় না। 
  একই গ্রামের বাসিন্দা আঃ ছালাম মোল্লা(৬৫) বলেন, ছোটবেলায় রমজান মাসে ইফতারের সময় হাতে ভাজা মুড়ি দিয়ে আমরা পরিবারের সবাই একসাথে ইফতার করেছি। চাহিদা থাকলেও এখন আর হাতে ভাজা মুড়ি তেমন পাওয়া যায় না। সবাই দোকান থেকে কারখানার তৈরী প্যাকেটজাত মুড়িই কিনে খায়। 
  গোয়ালন্দ শিল্পকলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সালু বলেন, হাতে ভাজা মুড়ির ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। বাজারে তেমন পাওয়া যায় না। একসময় রমজান মাস আসার কয়েক দিন আগে গ্রামে মুড়ি ভাজার ধুম পড়ে যেত। বর্তমানে কারখানায় তৈরী যে মুড়ি পাওয়া যায় তার স্বাদ নেই। 
  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শাহ মুহাম্মাদ শরীফ বলেন, গ্রামের হাতে ভাজা মুড়ি খেলে কোন স্বাস্থ্য ঝুঁকি নেই। কিন্তু রাসায়নিক সারযুক্ত মুড়ি খেলে লিভার, কিডনি, যকৃতের ক্ষতি হয়। তাই স্বাস্থ্য ও স্বাদ বিবেচনায় হাতে ভাজা দেশী মুড়ি খাওয়া উচিত। 

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ