ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে এডভোকেসী সভা ও প্রেস ব্রিফিং
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-১২-১৩ ১৪:৩১:৫১

আগামী ১৭-২২শে ডিসেম্বর অনুষ্ঠিতব্য পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে গতকাল ১৩ই ডিসেম্বর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে এডভোকেসী সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।
  জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক আলিফ নূরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসাবে সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, অন্যান্যদের মধ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জেলা কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মোঃ নিয়ামত উল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ ইসতিয়াজ ইউনুস এবং সঞ্চালনা করেন গোয়ালন্দ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা উম্মে তানিয়া। 
  এ সময় ইসলামিক ফাউন্ডশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইয়াছিন মোল্যা, পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, বেসরকারী ক্লিনিক ও এনজিও’র প্রতিনিধিগণসহ জেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান মহান বিজয়ের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ সম্ভ্রম হারানো মা-বোনদের প্রতি শ্রদ্ধা জনিয়ে বলেন, ডিসেম্বর মাস আমাদের বিজয়ের মাস যা প্রতিটি বাংলাদেশীদের জন্য অত্যন্ত মর্যাদা ও অহংকারের। সুতরাং এই বিজয়ের মাসে দেশের মানুষের কল্যাণে সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তর যে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালন করতে যাচ্ছে সেটি একটি মহৎ উদ্যোগ। আমরা আশা করি সম্মিলিত প্রচেষ্টায় রাজবাড়ী জেলায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এই সপ্তাহ শতভাগ সফলভাবে বাস্তবায়িত হবে। বর্তমানে আমাদের দেশের প্রধান সমস্যা বাল্য বিবাহ, অল্প বয়স ও অপুষ্টি নিয়ে সন্তান জন্ম দেওয়া, মেয়ের বিভিন্ন সমস্যা সম্পর্কে লজ্জার কারণে না বলা বা চিকিৎসকদের পরামর্শ  না নেওয়ায় জাটিল রোগে আক্রান্ত হওয়া। এই সকল সমস্যাসহ পরিবার পরিকল্পনা সম্পর্কিত অন্যান্য সমস্যা যাতে জনসেচতনতা বৃদ্ধির মাধ্যমে কমিয়ে আনা সম্ভব হয় সেই লক্ষ্যে পরিবার পরিকল্পনা বিভাগ প্রতি বছরের ন্যায় এবারও এই সপ্তাহ পালন করছে। যার ফলে দেশের এই সমস্যা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। এতে করে আমাদের দেশের মা-শিশুরা পরিপূর্ণ স্বাস্থ্য সেবা গ্রহণের মাধ্যমে ভবিষ্যতের উন্নত বাংলাদেশের যোগ্য মেধাসম্পন্ন নাগরিক হিসাবে গড়ে উঠবে যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করবে। এছাড়াও তিনি তার বক্তব্যে বাল্য বিবাহ, মায়েদের স্বাস্থ্যগত বিভিন্ন বিষয়, জেলা পরিবার পরিকল্পনা সম্পর্কিত বিভিন্ন বিষয়, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে রাজবাড়ী জেলায় ব্যাপক প্রচারণা চালতে করণীয় বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।
  উল্লেখ্য, সভায় আগামী ১৭-২২শে ডিসেম্বর পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে রাজবাড়ী পরিবার পরিকল্পনা বিভাগের আওতাধীন সকল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সেবা কেন্দ্র থেকে ৭ দিন ২৪ ঘণ্টা সরাসরি ও কল সেন্টারের ১৬৭৬৭ হটলাইনের মাধ্যমে সারা বছরের ন্যায় পরিবার পরিকল্পনা সেবা, স্বাভাবিক ও জরুরী প্রসব সেবা, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, গর্ভবতী, নবজাতক ও শিশু সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি সেবাসহ বিভিন্ন সেবা প্রদান বরা হবে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ