ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ীতে জাতির পিতার “জুলি ও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০বছর পূর্তি উদযাপন
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৫-২৮ ১৮:১৫:৩৮

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনের গতকাল ২৮শে মে রাজবাড়ীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে।
  এ উপলক্ষ্যে সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস ও অন্যান্য অতিথিদের মধ্যে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, বীর মুক্তিযোদ্ধা বাকাউল আবুল হাসেম, বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী, সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, সাবেক সদর উপজেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, সাবেক সহ-সভাপতি প্রফেসর ফকরুজ্জামান মুকুট ও জেলা যুবলীগের সভাপতি মোঃ শওকত হাসান প্রমুখ বক্তব্য রাখেন। 
  আলোচনা সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহা ও অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস। 
  এ সময় জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সোহাগ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা, রাজবাড়ীর মুক্তিযুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডাঃ কামরুল হাসান লালী, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক  সামাজিক ও  সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও আমন্ত্রিত অতিথিগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, আমাদের মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশ, বাঙ্গালী জাতির একজন নেতাই ছিলেনা তিনি ছিলেন সারা পৃথিবীর নিপীড়িত নির্যাতিত অসহায় শোষিত মানুষের পক্ষের একজন বিশ্বনেতা। আর সেই কারণেই তাকে আজ থেকে ৫০ বছর আগে “জুলিও কুরি” শান্তি পদক প্রদান করা হয়। আমরা বঙ্গবন্ধুর জীবনের দিকে তাকালে দেখতে পাই তিনি ছোট বেলা থেকেই বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান ভাষা আন্দোলন, ৬৯ এর গণ-অভ্যুথান এবং ৬ দফা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধে তার নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন প্রতিটি ক্ষেত্রে তিনি অত্যন্ত দৃঢ়তার সাথে সঠিক ও সত্যের পথে থেকে নেতৃত্ব দিয়েছেন। তার এই সত্যের পথে থাকার জন্য আমাদের মুক্তিযোদ্ধারা তার এক ডাকে মহান স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধু একদিনে বিশ্বনেতা হয়ে উঠেননি। তিনি তার জীবনের প্রতিটি ক্ষেত্রে অত্যন্ত কষ্ট করে নিপীড়িত শোষিত মানুষের জন্য জীবনের ১৪টি বছর জেলখানায় কাটিয়ে সঠিক নেতৃত্বের মাধ্যমে নিজ মাতৃভূমিকে স্বাধীন করাসহ বিশ্ব রাজনীতিতে বিভিন্ন সময় অবদান রাখার কারণে তিনি ধীরে ধীরে বিশ্ব নেতা হয়ে উঠেছেন। আমি বিশ্বাস করি বঙ্গবন্ধু কন্যাও একদিন বিশ্ব শানিত পুরস্কারে ভূষিত হবেন। কারণ তিনি দেশের সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তন করে দেশকে উন্নয়নের রোল মডেল পরিনত করাসহ ১২ লক্ষ নিপীড়িত নির্যাতিত রোহিঙ্গা স্মরনার্থীদের আশ্রয় দিয়ে বিশ্ব মানবতায় এক অন্যন্য নজির স্থাপন করছেন। তার এই উন্নয়ন কর্মকান্ড ও মানবিক কর্মকান্ড বিশ্বে প্রশংসিত হওয়ায় দেশে ও দেশের বাইরের আমাদের স্বাধীনতা বিরোধী একটি কুচক্রী মহল বিভিন্ন রকম ষড়যন্ত্র করছে। যাতে তিনি আবার ক্ষমতায় আসতে না পারেন। আমি মুক্তিযোদ্ধা ভাইসহ দেশের উন্নয়নের সুফলভোগী প্রতিটি নাগরিককে আহবান জানাব স্বাধীনতা বিরোধী একটি কুচক্রী মহলের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলার মাধ্যমে আগামী নির্বাচনে শেখ হাসিনাকে পুনরায় নির্বাচিত করে দেশে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে। যাতে তিনি বাংলাদেশকে বিশ্বের বুকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে পারেন। 
  এছাড়াও তিনি তার বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক ও দেশের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে বক্তব্য রাখেন।
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ১৯৭৩ সালের ২৩শে মে এশিয়ান পিস এন্ড সিকিউরিটি কনফারেন্স অনুষ্ঠান উপলক্ষে বিশ্ব শান্তি পরিষদ ঢাকায় দুই দিনব্যাপী এক সম্মেলনের দ্বিতীয় দিনে জাতীয় সংসদের উত্তর প্লাজায় উন্মুক্ত চত্ত্বরে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক বিশ্ব শান্তি পরিষদের তৎকালীন মহাসচিব রমেশ চন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদান করেন। শান্তি পদক প্রদান কালে তিনি বলেছিলেন, ‘শেখ মুজিব শুধু বঙ্গবন্ধু নন, আজ থেকে তিনি বিশ্ববন্ধুও বটে’। মূলত সারা বিশ্বে যারা ফ্যাসিবাদ বিরোধী, সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির স্বপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করা হয়। বঙ্গবন্ধু নিজ দেশ তথা সারা বিশ্বের নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত মানুষের অধিকার আদায়ের জন্য সারা জীবন সংগ্রাম করেছেন ও তার সঠিক নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছিল এবং স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি বিশ্ব মানবতার কল্যাণে অবদান রাখার কারণে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ পদকে ভূষিত করেন। আজ বঙ্গবন্ধু আমাদের মাঝে না থাকলেও তিনি তার আদর্শকে আমাদের মাঝে রেখে গেছেন। এখন সারা বিশ্ব জানে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শুধু আমাদের নেতাই নন তিনি ছিলেন বিশ্ব নেতা।
  এছাড়াও তিনি তার বক্তব্যে জাতীর পিতারসহ বিশ্ব নেতাদের বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন এবং  সকলকে জাতির পিতার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। 
  তিনি রাজবাড়ী জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে বলে জানান। 
  আলোচনা সভা শেষে শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তিতে আয়োজিত রচনা, কুইজ, চিত্রাংকন, কবিতা আবৃতিসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 
  এছাড়াও বিকাল ৩টায় জেলা শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে তাদের সুবিধাজনক সময়ে জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ