ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০১-১০ ১৩:৩৭:৪৩

 পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। 

   এ উপলক্ষ্যে গতকাল ১০ই জানুয়ারী সকালে হাইকমিশন ভবনে প্রথমে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এরপর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে জাতির পিতা ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 
   আলোচনাকালে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল মোঃ সানাউল্লাহ বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, দীর্ঘ ৯ মাস ১৪ দিন পাকিস্তানের কারাগারে বন্দী জীবন শেষে ১৯৭২ সালে এই দিনে বঙ্গবন্ধু স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশের বিজয়ের পূর্ণতা লাভ করে। বঙ্গবন্ধু পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙালী জাতির মুক্তির জন্য দীর্ঘ ২৪ বছর সংগ্রাম করেছেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম সকল ক্ষেত্রেই বঙ্গবন্ধু নেতৃত্ব দিয়েছেন। ১৯৭১ সালের ২৬শে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা দেন। স্বাধীনতা ঘোষণা করার পরপরই পাকিস্তানী বাহিনী জাতির পিতাকে গ্রেফতার করে। পাকিস্তানের সামরিক আদালতে প্রহসনের বিচারে ফাঁসির আসামী হিসেবে মৃত্যুর প্রহর গুণতে গুণতেও তিনি বাঙালীর জয়গান গেয়েছেন। তিনি ছিলেন মুক্তিযোদ্ধাদের প্রাণশক্তি। তাঁর অবিচল নেতৃত্বে বাঙালী জাতি মরণপণ যুদ্ধ করে ১৬ই ডিসেম্বর বিজয় ছিনিয়ে আনে। ১৯৭২ সালের ১২ই জানুয়ারী তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে আত্মনিয়োগ করেন। একই বছরের ১৪ই ডিসেম্বর বাংলাদেশের সংবিধানে স্বাক্ষর করেন। তার সফল দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক কূটনৈতিক তৎপরতায় বাংলাদেশ বিশ্বের ১২৩টি দেশ এবং ১৬টি আন্তর্জাতিক সংস্থার স্বীকৃতি লাভ করে। তার নেতৃত্বে বাংলাদেশ একটি যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে মাত্র সাড়ে তিন বছরেই স্বল্পোন্নত দেশে উন্নীত হয় এবং বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ায়। যতদিন বাংলাদেশ ও বাঙালী জাতি থাকবে ততদিন বঙ্গবন্ধু সবার অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন। 
   কাউন্সিলর ও দূতালয় প্রধান মোস্তফা জামিল খান বলেন, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি নানা প্রতিবন্ধকতা জয় করে বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্যপ্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন খাতে বিশ্বব্যাপী উন্নয়নের ‘রোল মডেল’ হিসাবে বিবেচিত হচ্ছে। যার যার অবস্থান থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবেলার কৌশল নিয়ে বাংলাদেশ-মরিশাস বৈঠক
দুইটি বিদেশী এয়ারলাইন্সের কার্যক্রম শুরু হচ্ছে মে মাসে
বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
সর্বশেষ সংবাদ