ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
গোয়ালন্দে পদ্মা ইলিশের আকাল॥প্রকৃত জেলেদের সরকারী নিবন্ধন তালিকা থেকে বাদ পড়ার অভিযোগ
  • আবুল হোসেন
  • ২০২৩-০৫-০৯ ০৫:৫৪:৫৪

রাজবাড়ী জেলার গোয়ালন্দে পদ্মায় ইলিশের আকাল পড়েছে। পদ্মা নদীতে ডুবো চরের কারণে নদীতে নাব্যতা সৃষ্টি হয়েছে। মাছ না থাকায় অনেক জেলে জাল গুটিয়ে বাড়ী চলে যাচ্ছে। অপরদিকে সরকারীভাবে নিবন্ধন তালিকা থেকে প্রকৃত জেলেদের নাম বাদ পড়ার অভিযোগ করেছে অনেক জেলে। তবে মৎস্য কর্মকর্তা বলছেন প্রকৃত জেলেদের নিবন্ধন তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ রয়েছে। 

গোয়ালন্দের পদ্মার ইলিশের ইতিহাস অতি দীর্ঘ। এক সময় যেখানে পদ্মা নদীতে জাল ফেললে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়তো। এখানকার রুপালী ইলিশ দেশের গন্ডি পেরিয়ে গোয়ালন্দ ঘাট থেকে ট্রেন যোগে যেতো ভারতের কোলকাতায়। লাফিয়ে বেড়াতো পুরা ভারতবর্ষ।

কালের পরিক্রমায় প্রবাহমান উত্তাল পদ্মা নদীর সীমানা যেমন ছোট হয়ে আসছে, তেমনি নদীতে ধীরে ধীরে ইলিশ মাছও কমে গেছে। এক সময়  উত্তাল ঢেউয়ের দোলায় দুলতো পদ্মা নদী। সেই নদীর মাঝে জেগে উঠেছে ডুবো চর। নেই গভীরতা, গভীরতা না থাকার কারণে আগের মতো ইলিশ ধরা পড়ছে না বলে জানিয়েছেন জেলেরা।   

জেলে কালিদাস হালদার বলেন, সারাদিন নদীতে জাল ফেললেও কোন ইলিশ পাওয়া যাচ্ছে না। আড়ৎদারদের কাছ থেকে নেওয়া দাদন পরিশোধ করতে না পেরে ঋণের বোঝা আরো বেড়ে যাচ্ছে। অনেক জেলে জাল গুটিয়ে বাড়ী ফিরে যাচ্ছে।  

মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার বাল্লাহ গ্রামের জেলে শিব প্রসাদ হালদার বলেন, আমি এই পদ্মা নদীতে মাছ ধরি ২৫ বছর। এ বছর  দেখছি নদীতে ইলিশ মাছের খুবই আকাল। তার পর নদীর গভীরতা নেই। সারা দিন নদীতে জাল বেয়ে ১থেকে ২ কেজি জাটকা ইলিশ পাওয়া যায়। বড় কোন ইলিশ নদীতে পাওয়া যায় না। 

পাবনা জেলার ঢালার চর এলাকার আরেক জেলে নাসির শেখ বলেন,  সরকারী ভাবে জেলে নিবন্ধন তালিকা হলেও প্রকৃত অনেক জেলে নিবন্ধন তালিকা থেকে বাদ পড়েছে।  

গোয়ালন্দ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, শাহ মোঃ শাহরিয়ার কবির সাবু  বলেন, পদ্মায় ইলিশের আকাল চলছে। পানির গভীরতা নেই। নদীতে নাব্যতা সংকটের কারনে পানি নেই। ইলিশ মাছ গভীর পানির মাছ। বড় ইলিশ, রুই ও পাঙ্গাশ মাছসহ বড় মাছের চলাচলের জন্য নদীর গভীরতা ও ইলিশ মাছের প্রজনন বাড়াতে হলে ড্রেজিং করে গভীরতা করার প্রয়োজন।

প্রকৃত জেলেদের নিবন্ধন তালিকা থেকে বাদ পড়ার অভিযোগের বিষয়ে তিনি বলেন, কোনো জেলে নিবন্ধন তালিকা থেকে বাদ পড়লে তারা নতুন করে আবেদন করলে তাদেরকে নিবন্ধন তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ