ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সেবা সপ্তাহ উপলক্ষে রাজবাড়ীতে প্রাণি সম্পদের প্রদর্শনীর উদ্বোধন
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০২-২৫ ১৭:২৫:৩০

রাজবাড়ীতে ‘স্মার্ট লাইভ স্টক, স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছে সেবা সপ্তাহ ও প্রাণি সম্পদ প্রদর্শনী। 

  গতকাল ২৫শে ফেব্রুয়ারী সকালে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের মাঠে আয়োজিত সেবা সপ্তাহ ও প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল ও মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ। 

  এ সময় সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নূরজাহান আক্তার সাথী, জেলা ও সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ সদর উপজেলার প্রাণি সম্পদ সংশ্লিষ্ট উপকার ভোগীগণ ও খামরীরা উপস্থিত ছিলেন।

  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী  চেষ্টা করে যাচ্ছেন দেশকে খাদ্যে ও আমিষে স্বয়ং সম্পন্ন করতে। যাতে বেশী উৎপাদনের মাধ্যমে আমাদের চাহিদা মিটিয়ে বিশে^র যেসব দেশে খাদ্যের ঘাটতি রয়েছে সেসব দেশের মানুষের চাহিদা কিছুটা হলেও পূরণ করা যায়। সেই জন্য দেশের প্রতি ইঞ্চি জমিতে যাতে কিছু না কিছু আবাদ করা য়ায় সে জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন তিনি। আমরা রাজবাড়ীবাসী অবশ্যই মাননীয় প্রধানমন্ত্রীর সেই আহবানে সারা দিয়ে কোন জমি ফাকা না থাকে সেই উদ্যোগ নিয়ে কাজ করব। আর আমি মনে করি রাজবাড়ী জেলা কৃষি ফসল উৎপাদন ও প্রাণি সম্পদ উন্নয়নের মাধ্যমে দেশের অন্য জেলার তুলনায় অবশ্যই ভালো করবে। কারণ রাজবাড়ী জেলার মাটি কৃষি কাজের জন্য অত্যন্ত ভালো হওয়ায় এখানে অধিকাংশ জমিতে দুই বা তিন বার ফসল উৎপাদন হয়। আবার রাজবাড়ী জেলায় যে দুগ্ধ খামার ও অন্যান্য প্রাণি যেমন- মুরগী, ছাগল, হাঁস, মৎস্য ইত্যাদি খামার রয়েছে সেগুলো অত্যন্ত ভালো মানের দুধ, মাংস, ডিম উৎপাদন করছে। রাজবাড়ী জেলার দুধ ও খাশির মাংস দেশের যে কোন জেলার তুলনায় অত্যন্ত উন্নত মানের। সেই কারণে এ জেলার উৎপাদিত দুধে ফ্যাটের পরিমান বেশী থাকায় রাজবাড়ীর বিখ্যাত চমচমসহ যে কোন দুধে তৈরী খাদ্য পণ্য খুব ভালো মানের হয়। সে জন্য আমরা যদি এই কৃষি ও প্রাণিসম্পদ পণ্য গুলোকে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে উন্নতমানের প্যাকেটজাত করে ব্রান্ডিংয়ের মাধ্যমে রাজধানীসহ অন্য শহরগুলোতে ও দেশের বাইরে রপ্তানীর উদ্যোগ গ্রহণ করা যায় তবে আমাদের এই পণ্যগুলো দেশে বিদেশের অনেক বড় বড় বাজার ধরতে পারবে। যাতে করে জেলায় কর্মসংস্থানসহ অনেক নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি হবে। যার মধ্য দিয়ে আমরা নিজেদের অর্থনৈতিক উন্নতির পাশাপাশি দেশের উন্নয়নে নিজেরা অবদান রাখার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের স্মার্ট উন্নত বাংলাদেশ বিনির্মাণের অংশিদার হতে পারব। আর এই উন্নত স্মার্ট বাংলাদেশই হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। 

  এছাড়া তিনি তার বক্তব্যে প্রাণি সম্পদ উন্নয়ন, প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের বিভিন্ন বিষয়সহ এ সম্পর্কিত বিষয়ে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে বক্তব্য রাখেন। পাশাপাশি তিনি সকলকে তার যে টুকু জমি আছে সেখানেই যা চাষ করা যায় সেগুলো চাষ করার আহবান জানান। 

  উল্লেখ্য, রাজবাড়ী সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের আয়োজনে ও প্রাণি সম্পদ অধিদপ্তরের প্রাণি সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প(এলডিডিপি) সহযোগিতায় ৫০টি স্টলের মাধ্যমে দিনব্যাপী প্রাণিসম্পদ সম্পর্কিত বিভিন্ন প্রদর্শনী ও ২৫শে ফেব্রুয়ারী থেকে ৩রা মার্চ সপ্তাহব্যাপী প্রাণি সম্পদ সেবা দেওয়া হবে। প্রাণি সম্পদের উৎপাদন বৃদ্ধি, বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারী ও উদ্যোক্তাদের প্রতিকুল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি, উন্নত জাতের গবাদি পশু ও হাঁস মুরগী সম্পর্কে ধারনা প্রদান, প্রাণিসম্পদ পালনে অধুনিক ব্যবস্থাপনা ও চিকিৎসা প্রদান সম্পর্কে ধারনা, তরুণ নতুন উদ্যোক্তা সৃষ্টি, উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাতকরণ সম্পর্কে ধারণা প্রদানসহ এসব থেকে নিজেকে কিভাবে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করা যায় সে বিষয়ে পরমর্শ প্রদান করবে বলে জানা যায়।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ