ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
বেলগাছী ভায়া কাজীরহাট সড়ক নির্মাণে ব্যবহার হচ্ছে অতি নিম্নমানের খোয়া!
  • শিহাবুর রহমান
  • ২০২৩-০২-১৫ ১৪:৪৫:২৪

রাজবাড়ী সদর উপজেলার বেলগাছী রেলস্টেশন সংলগ্ন রেলগেট থেকে কাজীরহাট পর্যন্ত ৩কিলোমিটার এইচবিবি সড়কের ঠিকাদারের কাছে অসহায় হয়ে পড়েছে উপজেলা প্রকৌশলী দপ্তর।
  প্রায় সোয়া কোটি টাকার মূল্যের রাস্তায় নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করা হলেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। বার বার চিঠি দিয়ে ঠিকাদারকে রাস্তা থেকে নিম্নমানের খোয়া অপসারণ করার কথা বলা হলেও তিনি তা বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সেখানে কাজ করে যাচ্ছে। 
  ফলে স্থানীয়দের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্থানীয় বাসিন্দাদের পাশাপািশ ক্ষোভ প্রকাশ করেন সদর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ গোলাম রব্বানী ও উপ-সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেন।
  জানা যায়, ২০২১ সালে ১ কোটি ১৩ লক্ষ ৫৫ হাজার ৪৪৪টাকা চুক্তিমূল্যে বেলগাছি রেলস্টেশন সংলগ্ন রেলগেট থেকে কাজীরহাট পর্যন্ত ৩ কিলোমিটার এইচবিবি সড়কের উন্নয়ন কাজ পান ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হাসিব এন্টারপ্রাইজ। পরে হাসিব এন্টারপ্রাইজের কাছ থেকে কাজটি কিনে নেন রাজবাড়ীর যুবলীগ নেতা ঠিকাদার হরিপদ সরকার রানা। চুক্তি অনুযায়ী ২০২১ সালের নভেম্বরে কাজ শুরু করে ২০২২ সালের নভেম্বরের মধ্যে রাস্তাটির নির্মাণ কাজ শেষ করার কথা ছিল। কিন্তু ঠিকাদার রাস্তাটিতে ব্যবহার করেন একেবারে নিম্নমানে ইটের খোয়া। স্থানীয়রা এসব দেখে কয়েকবার রাস্তাটির কাজে বাধা দেন। কিন্তু এসব বাধা তোয়াক্কা না করে কিছু দিন কাজ বন্ধ রেখে পুনরায় আবার সে কাজ শুরু করেন। এভাবে লুকোচুরি খেলতে খেলতে নির্ধারিত সময় পাড় হয়ে যায় আরো ৩মাস আগে। অথচ এখনো রাস্তাটির ইটের সোলিং এর কাজ শেষ হয়নি। 
  গত ১৪ই ফেব্রুয়ারী সরেজমিনে গিয়ে দেখা যায়, বেলগাছি রেলস্টেশনের আগে রেলগেট প্রান্তে নিম্নমানের খোয়ার উপরে কিছু ভালমানের খোয়া ফেলা হচ্ছে। আর বাকী রাস্তা জুড়ে নিম্নমানের খোয়া ব্যবহার করেই ইটের সলিং এর কাজ শেষ করা হয়েছে।
  স্থানীয়রা জানান, পুরো রাস্তা জুড়েই নিম্নমানের খোয়া ব্যবহার করা হয়েছে। কয়েকবার বাধা দিয়েও ঠিকাদার রাস্তা থেকে নিম্নমানের খোয়া অপসারণ করেননি।
  নাম প্রকাশে অনিচ্ছুক রাস্তার কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, পুরো রাস্তাতেই নিম্নমানের খোয়া ব্যবহার করা হয়েছে। এছাড়া রাস্তার দুইপাশের এজিংয়ের পাশে ৩ফুট মাটি দ্বারা ভরাট করা কথা থাকলেও সেটি সেভাবে করা হয়নি।
  রাস্তাটির দেখভালের জন্য নিয়োজিত উপ-সহকারী প্রকৌশলী মোঃ আনোয়ার হোসেন জানান, আমি এই রাস্তার দায়িত্ব থেকে সরে যাওয়ার জন্য উপজেলা প্রকৌশলীকে লিখিতভাবে জানিয়েছি। কারণ রাস্তায় খুবই নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। এ ব্যাপারে ঠিকাদারকে বার বার বলা হলেও সে কারো কথা শুনছেন না। এছাড়া এসব অভিযোগের ব্যাপারে সাংবাদিকরাও আমাকে ফোন দেন।
  উপজেলা প্রকৌশলী মোহাম্মদ গোলাম রব্বানী বলেন, ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের ইটের খোয়া ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। আমাদের লোকবল কম। সে কারণে সেখানে সব সময় আমাদের লোক থাকতে পারে না। নিম্নমানের খোয়া সরিয়ে ফেলার জন্য কয়েকবার তাকে চিঠি দেওয়া হয়েছে। তবে তিনি এ প্রতিবেদকের সামনেই মোবাইলে রাস্তাটিতে দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেনকে কাজ বন্ধ করার নির্দেশ দেন।
  গতকাল ১৫ই ফেব্রুয়ারী এ বিষয়ে আবারো জানতে চাইলে উপ-সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেন জানান, রাস্তাটির কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ