ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় যুব দিবস পালিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-১১-০১ ১৪:৩৭:৫৪

জেলা প্রশাসন ও জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে গতকাল ১লা নভেম্বর বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে রাজবাড়ীতে জাতীয় জাতীয় যুব দিবস পালিত হয়েছে।

  দিবসটি উপলক্ষ্যে সকাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় যুব দিবসের উদ্বোধন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, র‌্যালী, আলোচনা সভা, যুব ঋণের চেক, সনদপত্র, সফল আত্মকর্মী ও যুব সংগঠকদের মাঝে ক্রেস্ট বিতরণ, পুকুরে মাছের পোনা অবমুক্তকরণসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

  দিনের কর্মসূচীর শুরুতে সকাল ১০টায় সারা দেশের ন্যায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কর্তৃক যুব জাতীয় যুব দিবসের উদ্বোধনী ও বক্তব্য প্রদান অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। বেলা ১১টায় সদর উপজেলার আলীপুর ইউনিয়নের আলাদীপুরস্থ জাতীয় যুব উন্নয়ন অধিদপ্তরের জেলা কার্যালয় প্রাঙ্গণ থেকে যুব দিবসের র‌্যালী বের করা হয়। র‌্যালীটি যুব উন্নয়ন অধিদপ্তরের জেলা কার্যালয়ের ক্যাম্পাস প্রদক্ষিণ করে শেষে হওয়ার পর কার্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তা হিসেবে জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক গৌতম চন্দ্র দে, অন্যান্য অতিথিদের মধ্যে জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এস.এম নওয়াব আলী, আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর শেখ, যুব সংগঠক হিসেবে এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু, সফল আত্মকর্মী গোলাম মোস্তফা ও প্রশিক্ষণার্থী রিমা আক্তার প্রমুখ বক্তব্য রাখেন। 

  এ সময় বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, যুব উন্নয়ন কেন্দ্রের প্রশিক্ষক-প্রশিক্ষণার্থী, যুব সংগঠকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সবসময় জাতীয় যুব দিবসটিকে প্রাধান্য দিয়ে পালন করে থাকেন। কারণ তিনি সবসময় বিশ্বাস করেন আজকের যুবরাই তাদের যুব শক্তিতে বলীয়ান হয়ে নেতৃত্ব দিয়ে ভবিষ্যতের বাংলাদেশেকে বিশ্বের বুকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করবে। তাই তিনি সবসময় চান দেশের একটি যুবকও যাতে বেকার না থাকে। যুবকরা যদি বেকার থাকে তবে তাদের মধ্যে হতাশা বাড়ে। যার কারণে তারা মাদক, সন্ত্রাসসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িত হয়। সে জন্য দেশের প্রতিটি জেলায় যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার জন্য যুব প্রশিক্ষণ কেন্দ্রসহ বিভিন্ন প্রশিক্ষণ ইনস্টিটিউশন প্রতিষ্ঠা এবং সরকারী-বেসরকারী আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে সহজ শর্তে কোন প্রকার জামানত ছাড়া ঋণের ব্যবস্থা করেছেন। 

  সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী আরো বলেন, আজকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ববাজারে তেলের দামসহ সব কিছুর দাম বৃদ্ধি পেয়েছে। সেই কারণে বিশ্বের অনেক উন্নত দেশসহ বিভিন্ন দেশ তাদের খাদ্যে ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চাহিদা মেটাতে গিয়ে হিমশিম খাচ্ছে। অথচ সেই তুলনায় আমরা অনেক ভালো আছি। যা সম্ভব হয়েছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী পদক্ষেপের কারণে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় বিরোধী দল বিএনপি সেটি বোঝে না। তারা কথায় কথায় আমাদের রিজার্ভ খালি হয়ে গেছে বলে সরকারকে দোষারোপ করে। কিন্তু বাস্তবতা হলো এখনও আমাদের রিজার্ভ অনেক শক্তিশালী। রিজার্ভ থেকে যে টাকা ব্যয় হয়েছে সেটি দেশের মানুষের কল্যাণে ও বিদেশী ঋণ নিয়ে যে মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে সেটা আর বিদেশী টাকায় নয় বরং আমাদের রিজার্ভের টাকা স্বল্প সুদে লোন প্রদানের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। যার সুফল দেশের মানুষ পাচ্ছে ও প্রকল্পের লোন পরিশোধ হলে দেশের টাকা দেশেই থাকছে বলে তিনি উল্লেখ করেন। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের বেহাল দশাসহ কম্পিউটার শিক্ষকদের কাম্পিউটার প্রশিক্ষণ প্রদানে অনীহা, জেলা পাসপোর্ট অফিসসহ অন্যান্য অফিসকে দালালমুক্ত করা, রাজবাড়ী সদর উপজেলার পলিটেকনিক্যাল কলেজ প্রতিষ্ঠার অগ্রগতি, সরকারী বিভিন্ন ধরনের ভাতা ও যুবকদের জন্য বিভিন্ন উদ্যোগের বিষয়ে উল্লেখ করেন।

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, দেশকে বিশ্বের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে হলে যুব শক্তির কোন বিকল্প নাই। যা মাননীয় প্রধানমন্ত্রী খুব ভালো করে জানেন। আর সেই কারণে তিনি দেশের যুবকদের ২০৪১ সালের উন্নত বাংলাদেশের উপযোগী করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণের ব্যবস্থাসহ যা যা করা দরকার সব কিছুই করছেন। আজকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতির ভঙ্গুর অবস্থা বিরাজ করছে। যার ফলে আগামীতে বিশ্বে দুর্ভিক্ষ হতে পারে বলে অনেক বিশেষজ্ঞ ধারণা করছেন। আমরা যাতে সেই দুর্ভিক্ষ থেকে মুক্ত থাকতে পারি সেই জন্য মাননীয় প্রধানমন্ত্রী দেশের এক ইঞ্চি জমি খালি না রেখে সব জায়গায় খাদ্যশস্য চাষের আহ্বান জানিয়েছেন। যাতে আমরা নিজেদের চাহিদা পূরণ করে অন্য দেশকেও কিছু খাদ্য দিতে পারি। আমি রাজবাড়ী জেলার যুবক ভাইসহ সকলকে আহ্বান জানাবো যার যতটুকু জায়গা আছে সেখানেই কিছু না কিছু খাদ্যশষ্য সবজি চাষ করার। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে যুবদের প্রশিক্ষণ, ঋণ কার্যক্রম, ফেসবুক পরিহার করে অনলাইন প্লাটফর্মে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে অর্থ উপার্জনসহ যুবকদের উন্নয়নে সরকারের পদক্ষেপগুলো উল্লেখ করেন। 

  বিশেষ অতিথি পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামানসহ অন্যান্য বক্তাগণ যুবকদের উন্নয়নে সরকারী পদক্ষেপ ও যুবকদের আত্মনির্ভরশীল হতে করণীয়সহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

  আলোচনা সভা শেষে জেলার শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে পাংশা উপজেলার স্বপ্নচূঁড়া মহিলা উন্নয়ন সংস্থার সভানেত্রী শামিমা নাসরিন ও সফল আত্মকর্মী হিসেবে রাজবাড়ী সদর উপজেলার শেখ ডেইরী ফার্মের সত্ত্বাধিকারী গোলাম মোস্তফাকে সম্মাননা ক্রেস্টসহ রাজবাড়ী সদর উপজেলার প্রশিক্ষণপ্রাপ্ত ১৬ জন যুবক ও যুব মহিলার মধ্যে মোট ১১ লক্ষ ২০ হাজার টাকার যুব ঋণের চেক এবং প্রশিক্ষণ সমাপ্ত হওয়া শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

  সনদপত্র বিতরণ শেষে প্রধান অতিথি ও সভাপতিসহ অন্যান্য অতিথিগণ জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ