ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
গোয়ালন্দে দিনভর মাইকিংয়ে মানুষ অতিষ্ঠ॥প্রশাসন নির্বিকার
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১১-১১ ১৩:১৭:২৬

‘সুখবর, বিশাল মূল্য ছাড়, ডাক্তার আছেন’-এই জাতীয় শব্দগুলো শুনতে শুনতে কান অনেকটাই ঝালাপালা গোয়ালন্দবাসীর। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাইকের উচ্চ শব্দে বাজার ঘাট, বাসা-বাড়ীতে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে বাজার এলাকায় এর প্রকোপ বেশী। 

  কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে মাইকের এমন উচ্চ শব্দের আওয়াজে অতিষ্ঠ পৌর শহরের বাসিন্দারা। সচেতন নাগরিক ও শিক্ষার্থীরা এর প্রতিকার চেয়েছেন। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ক্ষোভ প্রকাশ করছেন। সেখানে অনেকেই এই মাইকিংকে ‘শব্দ সন্ত্রাস’ আখ্যা দিচ্ছেন।

  বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, মানুষের শ্রবণের জন্য শব্দের ৪৫ ডেসিবেল হচ্ছে সহনীয় মাত্রা। সেটা ৭০ ডেসিবেল অতিক্রম করলে তা ক্ষতিকর। গোয়ালন্দে অধিকাংশ সময়ই এই শব্দের মাত্রা ৭০ ডেসিবেল ছাড়িয়ে যাচ্ছে। শিশুদের জন্য এটা খুবই ক্ষতিকর। মাত্রাতিরিক্ত শব্দ দূষণে শ্রবণ শক্তি লোপসহ উচ্চ রক্তচাপ, মাথা ধরা, খিটখিটে মেজাজ, বিরক্তি বোধ, অনিদ্রা, হৃদযন্ত্রের সমস্যাসহ নানা রকম মানসিক সমস্যার সৃষ্টি হয়। 

  সরেজমিন দেখা যায় একটি মাইক যানবাহনে বা অটোরিক্সায় বেঁধে কখনো একটি মাইক বা ২টি মাইক বেঁধে উচ্চ শব্দে চলে এ ধরনের প্রচারণা। দীর্ঘ সময় ধরে এভাবে মাইকিং করতে আগের মতো দরকার পড়ে না ঘোষকের। ঘোষণাটি একবার রেকর্ড করে মোবাইলের মেমোরী কার্ডে নিয়ে যানবাহনে মাইক বেঁধে চলতে থাকে সকাল থেকে সন্ধ্যা অবধি। 

  এছাড়ও গরু-মহিষ জবাই’র দিনক্ষণ, বেসরকারী ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার, বিশেষজ্ঞ ডাক্তার, নতুন কিংবা পুরোনো খাবারের হোটেল বা বিভিন্ন  শপিং মলের বিশেষ ছাড়সহ বিভিন্ন ধরনের প্রচারের ক্ষেত্রে উচ্চ শব্দে মাইকিং করা হচ্ছে। এছাড়া কম দামে এলইডি বাল্ব বিক্রির প্রচারে উচ্চ শব্দে মাইকিং চলছে নিয়মিত। এতে কেউ কেউ বিরক্ত হয়ে কানে আঙুল দিয়ে পথ চলেন। তবে তুলনামূলকভাবে বেসরকারী ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার মাইকিং সবার থেকে এগিয়ে। 

  গোয়ালন্দ পৌরসভা এলাকার এক বাসিন্দা বলেন, ডাক্তারদের বড় বড় ডিগ্রীর নাম ব্যবহার করে চলছে উচ্চ শব্দের অবাধ মাইকিং। একটা প্রচার মাইক যাওয়ার সঙ্গে সঙ্গে আরেকটি প্রচারণা শুরু হতে থাকে। মাইকিংয়ের ক্ষেত্রে হাসপাতাল, ক্লিনিক, সরকারী অফিস, স্কুল-কলেজের পরিবেশের কিছুই মানা হচ্ছে না। এতে পৌরবাসীর জীবন দুর্বিষহ হয়ে পড়েছে।

  গোয়ালন্দ বাজারের একজন হার্ডওয়্যার ব্যবসায়ী বলেন, মাইকের শব্দে বাজারে থাকাটাই কষ্টকর হয়ে পড়েছে। মাইকিংয়ের আওয়াজে কান ঝালাপালা হয়ে যায়। এতে অতিষ্ঠ হয়ে গেছি। তিনি আরো বলেন, অনেক সময় মাইকের শব্দে কাস্টমারের সাথে ঠিকমতো কথাও বলা যায় না, ঐ ডায়াগনস্টিক সেন্টারে অমুক ডাক্তার, অমুক হোটেলে স্পেশাল বিরিয়ানী, ক্যাফেতে নতুন আইটেম, ইলেকট্রনিক্স শো-রুমে বিশাল মূল্য ছাড়সহ ইত্যাদি মাইকিং-এ অবস্থা খারাপ বাজারের প্রায় সব ব্যবসায়ীদের।

   একজন এইচএসসি পরীক্ষার্থী মেহজাবিন বলেন, নির্দিষ্ট কোনো সময় না মেনে প্রতিদিনই উচ্চ শব্দে মাইকিং করা হচ্ছে। এতে লেখাপড়ায় সমস্যা হয়।  আমাদের এইচএসসি পরীক্ষা চলছে। এ ব্যাপারে জরুরী ভিত্তিতে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। 

  গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল বলেন, সাম্প্রতিক সময়ে পৌরসভা এলাকায় ব্যাপক হারে মাইকিং বেড়েছে। এ নিয়ে অতি দ্রুত একটা পদক্ষেপ নেয়া হবে। বিষয়টি নিয়ে ডায়াগনস্টিক এর মালিক, খাবার হোটেল মালিকদের সাথে কথা বলে কীভাবে এটা সহনীয় পর্যায়ে আনা যায় সে লক্ষ্যে ব্যবস্থা নেয়া হবে।

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন বলেন, এ বিষয়ে আমরা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সাথে কথা বলে নিষেধ করবো। সাধারণ জনগণের সমস্যা করে কোনো প্রচার প্রচারণা চালানো যাবে না।

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ