ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে দখল ও দূষণে কাজে আসছে না কোটি টাকার পুকুর পুনঃখনন প্রকল্প
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২২-১২-২৮ ১৪:৩০:১৭

রাজবাড়ীতে দখল ও দূষণে কাজে আসছে না কোটি টাকার পুকুর পুনঃখনন প্রকল্প। এ প্রকল্পের কাজ শেষ হতে না হতেই পুকুরে হচ্ছে মাছ চাষ। আর অযত্ন, অবহেলা ও তদারকির অভাবে দূষিত হয়ে পড়ছে পুকুরের পানি।

   সুত্র বলছে, জেলা পরিষদের অধীনে থাকা গ্রীষ্মকালে সুপেয় পানির সংকট দূর করতে ১৬টি পুকুর পূনঃখননের সিদ্ধান্ত গ্রহণ করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। ১ কোটি ৮৫ লক্ষ ৪৭ হাজার ৪৬২ টাকা ব্যয়ে পুকুরগুলোর পুনঃখনন কাজ শেষ করা হয় ২০২১ সালে। তবে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক এ প্রকল্প সাধারণ মানুষের কোনো কাজে আসেনি। নিয়ম-নীতি তোয়াক্কা না করে এসব পুকুরের লীজ প্রদান করেন ওই সময়ে দায়িত্বে থাকা জেলা পরিষদ। সুপেয় পানির ব্যবহারের পরিবর্তে এসব পুকুরে করা হচ্ছে মাছ চাষ। বেশ কয়েকটি পুকুর অযত্ন-অবহেলা ও তদারকির অভাবে নষ্ট হয়ে গেছে। 
   জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে তথ্য অধিকার আইনে করা আবেদনের প্রেক্ষিতে জানা যায়, ২০১৮-২০১৯ অর্থ বছরে রাজবাড়ীতে এই প্রকল্পের কাজ শুরু হয়। তিনটি প্যাকেজে ২০২১ সালে কাজ শেষ করে বিভিন্ন ঠিকাদার। ১৬টি পুকুর পুনঃখননে ব্যয় হয় ১ কোটি ৮৫ লক্ষ ৪৭ হাজার ৪৬২ টাকা। খননের পর জেলা পরিষদের একটি দল পরিদর্শক পূর্বক পুকুর বুঝে নিয়েছেন। জেলার শহীদ ওহাবপুর, খানখানাপুর, মিজানপুর, বসন্তপুর, মূলঘর, দাদশী, পাট্টা, মদাপুর, জামালপুর, জঙ্গল ও নবাবপুর ইউনিয়নের পুকুর পুনঃখনন করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রতিটি পুকুরের গভীরতা হবে ৫ থেকে ৭ মিটার। চারপাশে কাঁটাতারের বেড়ার পাশাপাশি পুকুরের অপব্যবহার রোধে প্রবেশাধিকার সংরক্ষিত করতে হবে। সেখানে একটি ফটক থাকবে। চারপাশে হাঁটার জন্য থাকবে ইটের রাস্তা। পুকুরের পাড় রক্ষার জন্য থাকবে বেষ্টনী। পুকুরগুলো জেলা পরিষদের হওয়ার কারণে জেলা পরিষদের সদস্যের নেতৃত্বে পাঁচ সদস্যের তদারকি টিম থাকবে। পুকুরের পানি সুপেয় রাখতে মাছ চাষ ও গৃহস্থালীর কাজ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
   সরেজমিনে বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের তুলসী বরাট গ্রামে অবস্থিত পুনঃখননকৃত একটি পুকুরে গিয়ে দেখা যায়, পুকুর পাড় রক্ষার জন্য দেয়া বেষ্টনী ভেঙ্গে গেছে। ১২ লক্ষ ৭৮ হাজার টাকা ব্যয়ে পুকুরটি পুনঃখনন করা হয়। পুকুরের পানিতে ভাসছে কচুরিপানা। এ বছর পুকুরে পাট পচানোর কারণে কচুরিপানার স্তুপে পচন ধরেছে। সেখানে মুরগি খুটে খুটে খাবার খাচ্ছে, পায়খানা করছে। হাঁটার রাস্তার ইট-খোয়া পুকুরে পড়েছে। কিছু জায়গার কাঁটা তার ঘেঁষে গোবরের জ্বালানীর লাঠি রাখা হয়েছে।
   স্থানীয় বাসিন্দা হরষিত বিশ্বাস বলেন, আমরা তো জানি না এই পুকুরে গৃহস্থালীর কাজ করা নিষেধ। তাই আমরা এখানে সব কাজই করি। এবার পুকুরে পাট পর্যন্ত জাগ দেওয়া হয়েছে। এই পুকুরের পানি সুপেয় হবে-এটা কোনোদিন এই অঞ্চলের মানুষ বিশ্বাস করবে না।
   রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের রশোড়া গ্রামের একটি পুকুর ১২ লক্ষ ৪০ হাজার ব্যয়ে পুনঃখনন করা হয় ২০১৯ সালে। স্থানীয়দের সুপেয় পানির জন্য পুকুর পুনঃখনন করা হলেও কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে জেলা পরিষদ থেকে লীজ প্রদান করা হয়েছে। 
স্থানীয় আব্দুল হামিদ শেখ রিপন বলেন, আমরা জেলা পরিষদ থেকে লীজ নিয়ে পুকুরে মাছ চাষ করছি। তবে তিনি কোনো কাগজপত্র দেখাতে পারেননি। 
   রাজবাড়ী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নাদিয়া ফেরদৌসী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের আওতায় জেলায় ১৬টি পুকুর পুনঃখনন করা হয়েছে। এসব পুকুর থেকে গ্রামের মানুষ সুপেয় পানি পান করবে। আমরা ১৬টি পুকুর পুনঃখনন করে জেলা পরিষদের কাছে হস্তান্তর করেছি।
   রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ বলেন, আমি সবেমাত্র দায়িত্ব গ্রহণ করেছি। পুকুরগুলো সম্পর্কে খোঁজ-খবর নিয়ে সরকারী নীতিমালা মেনে পদক্ষেপ গ্রহণ করবো।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ