ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
বিলুপ্তির পথে ধানের খইয়ের তৈরি মোয়া
  • আবুল হোসেন
  • ২০২২-১০-১৭ ১৪:০৮:৩৫

ক্রমেই হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী গুড় দিয়ে তৈরি ধানের খইয়ের মোয়া। 
  আগে গ্রাম-গঞ্জে বিয়ে, সুন্নতে খাৎনাসহ নানা অনুষ্ঠানে ধানের খই ভেজে গুড় দিয়ে পাক দিয়ে পাল বাড়ী থেকে আনা নতুন ডালা পাতিলে সাজিয়ে অনুষ্ঠানে যেত মুরব্বীরা। এখন ধানের খইয়ের মোয়ার পরিবর্তে সেখানে জায়গা করে নিয়েছে মিষ্টি, জিলাপীসহ নানা ধরনের মিষ্টান্ন। 
  গতকাল ১৭ই অক্টোবর সকালে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের জয়নদ্দিন সরদার পাড়া গ্রামের ফরিদা বেগম, ভানু বেগম, সুফিয়া বেগমসহ কয়েকজন নারীকে গুড়ের সাথে খই মিশিয়ে মোয়া তৈরি করতে দেখা যায়। তাদের কেউ চুলায় গুড় জাল দিচ্ছে, আবার কেই খইয়ের মধ্যে থাকা ধান বেছে পরিষ্কার করছে।
  তারা জানান, পার্শ্ববর্তী দেবগ্রাম ইউনিয়নের তেনপচা গ্রামের একটি বিয়ের অনুষ্ঠানে নিয়ে যাওয়ার জন্য তারা এই খইয়ের মোয়া তৈরি করছেন। 
  এ সময় সুফিয়া বেগম বলেন, ধানের খইয়ের মোয়া তৈরি করতে অনেক ঝামেলা পোহাতে হয়। এ জন্য মানুষ আর এত কষ্ট করে মোয়া তৈরি করে না। বাজার থেকে মিষ্টি নিয়ে যায়। আমরা নাতির বিয়ের অনুষ্ঠানে যাবো। তাই বাড়ীর ধানের খই দিয়ে মোয়া তৈরি করে নিয়ে যাচ্ছি।
  উজানচর সাহাজদ্দিন মাতুব্বর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলায়েত হোসেন বিলু বলেন, এখন আর বিয়ে, সুন্নতে খাৎনার মতো অনুষ্ঠানে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খইয়ের মোয়া দেখা যায় না। মিষ্টি, জিলাপীসহ নানা ধরনের মিষ্টান্ন দিয়ে মেহমানদারী করা হয়। কিন্তু খইয়ের মোয়ার মজাই আলাদা।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ