ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ী সদরের দর্পনারায়ণপুরে অবৈধ চারকোল কারখানায় ভয়াবহ আগুন॥আতংকিত এলাকাবাসী
  • আশিকুর রহমান
  • ২০২৩-০৪-০২ ১৪:৪৯:৪৮

 রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের দর্পনারায়ণপুর গ্রামে আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা একটি চারকোল কারখানায় (পাটখড়ির ছাই থেকে কার্বন তৈরির কারখানা) অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।
  গতকাল ২রা এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে আগুনের সূত্রপাত হলে আতংকিত হয়ে পড়ে আশেপাশের বাড়ি-ঘরের লোকজন। খবর পেয়ে রাজবাড়ী ও গোয়ালন্দ ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।
  আগুনের খবর পেয়ে রাত সাড়ে ৯ টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, দৌলতদিয়া-কুষ্টিয়া মহাসড়কের পাশে গড়ে তোলা চারকোল কারখানাটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আপ্রাণ চেষ্টা করছে আগুন নিভানোর জন্য। আগুন ছড়িয়ে পড়ার আশংকায় আতংকে চিৎকার করে কান্না করছেন আশেপাশের বাড়িঘরের নারী ও শিশুরা। আর পুরুষরা ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে আগুন নিভানোর কাজে সহযোগিতা করছে। উৎসুক মানুষের ভিড় ক্রমেই বাড়তে থাকে। মানুষ যাতে আগুনের কাছে না যেতে পারে সেজন্য জেলা পুলিশ ও আহলাদিপুর হাইওয়ে পুলিশের সদস্যরা কাজ শুরু করে। মহাসড়কের ওপর ফায়ার সার্ভিসের গাড়িগুলো রাখায় সড়কের দুপাশে যানবাহনের দীর্ঘ সিরিয়াল তৈরি হয়। পরে রাত সাড়ে ১০ টার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলে মহাসড়কের ওপর থেকে ফায়ার সার্ভিসের গাড়িগুলো সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে হাইওয়ে পুলিশ।
  চারকোল কারখানার কর্মী সাব্বির জানান, তারা ৮ জন কর্মী কারখানার অফিস কক্ষে ইফতার শেষ করে মাগরিবের নামাজ পড়তে বসেন। সন্ধ্যা ৭ টা ৩৫ মিনিটের দিকে নামাজ শেষ করে উঠেই দেখেন কারখানায় দাউ দাউ করে আগুন জ্বলছে। সেসময় তারা ফায়ার সার্ভিস অফিসে খবর দেন।
  রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপসহকারী পরিচালক মোহাম্মদ আব্দুর রহমান জানান, ৭টা ৪০ মিনিটে তারা আগুন লাগার খবর পেয়ে দু’টি ইউনিট দ্রুত এসে আগুন নিভানোর কাজ শুরু করে। তাদের সঙ্গে গোয়ালন্দ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আরও দু'টি ইউনিট এসে কাজে যোগ দেয়। ৪টি ইউনিট চার ঘন্টা কাজ করে রাত পৌনে ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।
  রাত ১২টায় এ রিপোর্ট লেখার সময় মোহাম্মদ আব্দুর রহমান মোবাইল ফোনে বলেন, আগুন আমাদের নিয়ন্ত্রণে এসেছে। অর্থাৎ আশেপাশে আগুন ছড়িয়ে পড়ার আর কোন আশংকা নেই। তবে, চারটি ইউনিট সারা রাত কাজ করেও আগুন পুরোপুরি নিভানো সম্ভব হবে বলে মনে হচ্ছেনা। কারণ, কারখানার মধ্যে পাটখড়ির ছাই থেকে তৈরি করা বিপুল পরিমাণ কার্বন মজুদ করে রাখা হয়েছে। কার্বনে পানি দিলে আরও বেশি জ্বলে উঠছে। যে কারণে আগুন নিভাতে বেগ পেতে হচ্ছে।
  তিনি বলেন, এ ধরণের একটি কারখানায় যে ধরণের অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকার কথা তার কিছুই নেই। অগ্নি নির্বাপণ ব্যবস্থা থাকলে আগুন এতোটা ভয়াবহ রুপ ধারণ করতে পারতোনা।
  জানা গেছে, এ কারখানাটিতে পাটখড়ির ছাই থেকে তৈরি করা কার্বন চীনে রফতানি করা হয়। যা চীনে মোবাইলের ব্যাটারি, প্রসাধনী, দাঁত পরিষ্কারের ওষুধ, কার্বন পেপার, ফটোকপির কালি, আতশবাজি, ফেসওয়াশ ও প্রসাধন তৈরির কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়। আবাসিক এলাকায় শিল্প ও কল-কারখানা স্থাপন সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও চারকোল কারখানার মালিক বছরের পর বছর কারখানা পরিচালনা করে যাচ্ছেন।
 এলাকাবাসীর অভিযোগ, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না নিয়েই আবাসিক এলাকায় ২০১৬ সালে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে চারকোল কারখানাটি। কারখানায় নেই কোন অগ্নি নির্বাপণ ব্যবস্থাও। কারখানার ছাই ও কালো ধোঁয়ায় মারাত্মকভাবে পরিবেশ দূষিত হয়। আর এ পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে স্থানীয় বাসিন্দাদের ওপর। শ্বাসকষ্ট ও অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয় শিশু, বৃদ্ধসহ বিভিন্ন বয়সী মানুষ। একই কারণে কমছে এলাকার ফসলি জমির উৎপাদনও।
  স্থানীয়রা আরো জানায়, এজেন্টের মাধ্যমে বিভিন্ন এলাকা থেকে পাটখড়ি কিনে কারখানায় আনা হয়। এরপর সেগুলো বিশেষ চুল্লিতে লোড করে আগুন জ্বালানো হয়। ১০-১২ ঘণ্টা জ্বালানোর পর চুল্লির মুখ বন্ধ করে দেওয়া হয়, যাতে কোনোভাবে অক্সিজেন প্রবেশ করতে না পারে। এভাবে চার দিন রাখার পর সেখান থেকে বের করে ক্র্যাশিং করে কার্বন প্যাক করা হয়। চুল্লি জ্বালানোর সময় কারখানা থেকে প্রচুর ধোঁয়া বের হয়। এই ধোঁয়াতেই মারাত্মকভাবে পরিবেশ দূষিত হয়।
  দর্পনারায়ণপুর গ্রামের বাসিন্দা মোঃ বিল্লাল হোসেন বলেন, এটি একটি আবাসিক এলাকা। কারখানার আশেপাশে অসংখ্য বাড়িঘর। আজ ফায়ার সার্ভিসের লোকজন সঠিক সময়ে না এলে আমাদের বাড়ি ঘরে আগুন লেগে যেত। এ কারখানাটিতে আগুন নিভানোর কোন ব্যবস্থা নেই। পরিবেশ অধিদফতরের লাইসেন্স নেই। আমরা এলাকাবাসী প্রশাসনের কাছে বার বার দাবি জানিয়েছি এখান থেকে কারখানাটি সরিয়ে দেয়ার জন্য। কিন্তু কেউ আমাদের কোন কথা শোনেননি। আমরা চাই দ্রুত এখান থেকে কারখানাটি সরিয়ে নেয়া হোক।
  একই গ্রামের সাইফুল ইসলাম বলেন, কার্বন তৈরির কারখানা থেকে নির্গত ধোঁয়ায় আশপাশের আকাশ কালো হয়ে যায়। ধোঁয়ার কারণে রাতে ঘরে থাকা যায় না। ঘরে থাকলেও চোখ জ্বলে। দূষিত ধোঁয়ার কারণে শিশু ও বৃদ্ধসহ বিভিন্ন বয়সী মানুষের শ্বাসকষ্ট ও অ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।
  মোঃ ইমরান হোসেন বলেন, ধোঁয়ার সঙ্গে বিভিন্ন ক্ষতিকারক পদার্থ থাকে। এসব পদার্থ বাতাসের সঙ্গে মিশে গাছপালায় লাগে। এতে এলাকার গাছপালায় কোনো ফল হয় না। আমের মৌসুমেও গাছে মুকুলের দেখা পাওয়া যায় না। রাতে ঘরে শুয়ে থাকলে সকালে কাশির সঙ্গে ছাই বের হয়।
  মোঃ আলম শেখ বলেন, এ কারখানার কারণে আশপাশের এলাকার ফসলি জমিরও উৎপাদন কমে গেছে। কৃষকরা জমিতে সার ও কীটনাশক ব্যবহার করেও ফলন বাড়াতে পারছেন না। তাই দ্রুত এই কারখানাটি এখান থেকে অপসারণ করার দাবি জানাই।
  এ বিষয়ে কথা বলতে চারকোল কারখানার মালিক আতিকুর রহমানের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন,‘আমাদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রও রয়েছে। তবে সেটির মেয়াদ শেষ হয়ে গেছে। দ্রুত আমরা মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করব। আর আমাদের কারখানাটি ছোট হওয়ায় তেমন বড় ধরণের অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই। যতটুকু ব্যবস্থা ছিল তাতে এতো বড় আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।
  এ অগ্নিকান্ডে তার কোটি টাকার ক্ষতি হয়েছে বলেও দাবি করেন আতিকুর রহমান।
  এ বিষয়ে কথা বলতে পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাঈদ আনোয়ারের মোবাইল নম্বরে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ