ঢাকা সোমবার, মে ২০, ২০২৪
রাজবাড়ী জেলায় অবৈধ ভাটায় কাঠ দিয়েই পোড়ানো হচ্ছে ইট॥পদক্ষেপ নেই কর্তৃপক্ষের
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-১১-২৫ ১৪:০৮:০৭

রাজবাড়ী জেলার বিভিন্ন জায়গায় একের পর এক গড়ে উঠেছে অবৈধ ইট ভাটা। সেগুলোতে সরকারী আইন না মেনে কয়লার পরিবর্তে কাঠ ও খড়ি দিয়েই পোড়ানো হচ্ছে ইট। ব্যবহার করা হচ্ছে ফসলী জমির মাটি। জনবসতির পাশে গড়ে ওঠা এসব ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় বাড়ছে রোগ-ব্যাধি, বিপর্যয় ঘটছে পরিবেশের।
  রাজবাড়ী জেলায় ৯০টির মতো ইট ভাটা থাকলেও বেশীর ভাগেরই নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। বালিয়াকান্দি উপজেলায় ১১টি ইট ভাটার একটিরও নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। এর মধ্যেই ফসলী জমিতে গড়ে উঠছে নতুন নতুন ইট ভাটা। বাকি ৪ উপজেলার ৮০টির মতো ইট ভাটারও একই অবস্থা। সরকারী আইনের তোয়াক্কা না করেই প্রকাশ্যে প্রশাসনের নাকের ডগায় কাঠ পোড়ানো হচ্ছে।
  ইট ভাটা মালিকরা বলেন, কয়লার দাম বেড়ে যাওয়ায় ইট তৈরির খরচ অনেক বেড়ে গেছে। এ জন্য অধিকাংশ ইট ভাটা মালিক সরকারী আইন না মেনে কাঠ ও খড়ি ব্যবহার করছে। 
  কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নের এ.এম.এল ব্রিকসের পরিচালক জিল্লুর রহমান বলেন, আমরা কাঠ দিয়ে পোড়ানোর জন্য কিছুটা কমে ইট বিক্রি করতে পারি। কিছুই করার নাই। ব্যবসা এখন প্রতিযোগিতার হয়ে গেছে। কয়লার দাম বেশী হওয়ায় কাঠ দিয়েই ইট পোড়াতে হচ্ছে।
  কৃষি সংশ্লিষ্টরা বলছেন, ইট ভাটার কারণে আশপাশের এলাকার কৃষি ফসলের ফলন কমে গেছে। এছাড়া কৃষি জমির উপরের মাটি(টপ সয়েল) কেটে নিলে উর্বরতা নষ্ট হয়। তাই এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়া না হলে দীর্ঘমেয়াদী ক্ষতির মুখে পড়তে হবে। জনজীবন হুমকীতে পড়বে। পরিবেশ বিপর্যয় ঘটবে। 
  অভিযোগ রয়েছে, দিনের পর দিন চলছে এসব অবৈধ ইট ভাটা। এলাকাবাসীর অভিযোগ নদী, ফসলী জমি, রাস্তাঘাট, স্বাস্থ্য ও মানুষের বসতির ক্ষতি করেই চলছে অবৈধ ইট ভাটাগুলো। এসব ভাটাতে পরিবেশ, ফায়ার, ট্রেড, বিএসটিআইসহ কোনো ছাড়পত্র নাই। আইনের তোয়াক্কা না করেই ভাটা চালিয়ে যাচ্ছে। 
  এ বিষয়ে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ফরিদপুর থেকে আসা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের সহযোগিতায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা অবৈধ ইট ভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে।  

 

রাজবাড়ী সদর ও বালিয়াকান্দি উপজেলায় চেয়াম্যান পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি
রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী  এস.এম নওয়াব আলীর পথসভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ