ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
দুই দিনব্যাপী বাংলা উৎসব উপলক্ষ্যে রাজবাড়ী একাডেমির সংবাদ সম্মেলন
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০১-২৫ ১৫:১৮:৫৬


 রাজবাড়ী একাডেমির উদ্যোগে ৮ম বারের মত রাজবাড়ীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলা উৎসব। আগামী ২৭ ও ২৮শে জানুয়ারী সরকারী উচ্চ বিদ্যালয়ে দুই দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে। 
  এ উপলক্ষে রাজবাড়ী একাডেমির পক্ষ থেকে গতকাল ২৫শে জানুয়ারী বেলা ১১টায় শহরের বড়পুলস্থ মেজবাহ উল করিম রিন্টু সাংস্কৃতিক কেন্দ্রে (ঘর ছাড়া রেষ্টুরেন্টে) সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
  সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রাজবাড়ী একাডেমির সহ-সভাপতি কমল সরকার ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ডাঃ ইকবাল হোসেন।
  বক্তব্য রাখেন রাজবাড়ী একাডেমির যুগ্ম-সম্পাদক আহসান হাবিব হাসু, সাংগঠনিক সম্পাদক ফারুক উদ্দিন ও তথ্য প্রযুক্তি সম্পাদক নিলয় সাহা।
  এ সময় বাংলা উৎসবের বিভিন্ন দিক তুলে ধরাসহ উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আয়োজকরা। 
  সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যান্য সদস্যগণসহ জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
  আয়োজকরা বলেন, শুদ্ধ ও যাথাযথভাবে মাতৃভাষার চর্চা এবং বাংলা সাহিত্যের প্রতি তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার উদ্দেশ্যে ও বিশ্বের অন্যতম ভাষা হিসেবে বাংলা ভাষার মর্যাদা রক্ষায় রাজবাড়ী একাডেমি দুইদিন ব্যাপী বাংলা উৎসব আয়োজন করেছে। এ উপলক্ষ্যে আগামী ২৭শে জানুয়ারী সকাল ৯টায় শোভাযাত্রার মাধ্যমে উৎসবের কর্মসূচী শুরু হবে। সকাল সাড়ে ৯টায় প্রধান অতিথি হিসাবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী ও উদ্বোধক হিসাবে বিশিষ্ট কথা সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক উৎসবের অনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
  উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে শিক্ষানুরাগী ও সমাজসেবক ডাঃ এন এ এম মোমিনুজ্জামান, নাসিম শফি ও রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবা আক্তার উপস্থিত থাকবেন। 
  এরপর সকাল সাড়ে ১০টায় শিশুদের সান্নিধ্যে আনিসুল হক, বিকাল ৩টায় ‘আবৃত্তি ও উচ্চারণ ভাবনা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে মু. সিদ্দিকুর রহমান পারভেজ ও মাহমুদুল হাকিম তানভীর অংশগ্রহণ করবেন।
  বিকাল ৪টায় আলোচনা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, বিশেষ অতিথি হিসাবে রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, শিক্ষানুরাগী প্রকৌশলী মোহাম্মদ শাজাহান মিয়া ও প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন উপস্থিত থাকবেন। 
  আলোচনা ও সংবর্ধনা প্রদানের মাধ্যমে প্রথম দিনের কর্মসূচী সমাপ্ত হবে। উৎসবের ২য় দিন ২৮শে জানুয়ারী সকাল ১০টায় ‘মোদের গর্ব মোদের আশা, আ-মরি বাংলা ভাষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, বিশেষ অতিথি হিসাবে আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক রূপা চক্রবর্তী, কবি ও সম্পাদক ওবায়েদ আকাশ আলোচনায় অংশগ্রহণ করবেন। এরপর বিকাল সাড়ে ৪টায় সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসাবে পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামান, সাবেক শিক্ষা কর্মকর্তা আজিজা খানম উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। 
  সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এবারের বাংলা উৎসবে রাজবাড়ী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় এক হাজারের অধিক শিক্ষার্থীর পাশাপাশি খ্যাতনামা শিল্পী ও সাহিত্যিকগণ অংশগ্রহণ করবেন। শিক্ষার্থীগণ বাংলা ভাষা ও সাহিত্য এবং বাংলা ব্যাকরণের উপর বিষয় ভিত্তিক ৫০টিরও বেশী প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। পাশাপাশি ভাষা ও সাহিত্যের উপর দৃষ্টিনন্দন প্রদর্শনী কেন্দ্র, আবৃত্তি, বাংলা উচ্চারণসহ শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা মূলক সেশন ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হবে। 
  রাজবাড়ী একাডেমির পক্ষ থেকে আগামী ২৭ ও ২৮শে জানুয়ারী রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ে দুইদিন ব্যাপী ৮ম বারের মত বাংলা উৎসবকে সফল করতে সংবাদ সম্মেলনের মাধ্যমে সকলের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

 

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ