ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ঈদুল ফিতর উপলক্ষে দৌলতদিয়ায় মানুষের চাপ বাড়লেও ভোগান্তি নেই
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৪-১৯ ১৫:০৭:১৬

 প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে তীব্র গরম উপেক্ষা করে নাড়ীর টানে বাড়ি ফিরছে মানুষ। গতকাল ১৯শে এপ্রিল দুপুরের পর থেকে ঘরে ফেরা মানুষের চাপ বাড়তে শুরু করেছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে।
  তবে এবার আগে থেকেই প্রশাসন প্রস্তুতিমূলক ব্যবস্থা নেয়ায় ঘরে ফেরা মানুষের ভোগান্তি পোহাতে হচ্ছে না। ঈদযাত্রায় বড় ধরনের ভোগান্তি না হলেও বাধ সেধেছে তীব্র তাপদহ। তাপদহে ঘরে ফেরা মানুষের অনেকটাই কষ্টের যাত্রায় রূপ নিয়েছে।
  সরেজমিনে গতকাল ১৯শে এপ্রিল সকাল ১০টার দিকে দৌলতদিয়া ঘাটে অবস্থান করে দেখা যায়, পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা ফেরীগুলোতে সাধারণ যাত্রী ও যাত্রীবাহী যানবাহনের পাশাপাশি মোটর সাইকেল পার হচ্ছে। এছাড়া সময় যত বাড়ছে ততই ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে দৌলতদিয়া ঘাটে। তবে আগের মত আর জাতীয় মহাসড়কের যানজটে ভোগান্তি পোহাতে হয়নি যাত্রী ও যানবাহন চালকদের। সড়কের বিভিন্ন স্থানে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে কাজ করছে। পদ্মাসেতু দিয়ে অধিকাংশ যানবাহন পার হওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট দুর্ভোগ কমেছে যানবাহনের চালক ও যাত্রীদের। এ রুটে এখন যানবাহনের চাপ কম এবং ফেরীর সংখ্যা বেশি থাকায় ঈদে ঘরমুখী মানুষ নির্বিঘ্নে বাড়ী ফিরতে পারছে। এতে তারা অনেক আনন্দিত।
  অপর দিকে, পদ্মা পাড়ি দিয়ে আসা প্রতিটি লঞ্চেই দেখা গেছে যাত্রীদের ভিড়। এসব যাত্রীরা লঞ্চ থেকে নেমে বাস টার্মিনালে এসে বাস, মাইক্রোবাস, মাহিন্দ্রযোগে গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিতে দেখা গেছে।
  রাজধানী ঢাকা থেকে ছেড়ে আসা যাত্রীরা জানান, পদ্মা সেতু চালু হওয়ার আগে এই পথে ৫/৬ ঘন্টা থেকে শুরু করে একদিন অপেক্ষা করেও ফেরীতে উঠতে পারেনি। এখন স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ কমেছে। এবার ঈদ যাত্রায় ভোগান্তি ছাড়া তারা বাড়ী ফিরতে পারছে। দুর্ভোগ ছাড়া বাড়ী যাওয়াটা তাদের কাছে অনেক আনন্দের বলে জানান তারা।
  মাহবুব হোসেন নামে কুষ্টিয়াগামী এক যাত্রী বলেন, সাভার থেকে কাটা গাড়ীতে পাটুরিয়া ঘাট এলাকায় এসেছি। ফেরী পেতে তেমন অপেক্ষা করতে হয়নি। তবে তীব্র গরমে অনেক ভোগান্তি হচ্ছে।
  এদিকে, এবারের ঈদে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ২০টি ফেরী ও ৩৩টি লঞ্চ চলাচল করছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। সেইসাথে ঘাটকে যানজট মুক্ত রাখতে ঈদের আগের তিন দিন ও পরের তিন দিন মোট ৭দিন ট্রাক পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
  পরিবার পরিজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষ যাতে স্বস্তিতে বাড়ী ফিরতে পারে সেজন্য এরকম আরো উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। যাত্রা পথে ভোগান্তি, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়, সড়কে যানজট নিরসনসহ ঘাট এলাকায় সার্বক্ষণিক কঠোর নজরদারী করবে প্রশাসন।
  বিআইডব্লিউটিএ’র দৌলতদিয়া লঞ্চ ঘাটের ট্রাফিক সুপারভাইজার মোঃ শিমুল বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৩৩টি লঞ্চ চলাচল করছে। সকালে যাত্রীর চাপ ছিলো। বেলা বাড়ার সাথে সাথে ও তীব্র গরম পড়ায় যাত্রীর চাপ দুপুরে একটু কম। তবে যাত্রী ধারণ ক্ষমতা মেনেই পারাপার করা হচ্ছে।
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ সালাহ উদ্দিন বলেন, ঈদ উপলক্ষে যানবাহনের চাপ কিছুটা বেড়েছে। তবে ভোগান্তি ছাড়াই যানবাহনগুলো নদী পার হতে পারছে। আশা করি এবার ঈদে যানজট মুক্ত যানবাহনে ঘরমুখো মানুষ বাড়ীতে পৌঁছাতে পারবে। বর্তমান ৩টি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ৩টি ঘাটের রয়েছে ৬টি পকেট। এই ছয় পকেটে ছয়টি ফেরী ভিড়তে পারবে। আশা করি এবারের ঈদ যাত্রায় কোন ভোগান্তি হবে না। আজ এ  নৌরুটে ছোট বড় মিলিয়ে ১৯টি ফেরী চলাচল করছে।
  তিনি আরও বলেন, পদ্মা সেতু চালুর পর থেকে এ নৌরুটে যানবাহনের চাপ কমে যাওয়ায় এবার ঈদে আর দুর্ভোগ পোহাতে হবে না ঈদে ঘরে ফেরা মানুষের।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ